সর্বশেষঃ
ঢাকা দক্ষিণে রুট পারমিটবিহীন লক্কর জক্কর ৩ বাস জব্দ, মাতুয়াইল ভাগাড়ে ডাম্পিং কুমিল্লায় নিজ গ্রামে স্কুলের চার তলা ভবন উদ্বোধন করলেন ডিএনসিসি মেয়র আতিক ঢাকা দক্ষিণ সিটিতে ফুটপাত দখলের অপরাধে নার্সারি ব্যবসায়ীর ১৫ দিনের জেল ঢাকা মেয়র কাপের ব্যাডমিন্টনে চ্যাম্পিয়ন ৭২ নম্বর ওয়ার্ড ১৩৩ কোটির সম্পত্তি ১৫ কোটি টাকায় নিলাম,কুষ্টিয়ার ডিসি-এসপির বিরুদ্ধে মামলা আপিলে স্থগিত মেয়র হানিফ উড়ালসেতুর নিচের অংশের সৌন্দর্যবর্ধন ও ব্যবহার উপযোগী করা হবে- মেয়র শেখ তাপস কাস্টমস কর্মকর্তা জয়নাল- স্ত্রীর বিরুদ্ধে অবৈধ সম্পদের মামলা দুদকের দুদকের মামলায় ফালুর বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণ শুরু রাজধানীর মিরপুরে সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণরে ঘোষণা ডিএনসিসি মেয়রের দুর্নীতিতে বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ১২ তম বাংলাদেশ
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৩৭ অপরাহ্ন

বিদেশে অর্থ পাচারকারী ৮জনের তালিকা ইন্টারপোলকে দিয়েছে দুদক: ইকবাল মাহমুদ

দূরবীণ নিউজ প্রতিবেদক :
দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, ক্যাসিনোকান্ডে জড়িত ও বিদেশে অর্থপাচার কারীদের ৭০ জনের তালিকা রয়েছে দুদকে। এরমধ্যে ৮ জনের একটি তালিকা আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলকে দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১০ মার্চ) দুপুরে সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ের সামনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এই তথ্য জানান তিনি।

দুদক চেয়ারম্যান বলেন, ইন্টারপোলের কাছে ৭/৮জনের একটি তালিকা আমরা পাঠানো হয়েছে। আরো ৭০ জনের একটা তালিকা আছে। তবে কৌশলগত কারণে তাদের নাম বলতে চাচ্ছেন না। নাম ঠিকানা প্রকাশিত হলে, অপরাধীরা বর্তমান স্থান পরিবর্তন করতে পারে। পর্যায় ক্রমে ইন্টারপোলের সহযোগিতা চেয়ে বাকীদের নামের তালিকা পাঠানো হবে।

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, দুদক আমলা, ব্যবসায়ি, রাজনৈতিক নেতা কিংবা সামাজিক পরিচয়ে ইন্টারপোলের কাছে থেকে কারো বিষয়ে তথ্য সরবরাহ করা হয় না। দুদক রাজনৈতিক পরিচয় বড় করে দেখে না। দেখার বিষয়টা হলো তাদের অন্যায় ও অপরাধটা। কেউ দেশের অর্থ আত্মসাৎ করেছে কিনা বা আবার কেউ সরকারি সম্পদ আত্মসাৎ করেছে কি না, এসব খোঁজা হয়। কে প্রভাবশালী, আর কে প্রভাবশালী নন, তা দুদক দেখে না বলেও মন্তব্য করেন তিনি।

সম্প্রতি গ্রেফতার হওয়া যুব মহিলা লীগ থেকে বহিস্কৃত নেত্রী পাপিয়াকে দুদকের ডেকে জিজ্ঞাসাবাদ করা হবে কি না ,এমন প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, এটা তদন্ত কর্মকর্তার বিষয়।

গুলশানে হোটেল ওয়েস্টইনে ৩ কোটি টাকা বিল পরিশোধরে টাকা আয়ের উৎস পাপিয়া দেখাতে পারেনি, এমন প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, এটা তদন্ত হচ্ছে। তদন্ত শেষ হলে সংশ্লিষ্ট কর্মকর্তা বলতে পারবেন।

অপর এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, ক্যাসিনো কান্ডে জড়িতদের বিরুদ্ধে শুদ্ধি অভিযান জিমিয়ে পড়েনি। জি কে শামীমের ক্যাসিনো কান্ড ও বালিশ কান্ডের মতো আলোচিত ঘটনার বিরুদ্ধে অভিযান চলমান আছে। ইতোমধ্যে অনেককে জিজ্ঞাসাবাদ করা হয়েছে, প্রয়োজনে আরো জিজ্ঞাসাবাদ করা হবে।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, করোনা ভাইরার্সকে পুজিঁ করে প্রয়োজনীয় উপকরনের দাম বাড়ালে, কিংবা কৃত্রিম সংকট সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থার নেয়ার দায়িত্ব সরকারের।

তিনি বলেন, যারা অর্থ আত্মসাৎ করে সিঙ্গাপুরে অবস্থান করেছেন তাদের বিষয়ে ব‌্যাবস্থা নেওয়ার অংশ হিসেবে দুদকের একটি দল সেই দেশে যাওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাসের কারণে আপাতত সিংগাপুর যাচ্ছে না।

দুদক চেয়ারম্যান আরো বলেন, ‘সিঙ্গাপুরে একটি দল পাঠানোর কথা ছিল, সেই অর্ডার আমাদের হয়ে আছে। টিমও রেডি ছিল, কিন্তু করোনাভাইরাসের কারণে সেখানে একটা সমস্যা হয়েছে। আমাদের তো সেফটি দেখতে হবে।’ # কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৪ পূর্বাহ্ণ
  • ১২:১৬ অপরাহ্ণ
  • ৪:১১ অপরাহ্ণ
  • ৫:৫১ অপরাহ্ণ
  • ৭:০৬ অপরাহ্ণ
  • ৬:৩৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 3 / 9
  • না
    66% 6 / 9