সর্বশেষঃ
স্বল্প আয়ের আবাসনকে নীতি প্রণোদনার পাশাপাশি নাগরিক সুবিধাদি নিশ্চিত করা প্রয়োজনঃ বিশেষজ্ঞদের অভিমত শ্রমিকদের চাঁদাবাজি প্রতিরোধ খেয়াল রাখতাম: মন্নুজান সুফিয়ান বঙ্গমাতা গোল্ড কাপের ফলেই সাফ নারী ফুটবলের শিরোপা জয় : গণপূর্ত প্রতিমন্ত্রী মিরপুরে খেলার মাঠের দাবিতে অনশনরত শিক্ষার্থীদের সাথে ডিএনসিসি মেয়রের সংহতি তত্ত্বাবধায়ক সরকারে ফিরে যাওয়ার সুযোগ নেই: আইনমন্ত্রী ন্যাশনাল ব্যাংকের কর্মকর্তা জহুরের বিরুদ্ধে সোয়া ৩ কোটি টাকার মামলা দুদকের গ্রাহকদের টাকা ফেরতের শর্তে হোমল্যান্ড লাইফের ৭ পরিচালকের জামিন লুটপাটের মামলায় ফারইস্ট লাইফের সাবেক চেয়ারম্যান নজরুল কারাগারে অধিনায়ক সাবিনা বললেন এই ট্রফি ১৮ কোটি মানুষের নারী ফুটবলার রিতুপর্ণা চাকমা বিলবোর্ডে লেগে গুরুতর আহত
রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৩:১১ পূর্বাহ্ন

ফারমার্স ব্যাংকের বাবুল চিশতীর ৪ জনের বিরুদ্ধে দুদকের আরও মামলা

বিশেষ প্রতিনিধি:
সাবেক দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমানে পদ্মা ব্যাংক) অডিট কমিটির চেয়ারম্যান মো. মাহবুবুল হক চিশতীসহ (বাবুল চিশতী) চারজনের বিরুদ্ধে জাল চেক ও ঋণ বিতরণের ভুয়া অধিযাচনপত্রের মাধ্যমে প্রায় ৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এরআগেও দুদকের পক্ষ থেকে মো. মাহবুবুল হক চিশতীসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আরও একাধিক মামলা দায়ের করেছে দুদক।

সোমবার (৫ সেপ্টেম্বর ) ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ দুদকের সহকারী পরিচালক মো. সহিদুর রহমান বাদী হয়ে মামলাটি দায়ের করেন। আসামীদের বিরুদ্ধে দÐবিধির ৪০৩/৪০৬/৪০৯/৪১৭/৪১৮/৪২০/৪৬৮/৪৬৯/৪৭১ ধারায় মামলাটি রেকর্ড করা হয়েছে। গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন দুদকের উপ-পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ আরিফ সাদেক।

এই মামলার আসামীরা হলেন, সাবেক দি ফারমার্স ব্যাংক লিমিটেডের সাবেক উদ্যোক্তা পরিচালক ও অডিট কমিটির চেয়ারম্যান মো. মাহবুবুল হক চিশতী (বাবুল চিশতী), সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ কে এম শামীম, ভাইস প্রেসিডেন্ট ও দ্বিতীয় কর্মকর্তা মো . লুৎফুল হক এবং রমনার বাসিন্দা আজিজুল করিম।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, আসামীরা পরস্পর যোগসাজশে প্রতারণা, জাল-জালিয়াতি ও দুর্নীতির আশ্রয় নিয়ে ২০১৭ সালের ২৬ ফেব্রæয়ারি থেকে ১৯ মার্চ পর্যন্ত সময়ের মধ্যে ঋণের জন্য জামানতকৃত চেক জাল করে ও ঋণ বিতরণে ভুয়া অধিযাচনপত্র তৈরি করেন। এরপর সাবেক দি ফারমার্স ব্যাংক লিমিটেডের গুলশান কর্পোরেট শাখা থেকে ৮টি চেকের মাধ্যমে ৩ কোটি ৫০ লাখ টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন আসামিরা।

ঘটনার সংক্ষিপ্ত বিবরণ এই যে, এজাহারে উল্লিখিত আসামীরা ২০১৭ সালের ২৬ ফেব্রæয়ারি থেকে ২০১৭ সালের ১৯ মার্চ পর্যন্ত জাল ও ঋণ বিতরণের ভুয়া অধিযাচনপত্র তৈরি করে, জামানত হিসাবে রক্ষিত সাবেক দি ফারমার্স ব্যাংক লি: গুলশান কর্পোরেট শাখার হিসাব নং-০১১২০০০০৫৪৩৬৫ এর অনুক‚লে ইস্যুকৃত ০৮টি ও রূপালী ব্যাংক লিমিটেড, নর্থ সাউথ শাখা, ঢাকার স য়ী হিসাব নং-৫১৭৩০১০০০১৮১২ এর অনুক‚লে ইস্যুকৃত ১০০টি স্বাক্ষর সম্বলিত খালি চেক নিয়ে পরস্পর যোগসাজশে গুলশান এম ইলিয়াস, সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, সাবেক দি ফারমার্স ব্যাংক লিমিটেড, জব্বার টাওয়ার (১৩ তলা), ৪২, গুলশান এভিনিউ, গুলশান সার্কেল-১, ঢাকা; (৩) জিয়া উদ্দিন আহম্মদ, পিতা-জহির উদ্দিন আহমেদ, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ব্রা প্রধান, সাবেক দি ফারমার্স ব্যাংক লি:, গুলশান কর্পোরেট শাখা, জব্বার টাওয়ার (১৩ তলা), ৪২, গুলশান এভিনিউ, গুলশান সার্কেল-১, ঢাকা; (৪) মো. লুৎফুল হক (৫২), পিতা- মো. মফিজুল হক, ভাইস প্রেসিডেন্ট ও দ্বিতীয় কর্মকর্তা, সাবেক দি ফারমার্স ব্যাংক লি:, গুলশান কর্পোরেট শাখা, জব্বার টাওয়ার (১৩ তলা), ৪২, গুলশান এভিনিউ, গুলশান সার্কেল-১, ঢাকা এবং (৫) আজিজুল করিম তারেক, পিতা-ফজলুল করিম, ফ্ল্যাট- বি-৮ (৬ষ্ট তলা), সে ুরী টাওয়ার, ১১৯/১ আউটার সার্কুলার রোড, রমনা, ঢাকাগণের বিরুদ্ধে মাননীয় বিজ্ঞ চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত, ঢাকায় সি.আর মামলা নং-৩২০৮/২০১৯ দায়ের করেন।

দুদক জনসংযোগ কর্মকর্তা আরও জানান, এর আগে গত ২৯ আগস্ট দি ফারমার্স ব্যাংকের ১০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ব্যাংকটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী (বাবুল চিশতী), সাবেক ভাইস চেয়ারম্যান ড. আতহার উদ্দিন, সাবেক ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী মোস্তাক আহম্মদসহ ১১ জনের বিরুদ্ধে মামলা করেছিল দুদক। বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগে মাহবুবুল হক চিশতীর বিরুদ্ধে এখন পর্যন্ত কয়েক ডজন মামলা করেছে দুদক। #

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৯ পূর্বাহ্ণ
  • ১১:৫১ পূর্বাহ্ণ
  • ৪:০৬ অপরাহ্ণ
  • ৫:৪৯ অপরাহ্ণ
  • ৭:০২ অপরাহ্ণ
  • ৫:৪৯ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 3 / 9
  • না
    66% 6 / 9