সর্বশেষঃ
কোটা সংস্কার আন্দোলনে হত্যা ও অন্যান্য ঘটনা বিচার বিভাগীয় তদন্ত হবে : প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের ওপর সহিংসতা চান না মুশফিকুর ঢাবিতে গায়েবানা জানাজার আন্দোলনকারীদের কফিন মিছিলে পুলিশের কাঁদানে গ্যাস সংঘবদ্ধ ভূমিদস্যুদের কবল থেকে খাল পুনরুদ্ধার হবে: মেয়র তাপস সিটি করপোরেশন  ও শহরের  সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ পবিত্র আশুরা উপলক্ষে ঢাকায় তাজিয়া মিছিল কোটা আন্দোলনে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে অভিযান হবে : ডিবি প্রধান  আজ পবিত্র আশুরা আজ ঢাকায় কোটা আন্দোলনকারীদের কর্মসূচি আন্দোলনকারীদের শিক্ষার্থীদে ওপর ছাত্রলীগের হামলার তীব্র নিন্দা সাদা দলের শিক্ষকদের
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৯:১৭ পূর্বাহ্ন

বাজেট প্রস্তাবনা আলোচনায় ইআরএফ নেতৃবৃন্দ ও এনবিআর’র চেয়ারম্যান: অনেক সরকারি প্রতিষ্ঠান ট্যাক্স দিতে চায় না:

দূরবীণ নিউজ প্রতিনিধি :
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, এদেশে ইনকাম ট্যাক্স, ভ্যাট না দেওয়ার একটা কালচার তৈরি হয়েছে। তিনি বলেন, শুধ ব্যবসায়ী, শিল্পপতি, চাকরিজীবী নয় অনেক সরকারি প্রতিষ্ঠানও ইনকাম ট্যাক্স দিতে চায় না। অনেক সরকারি বড় বড় প্রতিষ্ঠান ট্যাক্স দেওয়ার ব্যাপারে গড়িমশি করতে থাকে। আগামী দিনগুলোতে ইনকাম ট্যাক্স ও ভ্যাট কালেকশনে নানা চ্যালেঞ্জ মোকাবেলার প্রস্তুতি নেওয়া হচ্ছে। তিনি সকল শ্রেনি ও পেশার লোকজনকে ইনকাম ট্যাক্স ও ভ্যাট না দেওয়ার কালচার পরিবর্তনের অনুরোধ জানান।

মঙ্গলবার (৮ ফেব্রæয়ারি) দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে প্রাক-বাজেট নিয়ে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) নেতৃবৃন্দের সঙ্গে এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এসব কথা বলেছেন। অনুষ্ঠানে ইআরএফ’র সভাপতি শারমীন রিনভী ও সাধারণ সম্পাদক এম রাশেদুল ইসলাম, সহ-সভাপতি শফিকুল আলম,অর্থ-সম্পাদক রেজাউল হক কৌশিক, সহ-সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন মুহাম্মদ জসিম, সিরাজুল ইসলাম কাদির, সৈয়দ শাহনেওয়াজ করিম , আজিজুর রহমান রিপনও রহিম শেখসহ সংগঠনের সদস্যরা অংশ গ্রহণ করেন।

সাংবাদিক নেতৃবৃন্দ অনুস্ঠানের শুরুতেইএনবিআর’র চেয়ারম্যানকে লিখিত ভাবে গঠনমূলক ২০টি প্রস্তাব প্রদান করেন। সারাদেশে ডিজিটাল অর্থনীতির বিকাশে ব্যবসা খাতকে করের আওতায় আনার প্রস্তাব করা হয়। আসন্ন বাজেটে করমুক্ত আয়ের সীমা ৫ লাখে উন্নীত করার প্রস্তাব করা হয়।
পরে ওইসব প্রস্তাবের ওপর নেতৃবৃন্দ আলোচনায় অংশগ্রহণ করেনে। স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ পরবর্তী চ্যালেঞ্জ মোকাবেলায় রপ্তানি প্রতিযোগিতা সক্ষমতা টিকিয়ে রাখতে অনেক দেশের সঙ্গেই এফটিএ বা পিটিএ’র মত সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজন হবে। এ কারণে সরকারের রাজস্ব আহরণে নেতিবাচক প্রভাব আসতে পারে। এক্ষেত্রে হঠাৎ করে আন্তর্জাতিক বাণিজ্যের শুল্ক আদায় তথা রাজস্ব আয় কমে যাওয়ার ধাক্কা মোকাবিলায় এখন থেকেই প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করার দরকার।

