সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৩৬ পূর্বাহ্ন

পাপুল ও পিকে হালদারের পর জ্যাকবের দুর্নীতি, কোটি টাকা লোপাটের অভিযোগ অনুসন্ধানে দুদক

দূরবীণ নিজস্ব প্রতিবেদক:
বহুল আলোচিত লক্ষ্মীপুর-২ আসনের এমপি মোহাম্মদ শহিদ ইসলাম পাপুল এবং পিকে হালদারের বিরুদ্ধে হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার, আত্মসাৎ, নানা অনিয়ম এবং দুর্নীতির বিরুদ্ধে উচ্চ আদালত প্রশাসন এবং সরকার সোচ্চার হয়েছে। ঠিক সেই মূহুর্তে এবার (ভোলা-৪) এর এমপি আব্দুল্লাহ ইসলাম জ্যাকব, ভাই,ভাহিজা এবং পরিবারের সদস্যদের বিরুদ্ধে আরেক চাঞ্চল্যকর অভিযোগ অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মধুমতি ব্যাংক চরফ্যাশন শাখা থেকে কয়েক শত কোটি টাকা লোপাটের অভিযোগটি দুদকের বিশেষ অনুসন্ধান ও তদন্ত শাখার কর্মকর্তারাইতোমধ্যে অনুসন্ধান শুরু করেছেন বলে দুদকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান। আগের অভিযোগের অনুসন্ধানকালে আরো বেশ কিছু অভিযোগ জমা পড়েছে দুদক চেয়ারম্যানের দপ্তরে। এখন এসব অভিযোগই দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বাধীন টিমের কর্মকর্তারা এক সাথে অনুসন্ধান করে প্রতিবেদন দাখিলের কথা রয়েছে।

দুদকের সংশ্লিষ্ট সূত্রমতে, আর এই অভিযোগকারী হলেন,মধুমতি ব্যাংক ভোলা জেলা জেলার চরফ্যাশন শাখার ম্যানেজার এবং ওই এলাকার স্থায়ী বাসিন্দা মোঃ রেজাউল কবির।
গত সোমবার (২৫ জানুয়ারি) দুদক চেয়ারম্যানের দপ্তরে দাখিলকৃত অভিযোগে (ভোলা-৪) এর এমপি আব্দুল্লাহ ইসলাম জ্যাকব, ভাই,ভাহিজা এবং পরিবারের সদস্যদের বিরুদ্ধে অবৈধ প্রভাব খাঁটিয়ে বেআইনীভাবে মধুমতি ব্যাংক চরফ্যাশন শাখা থেকে বিভিন্ন ঠিকাদারী প্রতিষ্ঠানের নামে ইতিমধ্যে প্রায় ৪ হাজার কোটি টাকার লেনদেন করা হয়েছে।

উল্লেখিত প্রতিষ্ঠানগুলো হলো হচ্ছে-; ১। মেসার্স মনোয়ারা ট্রেডার্স, ২। মেসার্স ইউনুস আল মামুন, ৩। বকশী এন্টারপ্রাইজ,৪। মেসার্স মিলন ট্রেডার্স, ৫। মেসার্স জসিম কনস্ট্রাকশন, ৬। মেসার্স হাওলাদার টেডার্স,৭। ফখরুল ইসলাম,৮। উপকূল কনস্ট্রাকশন। ৯। মা ট্রেডার্স, ১০। গ্রামীন এন্টারপ্রাইজ, ১১। চার দেওয়াল ডেকোরেটর, ১২। উপকূল ব্রিকস্, ১৩। রুহি ফার্নিচার, ১৪। কাইফ এন্টারপ্রাইজ এবং ১৫। মোঃ জাহিদুল ইসলাম।

