সর্বশেষঃ
কোটা সংস্কার আন্দোলনে হত্যা ও অন্যান্য ঘটনা বিচার বিভাগীয় তদন্ত হবে : প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের ওপর সহিংসতা চান না মুশফিকুর ঢাবিতে গায়েবানা জানাজার আন্দোলনকারীদের কফিন মিছিলে পুলিশের কাঁদানে গ্যাস সংঘবদ্ধ ভূমিদস্যুদের কবল থেকে খাল পুনরুদ্ধার হবে: মেয়র তাপস সিটি করপোরেশন  ও শহরের  সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ পবিত্র আশুরা উপলক্ষে ঢাকায় তাজিয়া মিছিল কোটা আন্দোলনে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে অভিযান হবে : ডিবি প্রধান  আজ পবিত্র আশুরা আজ ঢাকায় কোটা আন্দোলনকারীদের কর্মসূচি আন্দোলনকারীদের শিক্ষার্থীদে ওপর ছাত্রলীগের হামলার তীব্র নিন্দা সাদা দলের শিক্ষকদের
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৪:৫৪ পূর্বাহ্ন

বিটিআই প্রতারণায় চীনা নাগরিকসহ ৪ জনের বিরুদ্ধে ডিএনসিসির মামলা

দূরবীণ নিউজ প্রতিনিধি:
নগরীতে বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার করে দ্রুত মশা নিয়ন্ত্রণে আনতে মশার লার্ভা ধ্বংসের নামে বিদেশ থেকে ব্যাকটেরিয়া বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস (বিটিআই) আমদানি করতে গিয়ে সংঘবদ্ধ প্রতারক ও জালিয়াত চক্রের খপ্পড়ে পড়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

অবশেষে এ প্রতারণা ও জালিয়াতির ঘটনায় বিটিআই আমদানিকারী প্রতিষ্ঠান ‘মার্শাল অ্যাগ্রোভ্যাট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের’ মালিকসহ ৪ জনের বিরুদ্ধে ডিএমপির গুলশান থানায় মামলা দায়ের করেছে ডিএনসিসি।

সোমবার (২১ আগস্ট) দিবাগত রাতে ডিএনসিসির সহকারী ভান্ডার ও ক্রয় কর্মকর্তা রাহাত আল ফয়সাল বাদী হয়ে গুলশান থানায় এদেশীয় ঠিকাদারী প্রষ্ঠিান ‘মার্শাল অ্যাগ্রোভ্যাটের চেয়ারম্যান মোহাম্মদ আলী, প্রতিষ্ঠানটির এমডি মো. আলাউদ্দিন ও নির্বাহী পরিচালক মো. নাসির উদ্দিন আহমেদ এবং চীনা নাগরিক লি কিউইয়াং এর বিরুদ্ধে মামলা দায়ের করেন।

এরআগে গত ২১ আগস্ট মেয়রের নির্দেশে বিটিআই আমদানিতে প্রতারণার ঘটনায় ডিএনসিসির স্বাস্থ্য বিভাগের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি.জেনা. জুবায়দুর রহমান, প্রধান ভান্ডার কর্মকর্তা রমেন্দ্রনাথ বিশ্বাস এবং সহকারী ভান্ডার ও ক্রয় কর্মকর্তা রাহাত আল ফয়সালকে শোকজ করা হয়েছে। একই সঙ্গে তাদের আগামী ৭দিনের মধ্যে শোকজের জবাব দিতে বলা হয়েছে।

গণমাধ্যমকে গুলশান থানার উপপরিদর্শক (এসআই) আব্দুল্লাহ আল মামুন মামলার বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ডিএনসিসির পক্ষ থেকে ৪ জনকে আসামী করে মামলা হয়েছে। এজাহারে উল্লেখ করা হয়েছে, ডিএনসিসির পক্ষ থেকে গত ১৯ মে ঠিকাদারী প্রতিষ্ঠান ‘মার্শাল অ্যাগ্রোকে’ মশা মারার ওষুধ বিটিআই আমদানির কার্যাদেশ দেওয়া হয়। পরে গত ২১ মে এ বিষয়ে একটি চুক্তি হয়।

