সর্বশেষঃ
কোটা সংস্কার আন্দোলনে হত্যা ও অন্যান্য ঘটনা বিচার বিভাগীয় তদন্ত হবে : প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের ওপর সহিংসতা চান না মুশফিকুর ঢাবিতে গায়েবানা জানাজার আন্দোলনকারীদের কফিন মিছিলে পুলিশের কাঁদানে গ্যাস সংঘবদ্ধ ভূমিদস্যুদের কবল থেকে খাল পুনরুদ্ধার হবে: মেয়র তাপস সিটি করপোরেশন  ও শহরের  সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ পবিত্র আশুরা উপলক্ষে ঢাকায় তাজিয়া মিছিল কোটা আন্দোলনে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে অভিযান হবে : ডিবি প্রধান  আজ পবিত্র আশুরা আজ ঢাকায় কোটা আন্দোলনকারীদের কর্মসূচি আন্দোলনকারীদের শিক্ষার্থীদে ওপর ছাত্রলীগের হামলার তীব্র নিন্দা সাদা দলের শিক্ষকদের
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৯:৪৮ পূর্বাহ্ন

বঙ্গবন্ধর আদর্শ ও মূল্যবোধই পারে বৈষম্যমুক্ত পৃথিবী গড়তে বলছেন এলজিআরডি মন্ত্রী

দূরবীণ নিউজ প্রতিবেদক:
সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, চেতনা ও মূল্যবোধ অনুসরণ করলে সারা পৃথিবী বৈষম্যমুক্ত হবে বলেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোহাম্মদ তাজুল ইসলাম।

সোমবার (১৭ আগস্ট ) মন্ত্রণালয়ের নিজ কক্ষে হতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা ওয়াসা কর্তৃক আয়োজিত “বঙ্গবন্ধু ও আন্তর্জাতিকতাবাদ: আমাদের শিক্ষণীয়” শীর্ষক অনলাইনে আলোচনায় অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে হয়ে এ কথা বলেন।

মোঃ তাজুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর আদর্শ, চেতনা, প্রজ্ঞা ও দর্শন বিশ্ব নেতৃবৃন্দ ও সাধারণ মানুষের কাছে এখনো স্মরণীয়, অনুকরণীয়, এবং চলার পথের চালিকা শক্তি হিসেবে কাজ করে।

মন্ত্রী জানান, জাতির পিতা শেখ মুজিবুর রহমান মানুষের মধ্যে যে মূল্যবোধ ও দর্শন জাগ্রত করেছিলেন ১৫ই আগস্ট বঙ্গবন্ধুর হত্যার সাথে জড়িতদের, স্বাধীনতা বিরোধী কুচক্রীমহল রাষ্ট্রীয়ভাবে বিভিন্ন জায়গায় পদায়ন করে সেই মূল্যবোধকে নষ্ট করে দিয়েছে ।

বঙ্গবন্ধুর শোষিতের পক্ষে এবং শোষণের বিপক্ষে সারাজীবন আন্দোলন-সংগ্রাম করেছেন উল্লেখ করে স্থানীয় সরকার মোঃ তাজুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু আজীবন পৃথিবীতে মানবতার, নির্যাতিত-নিপীড়িত মানুষের মুক্তির পক্ষে শান্তির ও সমতার কথা বলেছেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু দূরদর্শী কুটনৈতিক ও দক্ষ সংগঠক ছিলেন। তিনি যেমন সমগ্র দেশের মানুষকে ঐক্যবদ্ধ করে দেশকে স্বাধীন করেছেন, অপরদিকে বিশ্ব পরিমন্ডলে অনেক মিত্র সৃষ্টি করেছেন। এসব গুণ তাঁকে বিশ্বনেতায় পরিণত করেছে বলে জানান স্থানীয় সরকার মন্ত্রী।

দেশ আজ খাদ্যে, সবজীতে, ডিমে ও মাছে স্বয়ংসম্পূর্ণ হয়েছে এবং অনেক ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে জানিয়ে মোঃ তাজুল ইসলাম বলেন, জাতির পিতা দেশকে নিয়ে যে স্বপ্ন দেখেছেন তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা বাস্তবায়ন করবেই।

বিশেষ অতিথির বক্তব্যে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, বঙ্গবন্ধু দেশকে স্বাধীন করতে পুরো জাতিকে ঐক্যবদ্ধ করে মানুষকে মুক্ত করেছেন, স্বাধীন পতাকা দিয়েছেন, দেশের উন্নয়নের জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন। কিন্তু কিছু কুলাঙ্গার দেশি-বিদেশি ষড়যন্ত্র করে ১৫ই আগস্ট বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের হত্যা করে জাতির পিতার আদর্শ চেতনাকে নস্যাৎ করে দেওয়ার চেষ্টা করেছে।

এছাড়া মূল প্রবন্ধ উপস্থাপক প্রখ্যাত শিক্ষাবিদ, গবেষক ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য অধ্যাপক ডঃ খন্দকার বজলুল হক জাতির পিতার আন্তর্জাতিক অঙ্গনে সাফল্যের চিত্র তুলে ধরে বলেন, বঙ্গবন্ধুর জীবদ্দশায় সারা বিশ্বের কাছ থেকে স্বাধীন বাংলাদেশের স্বীকৃতি নেয়া ছিল কূটনৈতিক বড় সফলতা। তাঁর প্রজ্ঞা, দূরদর্শিতা তাকে খুব অল্প সময়ের মধ্যেই একজন অবিসংবাদিত বিশ্ব নেতায় পরিণত করেছিলেন।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান এর সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন ব্রাক বাংলাদেশের নির্বাহী পরিচালক আসিফ সালেহ, ওয়াটার এইড এর কান্ট্রি ডিরেক্টর প্রকৌশলী হাসিন জাহান ও দুস্থ স্বাস্থ্য কেন্দ্রের নির্বাহী পরিচালক ডাঃ দিবালক সিং সহ ঢাকা ওয়াসার বিভিন্ন উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। #প্রেস বিজ্ঞপ্তি ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৪ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:৪৩ অপরাহ্ণ
  • ৬:৪৯ অপরাহ্ণ
  • ৮:১১ অপরাহ্ণ
  • ৫:২৪ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12