সর্বশেষঃ
ভারতের মুম্বাইয়ে বহুতল ভবনের ২০ তলায় আগুন সারাদেশে আরো ১২৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি সম্প্রীতি বিনষ্টকারীদের কঠোর শাস্তির আওতায় আনা হবে- এলজিআরডি মন্ত্রী রাজধানীতে মুগদা হাসপাতালে এসি বিস্ফোরণে আহত -৯ দেশের বিভিন্ন এলাকায় মন্দির, বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলার তীব্র নিন্দা জানিয়েছে বিপিপির আসুন, আমাদের প্রিয় নবীর দেখানো পথে চলি: ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ তাপস স্বাভাবিক জলপ্রবাহে একতরফাভাবে বাঁধা দেওয়ায় প্লাবিত হচ্ছে শ্যামপুর শিল্পাঞ্চলঃ মেয়র শেখ তাপস ডিএনসিসির মেয়র আতিকের বিরুদ্ধে মামলা খারিজ হাইকোর্টের স্থায়ী ৯ বিচারপতি শপথ নিলেন ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৮:০৯ পূর্বাহ্ন

নেসলে বাংলাদেশ রাষ্ট্রীয় কোষাগারে ৬০০ কোটি টাকার অবদান রেখেছে

বিশেষ প্রতিনিধি, দূরবীন নিউজ:

আজ বুধবার( ১৬ জুন)গাজীপুরের শ্রীপুরে নেসলে বাংলাদেশ লিমিটেডের ‘ইনফ্যান্ট ফর্মুলা প্রসেসিং, ফিলিং এবং প্যাকেজিং প্ল্যান্ট’ এর ভার্চ্যুয়ালি উদ্বোধনী অনুষ্ঠানে উল্লেখ করা হয়, বাংলাদেশে নেসলের পথচলা গত ২৬ বছরেরও বেশি সময়ের।

বাংলাদেশের অগ্রগতির এক অনন্য অংশীদার নেসলে রাষ্ট্রীয় কোষাগারে গত বছর ৬০০ কোটি টাকার অবদান রেখেছে (প্রত্যক্ষ ও পরোক্ষভাবে) এবং টানা পাঁচ বছর ‘খাদ্য ও অন্যান্য’ বিভাগে সর্বাধিক করদাতা পুরষ্কারে ভূষিত হয়েছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে উন্নতমানের শিশু খাদ্য তৈরির ক্ষেত্রে নেসলের এই নতুন প্ল্যান্টে সর্বশেষ প্রযুক্তি এবং উদ্ভাবন যোগ করা হয়েছে।বিশ্বব্যাপী, ইনফ্যান্ট ফর্মুলা পণ্যগুলি নেসলের ‘রিসার্চ ও ডেভেলপমেন্ট’-এর সর্বশেষ অগ্রগতির ফলাফল এবং বিশ্বে নেসলের কেবলমাত্র ৩৪টি কারখানা রয়েছে শুধুমাত্র এই ধরনের ‘ইনফ্যান্ট ফর্মুলা’ পণ্যের জন্য।

সদ্য চালু হওয়া এই প্ল্যান্ট-এর মাধ্যমে নেসলে বাংলাদেশ এই মর্যাদা পূর্ণ তালিকায় এখন এক অন্যতম নাম। ১৫০ কোটি টাকার এই বিনিয়োগ উন্নত পুষ্টিকর খাদ্যের পাশাপাশি, এ দেশে আরও সুযোগ, যেমন কর্মসংস্থান, যুগান্তকারী উদ্ভাবন এবং প্রযুক্তিগত অগ্রগতি আনবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বিশ্বব্যাপী করোনা মহামারী স্বত্বেও বাংলাদেশে শিল্পায়ন ও অর্থনৈতিক উন্নয়নের ধারা অব্যাহত রয়েছে। বেসরকারি খাত দেশের অর্থনৈতিক উন্নয়নের মূল চালিকা শক্তি।

