শিরোনাম :
আগামী ২৬ মার্চ চালু হচ্ছে ঢাকা-জলপাইগুড়ি যাত্রীবাহি ট্রেন প্রকল্প নির্ভরতা কমিয়ে রাজস্ব আহরণ বাড়াতে ডিএসসিসি মেয়রের নির্দেশ দুদক কর্মকর্তার বিরুদ্ধে ‘ঘুষ দাবির’ অডিও-ভিডিও রেকর্ড চেয়েছে হাইকোর্ট চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের খাল খনন প্রকল্পের কোটি টাকা আত্মসাতের অভিযোগে দুদকের অভিযান আপন জুয়েলার্সের মালিকের বিরুদ্ধে শুল্ক ফাঁকি অবৈধ স্বর্ণালঙ্কার মজুদের মামলায় চার্জশিট দায়ের আরো ৩ হাজার রোহিঙ্গা ভাসান চরে যাচ্ছে নাইকো দুর্নীতি মামলায়, বিচারিক আদালতে খালেদার পক্ষে আইনজীবীর হাজিরা ৮ মার্চ হাইকোর্টে ,আঞ্জু কাপুরের বিয়ের স্পেশাল ম্যারেজ রেজিস্ট্রারকে তলব পিকে হালদার বেনাপোল দিয়ে পালিয়েছে হাইকোর্টকে তথ্য দিল এসবির ইমিগ্রেশন শাখা হাইকোর্টের নির্দেশ; লেখক মুশতাকের মৃত্যুর বিষয়টি হলফনামা আকারে দাখিল করুন বিএনপি নেতা আমীর খসরু মাহমুদকে দুদকে জিজ্ঞাসাবাদ প্রেসক্লাবের সামনে সংঘর্ষের মামলায় ৫ দিনের রিমান্ডে ছাত্রদলের ১৩ জন ৯ মার্চ, আইনজীবী ছাড়া গভর্নর. দুদক ও বিএসইসি চেয়ারম্যানের সরাসরি বক্তব্য শুনবেন হাইকোর্ট সাভারে রানা প্লাজার সোহেল রানার জামিন প্রশ্নে হাইকোর্টের রুল জারি অবৈধভাবে বালু ভরাটে ব্যবহৃত ২,৮০০ ফুট লোহার পাইপ জব্দ করেছে ডিএসসিসি ডিএনসিসিতে ৭দিনের মশক নিধন অভিযানে ৮৯টি মামলায় ১১ লাখ টাকা জরিমানা আদায় ১১ মার্চ, স্বাস্থ্য অধিদফতরের গাড়িচালক মালেকের বিরুদ্ধে অস্ত্র মামলায় চার্জ গঠন ডিজিটাল আইনের মামলা, কার্টুনিস্ট কিশোরের রিমান্ড আবেদন খারিজ হাইকোর্ট,আজিজ কো-অপারেটিভের চেয়ারম্যানের জামিন আবেদন গ্রহণ করেননি ৩০ মার্চের মধ্যে, সুইস ব্যাংকসহ বিদেশে পাচার হওয়া অর্থ ফেরাতে হাইকোর্টের রুলের জবাব দিতে হবে
বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৮:৫৩ পূর্বাহ্ন

বিদেশ থেকে ফিরে আসা প্রবাসীদের ‘স্বেচ্ছা কোয়ারেন্টিনে’ থাকার পরামর্শ

দূরবীণ নিউজ ডেস্ক :
বাংলাদেশে ফিরে আসা প্রবাসীদের ‘স্বেচ্ছা কোয়ারেন্টিনের’ পরামর্শ দিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। কারণ করোনাভাইরাসে আক্রান্ত দেশগুলোর প্রবাসীদের প্রতি এই পরামর্শ জনস্বার্থে মেনে চলতে বলা হয়েছে।

রোববার (১ মার্চ ) আইইডিসিআর’র পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা গণমাধ্যমকে এ কথা জানান।