এনবিআরের তথ্যানুযায়ী, দেশে ইটিআইনধারীর সংখ্যা প্রায় ৭০ লাখ এর মধ্যে আয়রক রিটার্ন দাখিল করেন মাত্র ২৫ লাখ। অথচ কিছু ব্যতিক্রম ছাড়া বাকী টিআইএনধারীর রিটার্ন দাখিল বাধ্যতামূলক। সিটি করপোরেশন এলাকার নাগরিকদের সর্বনিন্ম কর ৫ হাজার টাকা। করের এ পরিমাণটি কমিয়ে সব টিআইএনধারীকে কর প্রদানে উৎসাহী করার বিষয়ে প্রস্তাব করা হয়।

দেশের অর্থনীতির পরিধি বৃদ্ধি পাওয়ায় গত দশ বছরে বিপুল সংখ্যক মানুষ কর প্রদানে সামর্থ্যবান হয়েছেন বলে মনে করেন বিশেষজ্ঞরা। দেশে করযোগ্য মানুষ অন্তত ২ কোটি। করযোগ্য নাগরিকদের সংখ্যা নিয়ে দেশে করযোগ্য প্রকৃত নাগরিকের সংখ্যা নিরুপণে এনবিআরের একটি জরিপ চালানো জরুরি । একইসঙ্গে তাদেরকে করের আওতায় আনতে সারাদেশের উপজেলা পর্যায়ে এনবিআরের কার্যক্রম বাড়ানো দরকার।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সংসদে জানিয়েছেন, বাংলাদেশে ৮৫ হাজার ৪৮৬ জন বিদেশি নাগরিক কাজ করেন। কিন্তু এনবিআরে আয়কর জমা দেন মাত্র ১৪ থেকে ১৫ হাজার বিদেশী নাগরিক। দেশে কর্মরত বিদেশীরা বছরে ২৬ হাজার কোটি টাকা নিয়ে যায় বলে টিআইবির এক গবেষণায় প্রকাশ। বিদেশী নাগরিকদের করের আওতায় আনতে এনবিআারের উদ্যোগ প্রয়োজন।

বর্তমান আইন অনুযায়ী কাঁচামাল বা পণ্য আমদানিতে ব্যবসায়ীদের নিকট থেকে উৎসে কর কাটা হয়। তবে পণ্য বিক্রির ওপ্র কর সমন্বয়ের পূর্ব পর্যন্ত ব্যবসায়ীর বড় আকারের মূলধন আটকে যায়। এভাবে ব্যবসার মূলধন আটকিয়ে না রেখে বিকল্প পদ্ধতিতে কর আহরণে এনবিআরকে পরামর্শ দেওয়া হয়। একইসঙ্গে কোনো ব্যবসায়ীদের কর ফাঁকির ধরার জন্যও এনবিআরের অটোমেশন ও কঠোর মনিটরিংয়ের সুপারিশ করা হয়।

এনবিআরএর ওয়েব সাইটটি আপগ্রেড নেই, হালনাগাদ তথ্য ও পরিসংখ্যান পাওয়া যায় না। দেশ থেকে প্রতি বছর বিপুল পরিমান টাকা পাচার হচ্ছে, এই পাচার রোধে ২০১৩ সালে ট্রান্সফার প্রাইসিং নামে একটি আইন করা হয়েছিল। বাস্তবে এর অগ্রগতি দেখা যায় না। মুদ্রা পাচার রোধে ভারত অথবা দক্ষিন কোরিয়ার মত কঠোর আইন করার প্রস্তাব করা হয়। বিনিয়োগকারিদের জন্য দীর্ঘমেয়াদী কর কাঠামো প্রনয়ণ করার প্রস্তাব করা হয়।

