সর্বশেষঃ
শুক্রবার দিল্লি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী এলিভেটেড এক্সপ্রেসওয়ের নিচে তথ্যচিত্রে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর ইতিহাস তুলে ধরা হবে: মেয়র আতিক ভারী বৃষ্টিপাতে সুনামগঞ্জ বন্যায় ডুবছে যুক্তরাষ্ট্রে ৫ লাখ অবৈধ অভিবাসীকে বৈধতা দিচ্ছেন বাইডেন সরকারের ৩৮মন্ত্রণালয় ও বিভিন্ন প্রতিষ্ঠানের ৫১৫ কোটি টাকার ভূমি কর বকেয়া সুপ্রিম কোর্ট মাজারে-অসহায়দের মধ্যে কোরবানির মাংস বিতরণ সৌদিতে আরো ৩ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু, ফিরতি ফ্লাইট ২০ জুন শুরু টানা পাঁচদিন ছুটি শেষে ঢাকায় ফিরছে মানুষ কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে পাহাড়ধসে নিহত ৯ সোনাইমুড়ী প্রেসক্লাবে ঈদ পুনর্মিলনী
রবিবার, ২৩ জুন ২০২৪, ০১:৫১ অপরাহ্ন

ধলেশ্বরির ভাঙ্গনে সাভারের নলাকোরিয়ায় বাড়ি-ঘর নদীর গর্ভে :জরুরি পদক্ষেপ নেয়ার আবেদন

আবুল কাশেম, দূরবীণ নিউজ :
ধলেশ্বরি নদীর ভয়াবহ ভাঙ্গনের মুখে বিলিন হয়ে যাচ্ছে ঢাকা জেলার অতিনিকটে সাভার উপজেলার ভাকুর্তা ইউনিয়নের ‘নলাকোরিয়া’ এলাকাটি । ইতোমধে বেশ কিছু বাড়ি ঘর এবং দালান কোটা নদীর গর্ভে চলে গেছে। নিরীহ মানুষ একমাত্র মাথা গোজার আশ্রয় টুকু কেড়ে নিয়েছে এই ধলেশ্বরি নদী।
মানুষ আশ্রয় হীন হয়ে পড়েছে। অনেকে সারাজীবনের সঞ্চয় দিয়ে বাপদাদার জমিতে বাড়ি- ঘর ও দালান বানিয়েছেন। কিন্তু নদী ভাঙ্গনে তাদের বাড়ি-ঘর জায়াগা জমি সব কিছুর নদীতে বিলিন হয়ে যাচ্ছে।

ওই এলাকার ক্ষতিগ্রস্ত লোকজনের মতে, প্রথম দিকে ভাঙন রক্ষায় বালু ভর্তি জিও ব্যাগ, সিমেন্টের তৈরি বড় বড় পাথর ফেলাসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হলে এখন এই পরিস্থিতি তৈরি হতো না। ইতোমধ্যে এলাকার অনেক বাড়ি-ঘর নদীতে চলে গেছে। এখন ঝুঁকির মুখে আরো অনেকের বাড়ি ঘর।
শিশু থেকে বৃদ্ধ-বৃ্দ্ধা অথাৎ ওই এলাকার লোকজনের একটাই দাবি। সরকারের পক্ষ থেকে দ্রুত ব্যবস্থা নিলে, হয়তোবা রাক্ষসি ধলেশ্বরি নদীর ভয়াবহ ভাঙ্গনের কবল থেকে “সাভারের ভাকুর্তা ইউনিয়নের নলাকোরিয়া” এলাকাসী রক্ষা পেতে পারেন।জানা যায়, এলাকাবাসীর পক্ষ থেকে স্থানীয় ইউপি চেয়ারম্যান, সাভার উপ জেলা চেয়ারম্যান, উপ জেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সহ সংশ্লিষ্ট সরকারি এবং দাতা সংস্থার কাছে মানবিক আবেদন জানানো হচ্ছ। নলাকোরিয়ায় নদীর ভয়াবহ ভাঙ্গনের দৃশ্য, ভিডিও এবং এলাকবাসীর কাাঁন্না জরিত আবেদন, নিবেদন ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ” ফেসবুক এবং ইউটুব’ চ্যানেলে প্রকাশিত হয়েছে।

