সর্বশেষঃ
 ড্রোনের মাধ্যমে মশার বিরুদ্ধে চিরুনি অভিযান ডিএনসিসির দুদকের মামলার আসামী নর্থ সাউথ বিশ্ব. ট্রাস্টি হিলালী নিখোঁজ ২০ লাখ টাকাসহ কক্সবাজারের সার্ভেয়ারআতিক ঢাকায় আটক চিনি শিল্পকে লাভজনক শিল্পে পরিণত করতে হবেঃ শিল্প প্রতিমন্ত্রী সীতাকুন্ড আগুনে নিহতদের প্রতি পরিবারকে ২ কোটি টাকা চেয়ে হাইকোর্টে রিট ঢাকা শহরের জলাবদ্ধতার স্থায়ী নিরসনে পুরনো খাল-নদী সংস্কার হচ্ছে : মন্ত্রী তাজুল ইসলাম ‌’ঢাকা উত্তর সিটিতে কোরবানির পশুর হাটে ডিজিটাল ক্রয়-বিক্রয় উদ্বোধন’ কারাদন্ডপ্রাপ্ত ডেসটিনি গ্রুপের সাকিবুজ্জামানসহ ৪ জন কারাগারে দুর্নীতির দায়ে ঢাকা দক্ষিণ সিটির উপ-কর কর্মকর্তা সেলিমসহ ৩২জন চাকরিচ্যুত অর্থ পাচারকারীদের খেলাপি ঋণ পুনঃতফসিল: খতিয়ে দেখতে দুদককে নির্দেশ
রবিবার, ০৩ জুলাই ২০২২, ১১:২৪ অপরাহ্ন

নগদ টাকাসহ সাড়ে ১৮ লাখ টাকার জাল স্ট্যাম্প উদ্ধার, ৪ জালিয়ত গ্রেফতার

দূরবীণ নিউজ ডেস্ক :
৯ লাখ ৬৫ হাজার টাকার জাল জুডিশিয়াল, নন জুডিশিয়াল স্ট্যাম্প, রেভিনিউ স্ট্যাম্প এবং নগদ ৮ লাখ ৮৬ হাজার ৪৬০ টাকাসহ চার জালিয়তকে গ্রেফতার করেছে র‌্যাব কর্মকর্তারা।

এ চক্রটি দীর্ঘদিন যাবত রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় জাল জুডিশিয়াল, নন জুডিশিয়াল স্ট্যাম্প এবং রেভিনিউ স্ট্যাম্পস, কোট ফি বিক্রির মাধ্যেমে সরকারের কোটি টাকার রাজস্ব ক্ষতি করেছে। ওই চার প্রতারক ও জালিয়াত হলেন; ফরমান আলী সরকার (৬০), সহযোগী তুহিন খান (৩২), আশরাফুল ইসলাম (২৪) ও মো. রাসেল (৪০)।

শনিবার (২ মে) রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব-৩ এর অধিনায়ক (সিও) লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ। র‌্যাব-৩ ও এনএসআই’র যৌথভাবে রাজধানীর মতিঝিল এলাকায় অভিযান চালিয়ে ওই চার জনকে গ্রেফতার করেছে।

তিনি বলেন, সম্প্রতি র‌্যাব-৩ ও এনএসআই গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানতে পারে একটি চক্র দীর্ঘদিন ধরে রাজধানীর মতিঝিল এলাকায় অধিক লাভের আশায় জাল জুডিশিয়াল স্ট্যাম্প, নন-জুডিশিয়াল স্ট্যাম্প, রেভিনিউ স্ট্যাম্প, সাধারণ জনগণের কাছে বিক্রি করে আসছে। শুক্রবার (২০ মে) র‌্যাব-৩ ও এনএসআই’র যৌথ দল রাজধানীর মতিঝিল এলাকায় অভিযান চালিয়ে অবৈধ জাল জুডিশিয়াল ও নন-জুডিশিয়াল স্ট্যাম্প, কোর্ট ফি তৈরি চক্রের মূলহোতা ফরমান আলী সরকার, সহযোগী তুহিন খান, আশরাফুল ইসলাম ও মো. রাসেলকে গ্রেফতার করেছে।

র‌্যাব-৩ অধিনায়ক বলেন, সরকারিভাবে দি সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশন বাংলাদেশ লিমিটেড গাজীপুর থেকে সব স্ট্যাম্প সংগ্রহ করার বিধান প্রচলিত রয়েছে। কিন্তু চক্রটি অবৈধভাবে সব ধরনের জাল জুডিশিয়াল ও নন জুডিশিয়াল স্ট্যাম্প, রেভিনিউ স্ট্যাম্প, কোর্ট ফি স্ট্যাম্প তৈরি, মজুত ও বিক্রি করে আসছিল। তিনি বলেন, জব্দ করা স্ট্যাম্পগুলোর কাগজ ও মদ্রণ সঠিক নয়। এগুলো ছিদ্রবিহীন এবং পেছনে আঠালো প্রলেপের কোনো অস্তিত্ব পাওয়া যায়নি। স্ট্যাম্পের নিরাপত্তা বৈশিষ্ট্যযুক্ত নয়।

