সর্বশেষঃ
জুরাইনে অবৈধ বিলবোর্ড, খিলগাঁওয়ে অবৈধ মাছ বাজার উচ্ছেদ ঢাকা দক্ষিণ সিটির নারায়ণগঞ্জ সিটি নির্বাচন সুষ্ঠু হয়েছে পর্যবেক্ষণ আন্তর্জাতিক মহলের- স্থানীয় সরকার মন্ত্রী কারা অধিদফতরের ২ ডিআইজি প্রিজনসহ ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ গোল্ডেন মনিরের বিরুদ্ধে অবৈধ সম্পদের মামলা এসবিএসি ব্যাংকের সাবেক চেয়ারম্যান আমজাদসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের ২ মামলা ২৪তম বিসিএস প্রশাসন কার্যনির্বাহী কমিটির সভাপতি নাছির উদ্দিন সম্পাদক আবদুল হামিদ: এ কমিটিকে অভিনন্দ ঢাবির অধ্যাপিকা সাইদা হত্যার পেছনে নগদ টাকার লোভ খুনির এবারও পুরান ঢাকার আকাশে উড়েছে রং-বেরঙের ঘুড়ি ঢাকা দক্ষিণের মেয়র তাপস, তার স্ত্রী ও গানম্যান করোনা আক্রান্ত সওজের সাবেক প্রকৌশলী ইকরাম স্ত্রীসহ অবৈধ সম্পদের মামলার আসামী
বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৮:৪০ অপরাহ্ন

পরিকল্পিত শহর গড়তে নাগরিকদের সম্পৃক্ত করা প্রয়োজনঃ ভিআইপি

দূরবীণ নিউজ প্রতিবেদক:
নগর পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন প্রক্রিয়ায় নাগরিকদের আন্তরিক অংশগ্রহন ব্যতিরেকে টেকসই ও অন্তর্ভূক্তিমূলক নগর গড়ে তোলা সম্ভব নয়।

বাংলাদেশের নগর সমূহকে বাসযোগ্য করে গড়ে তুলতে নগর পরিকল্পনার সকল স্তরে নাগরিকদের সম্পৃক্ততা আরও বাড়াতে হবে। পাশাপাশি শিশু, কিশোর, তরুণ-সহ সকল বয়সের গণমানুষের মাঝে সুসমন্বিত নগর পরিকল্পনার গুরুত্ব ও তাৎপর্যের বার্তা পৌঁছে দেয়া প্রয়োজন। ‘বিশ্ব নগর পরিকল্পনা দিবস’ এর পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে পরিকল্পনাবিদগণ মতামত তুলে ধরেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স প্রতি বছর নভেম্বর মাসে দেশের পরিকল্পিত ও টেকসই নগরায়ন নিশ্চিত করার প্রত্যয় নিয়ে ‘বিশ্ব নগর পরিকল্পনা দিবস’ উদযাপন করে থাকে। এবছর দিবসটির প্রতিপাদ্য ছিল “জনস্বাস্থ্যের জন্য নগর পরিকল্পনা”।

দিবসটি উপলক্ষ্যে সারাদেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতাসহ, স্নাতক পর্যায়ের থিসিস, প্ল্যানিং প্রজেক্ট ডিজাইন, পরিকল্পনা বিতর্ক, কুইজ, পরিকল্পনা সংশ্লিষ্ট প্রামাণ্যচিত্র, উদ্ভাবনী ধারণা, পোস্টার এবং আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করা হয়।

শনিবার ( ১৯ ডিসেম্বর) ‘বিশ্ব নগর পরিকল্পনা দিবস ২০২০’ উপলক্ষ্যে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কার বিতরণী অনুষ্ঠান বি.আই.পি. কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

পরিকল্পনাবিদ ইসরাত ইসলাম এর উপস্থাপনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আকতার মাহমুদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বি.আই.পি.-র সহ-সভাপতি পরিকল্পনাবিদ ড. চৌধুরী মোঃ যাবের সাদেক।

প্রতিযোগীদের মধ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম পুরষ্কার পান সিমিন হাবিব সাফা, রচনা প্রতিযোগিতায় ক-বিভাগে প্রথম পুরস্কার পান রহমাতুল্লা আর আরাবি, খ-বিভাগে প্রথম পুরস্কার পান তাসনিম সাদিয়া বর্ষা, গ-বিভাগে প্রথম পুরস্কার পান শেখ মাহের আনসারী মাহিম, ঘ-বিভাগে প্রথম পুরষ্কার পান সুমন ইসলাম, পোস্টার প্রতিযোগীতায় প্রথম পুরস্কার পান বুয়েট থেকে মারিয়া মেহরিন, ফটোগ্রাফি প্রতিযোগিতায় প্রথম পুরস্কার পান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অহনা খান, থিসিস প্রতিযোগিতয় প্রথম পুরস্কার পান কুয়েট থেকে তন্ময় মজুমদার, তথ্যচিত্র প্রতিযোগি্তায় প্রথম পুরস্কার পান টিম কুয়াটারবেক, প্রকল্প ডিজাইন প্রতিযোগিতায় প্রথম পুরস্কার পান রুয়েট থেকে ফারজানা আফরোজ ও আশিকুর রহমান প্রনয়, পরিকল্পনা উদ্ভাবনী ধারণা প্রতিযোগিতায় প্রথম পুরস্কার পান টিম গ্রীনহাউজ, আন্তঃ বিশ্ববিদ্যালয় পরিকল্পনা কুইজ প্রতিযোগিতায় বিজয়ী হয় রুয়েট দল এবং আন্তঃ বিশ্ববিদ্যালয় পরিকল্পনা বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ী হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দল।

বাংলাদেশের পৌরসভা, সিটি কর্পোরেশনসহ সমগ্র নগর এলাকার পরিকল্পিত ও টেকসই উন্নয়ন নিশ্চিত করার জন্য নাগরিকদের সম্পৃক্ততা বৃদ্ধি করবার আহবান জানান বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স-এর সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খান।

একইসাথে দেশের পৌরসভা ও উপজেলা পর্যায়েও নগর কেন্দ্রগুলোর উন্নয়নের গুরুত্ব দেয়ার মাধ্যমে নগর পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের আহবান জানান।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স-এর সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আকতার মাহমুদ বলেন, পরিকল্পনা সংক্রান্ত কর্মকান্ডে সকলের অংশগ্রহণ বাড়াতে হবে, সে লক্ষ্যে আমাদের সকলকে একসাথে কাজ করতে হবে এবং পরিকল্পিত বাংলাদেশ গড়ে তুলতে হবে।

উন্নয়নের বিকেন্দ্রীকরনের উপর জোড় দেন তিনি। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন বি.আই.পি.-র যুগ্ম সম্পাদক পরিকল্পনাবিদ মোহাম্মদ রাসেল কবির, বোর্ড সদস্য পরিকল্পনাবিদ মোঃ রেজাউর রহমান, সাবেক বোর্ড সদস্য পরিকল্পনাবিদ মোঃ মঈনুল ইসলাম প্রমুখ। / প্রেস বিজ্ঞপ্তি।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৮ পূর্বাহ্ণ
  • ১২:১২ অপরাহ্ণ
  • ৩:৫৬ অপরাহ্ণ
  • ৫:৩৬ অপরাহ্ণ
  • ৬:৫৩ অপরাহ্ণ
  • ৬:৪৩ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6