গত ১ আগস্ট মার্শাল অ্যাগ্রো ডিএনসিসিকে ৫ হাজার কেজি বিটিআই কীটনাশক হস্তান্তর করে। এসব কীটনাশকের মোড়কের তথ্য অনুযায়ী, সেগুলো সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল থেকে আনার বিষয়টি উল্লেখ করা হয়েছে। কিন্তু পরে সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল কর্তৃপক্ষ তাদের নিজস্ব ফেসবুক পেজে সতর্ক বার্তায় প্রকাশ করে। বেস্ট কেমিক্যাল জানায়,তারা মার্শাল অ্যাগ্রো নামে কোনো প্রতিষ্ঠানকে বিটিআই কীটনাশক সরবরাহ করেনি।বেস্ট কেমিক্যাল ফেসবুক বার্তায় আরও বলা হয়, আসামীরা পরস্পর যোগসাজশে জালিয়াতি ও প্রতারণা করে কীটনাশক সরবরাহের মাধ্যমে ডিএনসিসির টাকা আত্মসাতের জন্য এ কাজ করেছে।

ডিএনসিসির সূত্র মতে, গত ১৯ আগস্ট বিটিআই আমদানিতে উত্থাপিত প্রতারণা ও জালিয়াতির অভিযোগসহ টেন্ডার প্রক্রিয়াসহ সার্বিক বিষয় তদন্ত করতে ডিএনসিসির অতিরিক্ত প্রধান প্রকোশলী মো. শরিফ উদ্দিনের নেতৃত্বে ৩ সদেসের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটর অপর সদস্যরা হলেন, ডিএসিসির সমাজ কল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মামুন -উল- হাসান এবং আঞ্চলিক নির্বাহীকর্মকর্তা আবদুল্লাহ আল বাকী। এ কমিটিকে ১০ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মশক নিধন কার্যক্রমে ব্যবহৃত কীটনাশক সরবরাহের কাজ পায় মার্শাল এগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লি. পরবর্তীতে প্রতিষ্ঠানটি ৫ হাজার কেজি জৈব কীটনাশক এক কোটি ৬৯ লাখ ২৬ হাজার টাকায় ডিএনসিসিকে সরবরাহ করে। একইসঙ্গে মার্শাল এগ্রোভেট দাবি করে, এগুলো ‘বিটিআই’ বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিঙ্গাপুরে উৎপাদিত।

কিন্তু প্রকৃত ঘটনা হলো; সরবরাহকৃত বিটিআই কীটনাশক সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল নামক প্রতিষ্ঠানে উৎপাদিত হয়নি এবং সিংগাপুর থেকে সরবরাহকৃত নয়। বেস্ট কেমিক্যাল কোম্পানির ফেসবুক পেজে এ বিষয়টি নিয়ে তাদের ফেসবুক পেইজে পোস্ট দেওয়ার পর ডিএনসিসির টনক নড়েছে।

পরবর্তীতে মার্শাল এগ্রোভেট কেমিক্যাল পরপর ২টি চিঠি দিয়ে ব্যাখ্যা চায় ডিএনসিসি। গত ১৭ আগস্ট মার্শাল এগ্রোভেটের পাঠানো চিঠির বিষয়ে মশক নিধন কীটনাশক ও যন্ত্রপাতি কারিগরি ও যাচাই কমিটির অনুষ্ঠিত সভায় পর্যালোচনা করা হয়। পর্যালোচনা করে দেখা যায়, প্রতিষ্ঠানটি সরবরাহকৃত বিটিআই পণ্যটি যে বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিঙ্গাপুরে উৎপাদিত এবং সরবরাহ করা হয়েছে এর স্বপক্ষে কোন প্রমাণ দাখিল করতে পারেনি।এ বিষয়ে সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ ডিএনসিসিকে জানিয়েছে, মার্শাল এগ্রোভেটকে বিটিআই সরবরাহ করেনি বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এছাড়া মার্শাল এগ্রোভেট বেস্ট কেমিক্যালের নিযুক্ত পরিবেশক না।

সূত্র মতে, মার্শাল এগ্রোভেট কেমিক্যালের চেয়ারম্যান মোহাম্মদ আলী অত্যন্ত দাপটের সাথে দীর্ঘদিন যাবৎ ঢাকা দুই সিটি করপোরেশনে মশা মারার ওষুধ সরবরাহ করে আসছেন। সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে সক্ষতা বজায় রেখেই একচেটিয়ে শত শত কোটি টাকার ব্যবসা করে যাচ্ছেন। কিন্তু এবার বিটিআই সরবরাহের জালিয়াতির ঘটনা প্রকাশিত হবার পর তাকে ডিএনসিসির কর্মকর্তারা এখন নাকি আর খুঁজে পাচ্ছেন না বলে সাংবাদিকদের জানান। # কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৪ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:৪৩ অপরাহ্ণ
  • ৬:৪৯ অপরাহ্ণ
  • ৮:১১ অপরাহ্ণ
  • ৫:২৪ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12