শিল্পমন্ত্রী বলেন, বর্তমান সরকার শিল্পবান্ধব সরকার। আর তাই বেসরকারি শিল্প প্রতিষ্ঠান স্থাপনের মাধ্যমে শিল্পায়নকে সরকার সব সময় অগ্রাধিকার দিয়ে আসছে বলেও মন্ত্রী উল্লেখ করেন।তিনি বলেন সরকার শিল্পে সব ধরনের বিনিয়োগকে উৎসাহিত করতে নানা পদক্ষেপ গ্রহন করেছে । বর্তমান বাজেটে দেশিয় শিল্পের উন্নয়নের গুরুত্ব দিয়ে শিল্পবান্ধব বাজেট প্রস্তাব করা হয়েছে।

শিল্পমন্ত্রী বলেন, ”আমি ২০১৯ সালে অক্টোবরে সুইজারল্যান্ডের নেসলের হেড কোয়ার্টার, কোনলফিঙ্গান ফ্যাক্টরী (Konolfingan Factory) এবং নেসলে গবেষণা কেন্দ্র পরিদর্শন করেছি”। সেই সময়ে নেসলের নেতৃত্ব দানকারী দলের সাথে বাংলাদেশে তাদের বিশ্বমানের কারখানা স্থাপনে বিনিয়োগের বিষয়ে আলোচনা করেছি।

এটি আমার কাছে সন্তুষ্টির বিষয় যে, নেসলে তাদের প্রতিশ্রুতি রক্ষা করেছে। নেসলে বাংলাদেশ করোনা মহামারীর মধ্যেও তারা এ প্ল্যান্ট স্থাপনের মাধ্যমে বিনিয়োগ করেন। এতে দেশে শিল্পায়ন বৃদ্ধির পাশাপাশি অধিকহারে কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে।

সভাপতির বক্তব্যে নেসলে বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক দীপাল আবেইউইক্রেমা বলেন, এই ‘ইনফ্যান্ট ফর্মুলা প্রসেসিং, ফিলিং এবং প্যাকেজিং প্ল্যান্ট’ এর নির্মাণ কাজ থেকে শুরু করে পুরো প্রক্রিয়াটির প্রতিটি পদক্ষেপে সব ধরনের সহায়তার জন্য সরকারের সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান।

বাংলাদেশের চলমান উন্নয়নের ভূয়সী প্রশংসা করে তিনি আরও বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশ জাতিসংঘের ‘সাস্টেইনেবল ডেভেলপমেন্ট গোল’-সমূহ অর্জনে চূড়ান্ত অগ্রগতি লাভ করেছে এবং বাংলাদেশ দ্রুততম বর্ধমান অর্থনীতি হিসেবে বিশ্বের মানচিত্রে স্থান করে নিতে সক্ষম হয়েছে।

নেসলে বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক দীপাল আবেইউইক্রেমা (Deepal Abeywicrkrema) এর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনভেষ্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির (বিডা) নির্বাহী চেয়ারম্যান জনাব মোঃ সিরাজুল ইসলাম খান।

এতে অন্যদের মধ্যে নেসলে সাউথ এশিয়া রিজিওনের মার্কেট প্রধান সুরেশ নারায়ণ; নেসলে জোন এশিয়া-অশেনিয়া-আফ্রিকার পুষ্টি বিভাগের প্রধান আরশাদ চৌধুরী; নেসলে জোন এশিয়া-ওশেনিয়া-আফ্রিকা-এর রিজিওনাল ম্যানেজার স্টিফান বার্নহার্ড এবং নেসলে জোন এশিয়া-ওশেনিয়া-আফ্রিকার টেকনিকাল প্রধান ক্রিশ্চান শ্মিড আলোচনায় অংশ নেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, নেসলে বাংলাদেশের করপোরেট অ্যাফেয়ার্স ডিরেক্টর নকীব খান।

এডিজেড / একে /দূরবীন নিউজ ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১১:৪৭ পূর্বাহ্ণ
  • ৩:৫১ অপরাহ্ণ
  • ৫:৩২ অপরাহ্ণ
  • ৬:৪৬ অপরাহ্ণ
  • ৫:৫৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6