সর্বশেষঃ
বৃষ্টিতে রাজধানীতে জলাবদ্ধতা, নগরবাসীর দুভোগ বেড়েছে ঘূর্ণিঝড়ে ৩৫ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত, প্রাণহানি-১০ ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে, আরিচা-কাজিরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরিসহ নৌযান চলাচল বন্ধ ডিএনসিসির কাউন্সিলর কাশেমকে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের জিজ্ঞাসাবাদ পটুয়াখালীতে  ঘূর্ণিঝড়ের তান্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে দক্ষিণালীয় এলাকার বাড়ি ঘর পানির নিচে ঝড়বৃষ্টিতে মেট্রোরেল চলাচলে সকাল থেকে বিঘ্ন। ঘূর্ণিঝড় রিমাল সারাদেশে বৃষ্টিসহ ঝড় বইছে ২৫ মে বঙ্গবাজার বিপনী বিতান নির্মাণ কাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী ও ঠিকাদারের বিরুদ্ধে দুদকের মামলা
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১২:২২ পূর্বাহ্ন

বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই সোনার বাজার নিয়ন্ত্রণের বাইরে

দূরবীণ নিউজ প্রতিবেদক :
প্রাণঘাতি করোনায় বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই সোনার বাজার নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। জুয়েলারি ব্যবসায়ি সিন্ডিকেট ইচ্ছামতো সোনারা বাজার নিয়ন্ত্রণ করছেন। তারা যখন তখন সোনার গয়নার দাম বাড়ান। আর বিশেষ করে বাংলাদেশের জুয়েলারি ব্যবসায়ি সিন্ডিকেট আন্তর্জাতিক বাজারের দরকে আমলে নেয় না। তারা যে দর নির্ধারণ করবে , সেই দরেই সোনার গয়না বেচা -কেনা হবে।

জানা যায়, করোনায় আন্তর্জাতিক বাজারে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে সোনার দাম। গত কয়েক দিনে দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকায় মঙ্গলবার প্রতি আউন্স সোনার দাম রেকর্ড ১ হাজার ৭৮০ ডলার ছাড়িয়েছে।

করোনার প্রকোপের কারণে বিনিয়োগকারীদের একটি অংশ নিরাপদ বিনিয়োগের জন্য সোনা কিনে মজুত করছে। এর পরিপ্রেক্ষিতেই আন্তর্জাতিক বাজারে সোনার দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

এর আগে ২০১২ সালের সেপ্টেম্বরে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স সোনার দাম ১ হাজার ৭৮১ ডলারে উঠেছিল। এরপর গত আট বছরের মধ্যে এবারই প্রথম প্রতি আউন্স সোনার দাম ১ হাজার ৭৮০ ডলার ছাড়িয়ে গেল। অবশ্য মঙ্গলবার প্রতি আউন্স সোনার দাম ১ হাজার ৭৮২ ডলার স্পর্শ করায় ২০১২ সালের সেপ্টেম্বরে রেকর্ড ভেঙে গেছে।

মহামারী করোনার প্রেক্ষিতে চলতি বছরের শুরু থেকেই সোনার দাম বাড়তে শুরু করে। গত বছরের শেষ দিকে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স সোনার দাম ছিল ১ হাজার ৪৫৪ ডলার। এরপর করোনার প্রকোপের মধ্যে ফেব্রুয়ারিতে ১ হাজার ৬৬০ ডলারে ওঠে।

মার্চে আন্তর্জাতিক বাজারে সোনার দামে বড়পতন হয়। এক ধাক্কায় দাম কমে প্রতি আউন্স ১ হাজার ৪৬৯ ডলারে নেমে আসে। মার্চে দরপতন হলেও আন্তর্জাতিক বাজারে সোনার দাম ঘুরে দাঁড়াতে বেশি সময় নেয়নি।

হু হু করে দাম বেড়ে মে মাসে প্রতি আউন্স সোনার দাম রেকর্ড ১ হাজার ৭৪৮ ডলারে ওঠে। এরপর ছোটখাটো উত্থান-পতন হলেও সম্প্রতি টানা বাড়ছে সোনার দাম। ফলে প্রতিদিনই নতুন নতুন রেকর্ড হচ্ছে।

গত সপ্তাহে আন্তর্জাতিক বাজারে সোনার দাম দশমিক ১৭ শতাংশ বেড়ে প্রতি আউন্স ১ হাজার ৭৭২ ডলারে ওঠে। এতে বছরের ব্যবধানে সোনার দাম বাড়ে ২৫ শতাংশ।

চলতি সপ্তাহের দুই কার্যদিবসের প্রতি কার্যদিবসেই সোনার দাম বেড়েছে। তবে মঙ্গলবার (৩০ জুন) বড় উত্থান হয়েছে। একদিনে প্রতি আউন্স সোনার দাম ১০ ডলার বেড়ে রেকর্ড ১ হাজার ৭৮৩.৩০ ডলারে উঠেছে। এতে সপ্তাহের ব্যবধানে দশমিক ৯৩ শতাংশ এবং বছরের ব্যবধানে প্রায় ২৮ দশমিক ৮৩ শতাংশ বাড়ল সোনার দাম।

এদিকে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বাড়ার প্রেক্ষিতে গত ২২ জুন বাংলাদেশে দাম বাড়ানোর ঘোষণা দেয় সোনা ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সাধারণত ভরিতে এক-দেড় হাজার টাকা করে বাড়ানো হলেও এবার এক লাফে প্রতি ভরি সোনার দাম পাঁচ হাজার ৭১৫ টাকা বাড়ানো হয়। অবশ্য দেশের বাজারে সোনার দাম বাড়ানোর পরে আন্তর্জাতিক বাজারে সোনার দাম প্রতি আউন্সে ২০ ডলারের উপরে বেড়েছে।

গত ২৩ জুন থেকে দেশের বাজারে কার্যকর হওয়া নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম পাঁচ হাজার ৭১৫ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ৬৯ হাজার ৮৬৭ টাকা।

২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম চার হাজার ৯০০ টাকা বাড়িয়ে ৬৬ হাজার ৭১৮ টাকা এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম এক হাজার ১৬৭ টাকা বাড়িয়ে ৫৭ হাজার ৯৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। সনাতন সোনার দাম তিন হাজার ৬১৬ টাকা বাড়িয়ে ৪৭ হাজার ৬৪৭ টাকা করা হয়েছে।

সোনার এই দাম বাড়ানো সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বাজুস সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালার বরাত দিয়ে বলা হয়, করোনার প্রাদুর্ভাবের কারণে আন্তর্জাতিক বাজারে বর্তমানে সোনার মূল্য সর্বোচ্চ অবস্থানে রয়েছে।

ফলে দেশীয় মার্কেটে সোনার মূল্য অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাজুস কার্যনির্বাহী কমিটি টেলি-কনফারেন্সে গৃহীত সিদ্ধান্ত মোতাবেক ২৩ জুন থেকে দেশের বাজারে সোনা ও রৌপ্যের মূল্য নতুন করে নির্ধারণ করা হয়েছে। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০১ অপরাহ্ণ
  • ৪:৩৭ অপরাহ্ণ
  • ৬:৪৯ অপরাহ্ণ
  • ৮:১৫ অপরাহ্ণ
  • ৫:১০ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12