এসব প্রতিষ্ঠান নিয়ন্ত্রণ করেন এমপি জ্যাকব,তার ভাই জাহিদুল ইসলাম সৌরভ, ভাতিজা তরিকুল ইসলাম শরীফ ও তার পরিবারের সদস্যরা।এসব প্রতিষ্ঠানের একাউন্টের মাধ্যমে কমিশন বানিজ্য, লেনদেন, অপ্রদর্শিত আয় লেনদেন হয়ে থাকে।

দুদকের দায়ের করা অভিযোগে বলা হয়েছে, মধুমতি ব্যাংক চরফ্যাশন শাখার একাউন্টকৃত সব ঠিকাদারী প্রতিষ্ঠানের নামে ইতিমধ্যে বৈধ ও অবৈধভাবে কমপক্ষে ৩ থেকে ৪ হাজার কোটি টাকার লেনদেন হয়ে আসছে।

গত ১৩ জানুয়ারি ঢাকা থেকে মধুমতি ব্যাংক লিমিটেড চরফ্যাশন শাখায় অডিট এন্ড ইন্সপেকশন টিমের তাৎক্ষণিক ‘পে-অর্ডার স্টক নিরিক্ষায় ১২টি পে-অর্ডার ইস্যুর মাধ্যমে বিভিন্ন ব্যাংকের ৮ কোটি ৯৫ লাখ টাকার হিসেবে গড়মিল উদঘাটন করেছেন। ওই ১২ টি পে-অর্ডারের মাধ্যমে ৮ কোটি ৯৫ লাখ টাকার গড়মিলের ৬ কোটি ১০ লাখ টাকা এমপি জ্যাকরের ভাই জাহিদুল ইসলাম সৌরভ তার বিকাশ ব্যবসার জন্য নিয়ে টাকা আটকে রেখেছেন।

অভিযোগকারী মধুমতি ব্যাংকের এই শাখার ম্যানেজার মোঃ রেজাউল কবির লিখিতভাবে এমপি জ্যাকর,তার ভাই জাহিদুল ইসলাম সৌরভ (ব্যবসায়ী), তার ভাতিজা তরিকুল ইসলাম শরীফ উক্ত ব্যাংকের শাখায় কর্মরত এসিস্টেন্ট অফিসারের বিরুদ্ধে নানা অনিয়ম,দুর্নীতি ও অর্থপাচারের এসব চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করলেন।

দীর্ঘদিন যাবৎ এমপি জ্যাকব ও তার পরিবারের সদস্যরা ইচ্ছমাফিক মধুমতি ব্যাংকের এই শাখাটি নিয়ন্ত্রন করছেন। নিয়ম বহির্ভূতভাবে ওই শাখার ম্যানেজারকে প্রেসারাইজ করে ব্যাংকের ক্যাশ থেকে প্রতিদিনই ৫-১২ কোটি টাকা নিয়ে তাদের বিকাশে পেমেন্টের চাহিদা পুরন করা হতো। কিন্তু অধিকাংশ সময় উক্ত টাকার বিপরীতে চেক দিতেন না। তবে মাঝে মধ্যে সকালে কোটি কোটি টাকা নিয়ে যেতেন। এমধ্যে কিছু টাকা বিকেলে ফেরৎ দিতেন।

এসব অনৈতিক লেনদেনে ওই শাখা ম্যানেজার বারংবার অসম্মতি জানানোর পরেও প্রায় প্রতিবারই এমপি জ্যাকর নিজে এবং তার ভাতিজা ব্যাংকের এ্যাসিস্টেন্ট অফিসার তরিকুল ইসলাম শরীফের মুঠোফোনের মাধ্যমে চাপ প্রয়োগ করে লেনদেনগুলো অব্যাহত রাখতেনবলেও অভিযোগ রয়েছে।