এদিকে সরেজমিন পরিদর্শনে এসেছেন, সাভার উপজেলা জেয়ারম্যান, ইউএনও এবং ভাকুর্তা ইউনিয়নের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা। তারা এলাকাবাসীকে আশ্বাস দিচ্ছেন ধলেশ্বরি নদী ভাঙ্গন রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণের। কিন্তু কবে নাগাদ নলাকোরিয়ার এই ভাঙ্গন রোধে জোরালো কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে। তার কোনো দিন তারিখ জানেন না ওই এলাকার ক্ষতিগ্রস্ত লোকজন। ফলে প্রচন্ড আতঙ্কের মধ্যে রয়েছেন পুরো এলাকার নারী পুরুষ ও শিশুরা।

খোঁজ নিয়ে জানা যায়, কয়দিন আগেও বেশ সুখে শান্তিতেই পরিবারের সদস্যদের নিয়ে দিন কেটে যাচ্ছিল তাদের । কিন্তু হঠাৎ নদী ভাঙ্গনের মুখে পড়েছেন এলাকাবাসী । মুহূর্তের মধ্যে চোখের সামনে নদীর গর্ভে চলে যাচ্ছে একে একে তাদের বাড়ি ঘর, দালান কোটা, ক্ষেতের ফসল ও জায়গা জমি। চরম হতাশা, আতঙ্ক এবং অনিশ্চিত ভবিষৎ গ্রাস করছে তাদেরকে। এর শেষ কোথায়, কে দেবেন তাদের আশ্রয়, কোথায় যাবেন তারা, এসব প্রশ্নের সঠিক কোনো জবাব নেই।এলাকার লোকজন জানান, দীর্ঘ ৩০/৩৫ বছর যাবৎ ধলেশ্বরি নদীতে ভাঙ্গন ছিল না। বলতে গেলে এই নদীটি মরেগিয়ে ছিল। কেউ ভাবতেই পারেননি এই নদীতে আবার ভাঙ্গন শুরু হবে। এমন ধারনা থেকে নলাকোরিয়া, চুনারচর এবং আশপাশে নদীর নিকটবর্তী এলাকায় লোকজন স্থায়ীভাবে শান্তিতে জীবন যাপনের উদ্দেশ্য তৈরি করেছেন পাকা- সেমিপাকা বসতভিটে। অনেকে ৪/৫ তলা বিন্ডিংয়ের ফাউন্ডেশন দিয়ে ভবন পর্যন্ত তৈরি করেছেন। অনেকে সেমিপাকা ইটের ঘর তৈরি করেছেন। অনেকে আবার বড় বড় টিনের ঘর বাড়ি তৈরি করেছেন।

এলাকার লোকজন আরো জানান, ২/৩ বছর আগে নদী ড্রেজিংয়ের পাশাপাশি কিছু লোক ইচ্চেমতো নদী থেকে বালু উত্তোলন করে আশ পাশের গ্রামে চড়া দামে বালু বিক্রি করেছে। তারা রমরমা বালুর ব্যবসা করেছেন। বালুর ব্যবস্থা করতে গিয়ে নলাকোরিয়া এলাকার বাড়ি ঘরের নিকট থেকে প্রচুর বালু উত্তোলন করেছেন। যারফলে এবার বন্যার পানির স্রোতে নলাকোরিয়ায় এই ভয়াবহ ভাঙ্গন শুরু হয়েছে।  # কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৩ অপরাহ্ণ
  • ৪:৪০ অপরাহ্ণ
  • ৬:৫২ অপরাহ্ণ
  • ৮:১৮ অপরাহ্ণ
  • ৫:১১ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12