সর্বশেষঃ
আমান ও বুলুসহ বিএনপি’র ৪১ নেতার বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন সরকার আগে ব্যবস্থা নিলে গ্রাহকরা নি:স্ব হতো না: হাইকোর্ট রিজেন্টের সাহেদ ও স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজি আজাদসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের চার্জশীট গাজীপুর জেলা রেজিস্ট্রার ও তার স্ত্রীর সম্পদের হিসেবে চেয়েছে দুদক ডিএনসিসির কাউন্সিলর শফিকুল ইসলাম সেন্টু’র সম্পদের হিসেব চেয়েছে দুদক দুর্নীতিবাজদের শাস্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে দুদককে বললেন রাষ্ট্রপতি বিটিআরসি অনুমোদনহীন ৫৯ আইপি টিভি বন্ধ করেছে রাস্তা ও ভবন নির্মাণে গুণগত ও স্ট্যান্ডার্ড সাইজের ইট ব্যবহারের নির্দেশ স্থানীয় সরকার মন্ত্রীর রাজধানীতে আরো ১৮৭ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি সাংবাদিকদের সুনাম ক্ষুণ্ণ করেছে: জাতীয় প্রেস ক্লাব সভাপতি
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫৭ অপরাহ্ন

পথচারীদের নির্বিঘ্নে পারাপারে করতেে জেব্রাক্রসিং : মেয়র আতিক

দূরবীন নিউজ প্রতিবেদক :
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, পথচারীদের নির্বিঘ্নে পারাপারের জন্য জেব্রাক্রসিং নির্মাণ করা হচ্ছে।

বৃস্পতিবার (২৪ অক্টোবর) দুপুর ১২টায় রাজধানীর মোহাম্মদপুরের গ্রিন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের সামনে পুশ বাটন টাইম কাউন্টডাউন সিগনালসহ জেব্রাক্রসিং উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, গ্রিন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুল পরিচালনা পর্ষদের সভাপতি সিস্টার রেবা ভেরোনিকা ডি’কস্টা, স্কুলের অধ্যক্ষ সিস্টার ভার্জিনিয়া আশা গোমেজ, ডিসি (ট্রাফিক পশ্চিম জোন) জসীম উদ্দীন মোল্লাসহ স্কুলের শিক্ষক শিক্ষার্থী ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ উপলক্ষে গ্রিন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের নিয়ে এক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানের শুরুতে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত ও স্কুল সংগীত পরিবেশিত হয়। এসময় জাতীয় পতাকা ও স্কুলের পতাকা উত্তোলন করেন যথাক্রমে মেয়র আতিকুল ইসলাম ও স্কুলের অধ্যক্ষ আশা গোমেজ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশে মেয়র বলেন, ‘তোমরাই বাংলাদেশ। তোমরাই আমাদের ভবিষ্যৎ। তোমরাই আমাদের রাষ্ট্রনায়ক। কেননা তোমরা আমাদের ভবিষ্যৎ প্রজন্ম তোমাদের কাছে আমাদের অনেক কিছু শেখার আছে’।

এসময় তিনি নিরাপদে সড়ক আইন মেনে চলা, শিক্ষকদের কথা, বাবা মায়ের কথা মেনে চলার উপদেশ দেন। ট্রাফিক আইন মেনে চলার কথা উল্লেখ করে চালকদের উদ্দেশে আতিকুল ইসলাম বলেন, এখানকার নতুন সিগন্যাল লাইটের সঙ্গে ক্যামেরার ব্যবস্থা আছে। যেসব গাড়ির ড্রাইভার ট্রাফিক আইন ভঙ্গ করবে তাদের গাড়ির নম্বর ক্যামেরা দিয়ে খুঁজে বের করা হবে। তাদেরকে চিহ্নিত করে মামলা দেয়া হবে। ইতিমধ্যেই পুলিশকে সে নির্দেশনা দেওয়া হয়েছে’। তিনি আরো বলেন, উন্নত বিশ্বের সাথে তাল মেলাতে হলে আমাদেরকে সুনাগরিক হতে হবে। ঢাকা শহরকে স্মার্ট সিটিতে রূপান্তর করতে হবে।

উল্লেখ্য, এ জেব্রা ক্রসিং দিয়ে যেন শারীরিক প্রতিবন্ধীসহ সকল বয়সের মানুষ সহজে পারাপার হতে পারে সেজন্য ফুটপাত রাস্তার সাথে সমান করে মিলানো হয়েছে।

তাছাড়া এই স্থানে গাড়ির গতি কমানোর জন্য রেইজড জেব্রাক্রসিং তৈরি করা হয়েছে। পথচারীদের পারাপারের জন্য প্রাথমিকভাবে সবুজ সংকেত হিসেবে ২৫ সেকেন্ড সময় প্রদান করা হয়েছে। একই সাথে গাড়ির গতি স্বাভাবিক রাখার জন্য একটি পথচারী সবুজসংকেত অতিবাহিত হওয়ার পর গাড়ি চলাচলের জন্য ১২৭ সেকেন্ড প্রদান করা হয়েছে।
উক্ত সময়ে পথচারীগণ বাটনে চাপ প্রদান করলেও পথচারী পারাপারের জন্য সবুজ সংকেত প্রদান করা হবে না, কেবলমাত্র ১২৭ সেকেন্ড পরই পথচারী পারাপারের জন্য সবুজ সংকেত চালু হবে।

পথচারী পারাপারের জন্য সবুজ সংকেত চালু হলে গাড়িকে থামানোর জন্য গাড়ির দিকে প্রদর্শনকারী লাল সংকেত দেখাবে। সংকেতসমূহে গাড়ি ও পথচারী চলাচল নিয়ন্ত্রণ করার জন্য গ্রীন হেরাল্ড স্কুলের দুইজন লোক নিযুক্ত করা হয়েছে। এছাড়া এই পুশ বাটন গ্রিন হেরাল্ড স্কুল কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় পরিচালিত হবে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সামনে অনুরূপ একটি পুশ বাটন টাইম কাউন্টডাউন সংকেতসহ জেব্রাক্রসিং স্থাপনের কাজ প্রায় শেষ পর্যায়ে। এই দুইটি পুশ বাটন টাইম কাউন্টডাউন সিগনালসহ জেব্রাক্রসিং প্রায় ৯ লক্ষ ২০ হাজার টাকা ব্যয় নির্মাণ করা হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ ঢাকা সিটি করপোরেশন এলাকায় মোট ৪৮ টি স্থানে পুশ বাটন টাইম কাউন্টডাউন সিগন্যালসহ জেব্রা ক্রসিংয়ের চাহিদা প্রেরণ করেছে। এর মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে ২০টি পুশ বাটন ডাউন কাউন্টডাউন সিগনালসহ জেব্রাক্রসিং স্থাপন করার কাজ প্রক্রিয়াধীন।# একে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৫ পূর্বাহ্ণ
  • ৪:১৫ অপরাহ্ণ
  • ৬:০০ অপরাহ্ণ
  • ৭:১৪ অপরাহ্ণ
  • ৫:৪৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    20% 1 / 5
  • না
    80% 4 / 5