এদিকে ব্যাংক কর্মকর্তা এমপির ভাতিজা তরিকুল ইসলাম শরীফ পুনরায় আগের ন্যায় আরো ২ কোটি ৮৫ লাখ টাকা তুলে নেন। টাকাগুলো সকালে নিয়ে বিকেলে ফেরত দেওয়ার কথা থাকলেও অদ্যাবদি তা ফেরত দেননি। এমনকি উক্ত টাকার বিপরীতে কোন প্রকার চেক প্রদান করেননি। এসব বিষয়ে কথা বলায় মধুমতি ব্যাংকের এই শাখার ম্যনেজারকে নানা হুমকি দেওয়া হয়েছে। মধুমতি ব্যাংকের এই শাখায় অনিয়মটাই ছিল নিয়ম এবং এমপি জ্যাকরের পারিবারিক প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হচ্ছে।

অভিযোগে আরো প্রকাশ, মনোয়ারা ট্রেডার্সের মালিক জনাবা মনোয়ারা বেগম উক্ত প্রতিষ্ঠানে আয় বহির্ভূত অতিরিক্ত লেনদেন সহজভাবে করার লক্ষ্যে প্রতিষ্ঠানটির মালিকের ছেলে ও এমপির ভাতিজা তরিকুল ইসলাম শরীফ এই ব্যংকের অফিসার নিজেই তার মায়ের স্বাক্ষর করে থাকেন।

মিলন ট্রেডার্সের মালিক এমদাদুল হক মিলন এমপি জ্যাকবের নির্বাচনী এলাকার দুইটি উপজেলা, একটি পৌরসভা ও ৪টি থানায় সরকারী বাজেট বরাদ্দকৃত কাজের বন্টন ও বন্টনকৃত কাজের কমিশন সমুহ এককভাবে নিয়ন্ত্রিত করেন। এসব কাজের কমিশনের সাদা ও কালো টাকা এমদাদুল হক মিলন ও এমপির ভাতিজা তরিকুল ইসলাম শরীফ বিভিন্ন প্রতিষ্ঠানের একাউন্টের মাধ্যমে লেনদেন করে থাকেন।

গত বছর অক্টোবর ও নভেম্বর মাসে দুদকের বাংলাদেশের শীর্ষ পর্যায়ের চিহ্নিত দূর্নীতি পরায়ন ব্যক্তি হিসেবে ভোলা-৪ আসনের সাংসদ আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকবকে চিহ্নিত করা হয়। এরপর হঠাৎ করেই আলোচিত প্রতিষ্ঠানগুলোর লেনদেন অস্বাভাবিকভাবে কমিয়ে দেন। আর বেশিরভাগ লেনদেনই ১ হাজার টাকার নোটের বান্ডেল করে ট্রাভেল ব্যাগের মাধ্যমে হ্যান্ড ক্যাশ করে শত শত কোটি কোটি টাকা ১টি নোয়া মাইক্রোবাস যাহার নাম্বার ঢাকা মেট্রো-চ-১৩-৩৫৩৬, ড্রাইভার সাইফুল ও তরিকুল ইসলাম শরীফ চরফ্যাশন হতে ভোলা এবং চরফ্যাশন বেতুয়া ল ঘাট হতে ঢাকা হয়ে পাচার হয়ে আসছে।

গত ২০ জানুয়ারি বাধ্য হয়ে ভোলা প্রেসক্লাবেএমপি জ্যাকব ও পরিবারের সদস্যদেরদুর্নীতির বিরূদ্ধে এক সংবাদ সম্মেলনে দুর্নীতির তথ্য প্রকাশ করেছেন অভিযোগকারী।

এসবতথ্য স্থানীয় ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়েছে। এরপরওই পরিবারের পক্ষ থেকে অভিযোগকারী মোঃ রেজাউল কবির ও তার পরিবারের সদস্যদের প্রাণনাশের হুমকি দেওয়া হয়। এইহুমকির বিষয়ে গত ২৩ জানুয়ারি ভোলা সদর থানায় তার স্ত্রী নুরজাহান বেগম একটি সাধারন ডায়েরী করে। ডায়েরী নং ১০৮৫। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:২৮ অপরাহ্ণ
  • ৬:১৫ অপরাহ্ণ
  • ৭:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12