তিনি বলেন, অভিযানে ১০০ টাকা মূল্যমানের স্ট্যাম্প ৬৫০০টি, ৫০ টাকা মূল্যমানের স্ট্যাম্প ৩০০০টি, ৩০ টাকা মূল্যমানের স্ট্যাম্প ৪০০টি, ২৫ টাকা মূল্যমানের স্ট্যাম্প ৫০০টি, ২০ টাকা মূল্যমানের স্ট্যাম্প ৪০০০টি, ১০ টাকা মূল্যমানের স্ট্যাম্প ২৫০০টি, ৫ টাকা মূল্যমানের স্ট্যাম্প ৬৫০০টি, ২ টাকা মূল্যমানের অনুলিপি স্ট্যাম্প ১৫০০টিসহ মোট ২৪ হাজার ৯০০টি নন-জুডিশিয়াল স্ট্যাম্প জব্দ করা হয়, যার মূল্য ৯ লাখ ৬৫ হাজার টাকা।

অভিযানে ৫০০ টাকা মূল্যমানের রাজস্ব স্ট্যাম্প ২০০টি, ১০০ টাকা মূল্যমানের রাজস্ব স্ট্যাম্প ৩৬৪০টি, ৫০ টাকা মূল্যমানের রাজস্ব স্ট্যাম্প ৪২০০টি, ২৫ টাকা মূল্যমানের রাজস্ব স্ট্যাম্প ১৬০টি, ২০ টাকা মূল্যমানের রাজস্ব স্ট্যাম্প ৩৭২০টি, ১০ টাকা মূল্যমানের রাজস্ব স্ট্যাম্প ১১২৮০টি, ৫ টাকা মূল্যমানের রাজস্ব স্ট্যাম্প ১৪২৮০টি, ৪ টাকা মূল্যমানের রাজস্ব স্ট্যাম্প ২৪০টি ও ২ টাকা মূল্যমানের রাজস্ব স্ট্যাম্প ৪৮০টিসহ মোট ৩৮ হাজার ২০০টি রাজস্ব স্ট্যাম্প জব্দ করা হয়।

যার মূল্য ৯ লাখ ৩৮ হাজার ৫২০ টাকা। সব মিলিয়ে উদ্ধার করা সব স্ট্যাম্পের সর্বমোট মূল্য ১৯ লাখ ৩ হাজার ৫২০ টাকা। এছাড়া কার্টিজ পেপার ৫০০০টি, মনিটর একটি, সিপিইউ একটি, প্রিন্টার একটি এবং নগদ ৮ লাখ ৮৬ হাজার ৪৬০ টাকা জব্দ করা হয়।

র‌্যাবের জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত জানিয়েছে, দীর্ঘদিন ধরে জাল জুডিশিয়াল স্ট্যাম্প, নন-জুডিশিয়াল স্ট্যাম্প, রেভিনিউ স্ট্যাম্প সংগ্রহ করে সাধারণ মানুশের কাছে বিক্রি করে আসছে। তারা প্রতারণামূলকভাবে বিক্রি করে অন্যায়ভাবে লাভবান হয়ে আসছে। উদ্ধার করা স্ট্যাপের বিষয়ে তারা কোনো ধরনের কাগজপত্র দেখাতে ও সন্তোষজনক জবাব দিতে পারেনি।
গ্রেফতার হওয়া ফরমান আলী সরকার কুড়িগ্রাম সরকারি ডিগ্রী কলেজ থেকে ডিগ্রী পাসের পর ১৯৯৩ সাল থেকে স্ট্যাম্প ভেন্ডারের ব্যবসায় জড়িত হন। একই অপরাধে ২০১৭ সালেও পল্টন থানায় ফরমান আলীর বিরুদ্ধে মামলা করেছিল সিআইডি। ওই মামলায় তিনি কারাভোগ করেছেন। জামিনে বেরিয়ে আবারো একই অপরাধে জড়ান।

গ্রেফতার হওয়া তুহিন খান শনির আখড়ার একটি মাদরাসায় অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন। তিনি অবৈধ জাল স্ট্যাম্প মতিঝিলের বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ দোকানে আর্থিক লাভের আশায় বিক্রি করতে ফরমান আলীর সহযোগী হিসেবে। তিন-চার বছর ধরে তিনি এ প্রতারণা ও জালিয়াতির সঙ্গে জড়িত।

গ্রেফতার হওয়া আশরাফুল ইসলাম লালমনিরহাটের পুটিকাটা সিন্দুরমতি কলেজ থেকে এইচএসসি পাস করেছেন। তিনি আগে গ্রামীণফোন কোম্পানিতে চাকরি করতেন। গত দুই বছর ধরে ফরমান আলীর সহযোগী হিসেবে কাজ করে আসছিলেন। গ্রেফতার হওয়া রাসেল নেত্রকোনার কোনাপাড়া মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পাস করেছেন।

তিনি অবৈধ জাল স্ট্যাম্প মতিঝিলের বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ দোকানে আর্থিক লাভের আশায় বিক্রি করেন। তিনি ৩/৪ বছর ধরে এ প্রতারণা ও জাল জালিয়াতিতে জড়িত। রাসেলের নামে রাজধানীর পল্টন থানায় ২০১২ সালের একটি অস্ত্র আইন ও একটি অপহরণের মামলা রয়েছে। #

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫০ পূর্বাহ্ণ
  • ১২:০৬ অপরাহ্ণ
  • ৪:৪২ অপরাহ্ণ
  • ৬:৫৪ অপরাহ্ণ
  • ৮:২০ অপরাহ্ণ
  • ৫:১৪ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 2 / 8
  • না
    75% 6 / 8