আয়কর নিয়ে একটি আইন হচ্ছে। আইনটি আধুনিক এবং সহজবোধ্য ভাষায় হচ্ছে। তবে আইনটির খসড়া হওয়ার পরপরই দ্রæত বাস্তবায়নের উদ্যোগ নেয়া অভিযোগ বিভিন্ন স্টেকহোল্ডার। আইনটি বাস্তবায়নের আগে সংশ্লিষ্টদের মতামতের ভিত্তিতে চূড়ান্ত করার প্রস্তাব করা হয়।
ভারতের মত ডাইরেক্ট ট্যাক্স এবং ইনডাইরেক্ট ট্যাক্স নামে দু’টি বিভাগ গঠনের প্রস্তাব করা হয়। একটি রেভিনিউ কমিশন গঠন করা এবং একজন প্রধান কমিশনারের অধীনে অন্য কমিশনাররা থাকবেন।

বন্ডেড ওয়্যারহাউজ ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনতে এনবিআর আইনি কাঠামোয় পরিবর্তন কার্যকরের প্রস্তাব করা হয়। এ খাতে অনিয়ম রোধ এবং রপ্তানিবান্ধব বন্ড ব্যবস্থাপনা তৈরির জন্য এনবিআরের নেয়া বন্ডেড ওয়্যারহাউজ অটোমেশন প্রল্পের কার্যক্রম দ্রæত সম্পন্ন করে পুরো প্রক্রিয়াকে অটোমেশনের আওতায় আনা দরকার।

এনবিআর, বাণিজ্য মন্ত্রণালয় ও ট্যারিফ কমিশনের সমন্বয়ে একটি ট্যারিফ কমিশন পলিসি করা হয়েছে। তবে ট্যারিফ নির্ধারণের ক্ষমতা শুধু এনবিআরের। কোন খাতের জন্য ট্যারিফ কেমন হবে, কিভাবে রেশনালাইজ করা উচিত তা আউট লাইন করা রয়েছে ওই পলিসিতে। আমাদের স্থানীয় শিল্পের জন্য অগ্রাধিকার ভিত্তিতে কি কি সুবিধা দেয়া উচিত তা নির্ধারণ করে ট্যারিফ পলিসিটি দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়।
ব্যবসায় পরিবেশ সহজ করা এবং এনবিআরের কার্যক্রমকে অটোমেশন করতে ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো করার উদ্যোগ রয়েছে এনবিআরের। ২০২২ সালে এটির উদ্বোধন হওয়ার কথা। আমরা প্রত্যাশা করবো এ কাজটি যেনো নির্ধারিত সময়েই শেষ করে এনবিআর।

সারাদেশে খুচরা ব্যবসায়ীর সংখ্যা ২ মিলিয়নের বেশি। এসব ব্যবসা প্রতিষ্ঠানের বড় অংশই কমপ্ল্যায়ন্ট নয়। এসব ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে ভ্যাটের আওতায় আনার সুপারিশ করছি। পাশাপাশি খুচরা ব্যবসায়ীদের ভ্যাট, পণ্য মূল্যের ওপর নির্ধারণ না করে সংযোজিত মূল্যের ওপর নির্ধারণ করা দরকার বলে আমরা মনে করি। কারণ খুচরা ব্যবসায়ীরা ভ্যাট রিফান্ড পান না। ভ্যাট আদায়ের ক্ষেত্রে ইএফডির ব্যবহার নিশ্চিত করণের প্রস্তাব করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৪ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:৪৩ অপরাহ্ণ
  • ৬:৪৯ অপরাহ্ণ
  • ৮:১১ অপরাহ্ণ
  • ৫:২৪ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12