তিনি বলেন, ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে সবাই যাতে আগে থেকেই সতর্ক থাকেন সে বিষয়টি নিশ্চিত করতেই এই পরামর্শ দেয়া হচ্ছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত চীনে আড়াই হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

আক্রান্ত হয়েছে আরো ৭৮ হাজারের বেশি মানুষ। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং থাইল্যান্ডে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর খবর নিশ্চিত করেছে। যুক্তরাজ্যে এখনও পর্যন্ত ২৩ জন আক্রান্ত হওয়ার খবর জানা গেছে।

ডা. সেব্রিনা ফ্লোরা বলেন, এর আগে চীনফেরত বাংলাদেশি ও অন্য দেশের নাগরিকদের কোয়ারেন্টিনে রাখার কথা বলা হয়েছিল। কিন্তু এখন আক্রান্ত যেসব দেশে লোকাল ট্রান্সমিশন বা স্থানীয় সংক্রমণ আছে সেসব দেশ থেকে আসা মানুষদেরও কোয়ারেন্টিনে থাকা উচিত।

এই মুহূর্তে বেশি করা বলা হচ্ছে চীন, দক্ষিণ কোরিয়া, ইরান ও ইতালির কথা। কারণ হিসেবে তিনি বলেন, চীন ছাড়াও ইতালি এবং ইরান থেকে করোনাভাইরাস অন্য দেশে ছড়িয়ে পড়ার প্রবণতা লক্ষ্য করা গেছে।

তিনি আরো বলেন, সিঙ্গাপুর ও থাইল্যান্ডসহ লোকাল ট্রান্সমিশন রয়েছে এমন ১৭টি দেশ রয়েছে। এছাড়া প্রতিদিনই নতুন নতুন দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়ছে। এসব দেশ থেকে যারা আসবেন তাদের কোয়ারেন্টিনে থাকা উচিত।

তবে বিদেশ থেকে আসা মানুষরা স্বেচ্ছা কোয়ারেন্টিনে রয়েছেন কিনা তা কিভাবে নিশ্চিত করা হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়টা বেশ কঠিন। প্রাতিষ্ঠানিকভাবে অর্থাৎ চাকরি বা ব্যবসার সুবাদে যারা কোন প্রতিষ্ঠানের মাধ্যমে অন্য দেশ থেকে বাংলাদেশে প্রবেশ করেন তাদেরকে কোয়ারেন্টিনে রাখা হচ্ছে কিনা তা নিশ্চিত করা যায়।

চীনের যারা এখানে কাজ করছেন, দক্ষিণ কোরিয়ার যারা কাজ করছেন তারা এখানে নির্দিষ্ট জায়গায় থাকেন। তাদের চিকিৎসকের মাধ্যমে কোয়ারেন্টিনে রাখাটা মনিটর করা যায়। কিন্তু ব্যক্তিগত পর্যায়ে যারা দেশে ফিরছেন তাদের কোয়ারেন্টিন নিশ্চিত করা কঠিন বলে জানান তিনি।

এক্ষেত্রে সেলফোন ভিত্তিক সারভেইল্যান্সের মাধ্যমে তাদের উপর এক ধরণের পরোক্ষ নজরদারি করা হয়। যারা বাইরে থেকে আসে তাদের ফোন নম্বর সংগ্রহ করা হয় এবং তাদের ফোন করা হয়। তারা বিদেশ থেকে ফেরার দুই থেকে তিন দিনের মধ্যে একবার এবং আরেকবার ১০ থেকে ১৪ দিনের মধ্যে এ ধরণের ফোন করা হয় ।

সেসময় আমরা জানার চেষ্টা করি যে তারা কোয়ারেন্টিনে আছেন কিনা, তাদের কোন উপসর্গ আছে কিনা। তবে এক্ষেত্রে সব সময় সরকারি উদ্যোগ নয়, বরং নাগরিক হিসেবে দায়িত্ব পালনও একটা ভূমিকা রাখতে পারে বলে মনে করেন তিনি। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১১৪,৪২৫,৩৯৩
সুস্থ
৬৪,৭২৩,৮৭৮
মৃত্যু
২,৫৩৯,২৩১

.