সর্বশেষঃ
হিন্দু-মুসলিম দাঙ্গা লাগানোর ষড়যন্ত্র করছে সাম্প্রদায়িক অপশক্তি : স্থানীয় সরকার মন্ত্রী সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহবান স্থানীয় সরকার মন্ত্রীর তুরস্কের রুমেইসা গেলগি নারী বিশ্বের সবচেয়ে লম্বা আওয়ামী লীগ শনিবার তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে মনোনয়নপত্র বিক্রি করবে আজ আইপিএলের মেগা ফাইনাল ঢাকায় ১১ ঘণ্টা পর ফোরজি ইন্টারনেট চালু আফগানিস্তানে মসজিদে বোমা বিস্ফোরণে নিহত ৩২ আহত ৪৫ জন বাজার ব্যবস্থাপনা তদারকি, নওয়াব ইউসুফ মার্কেটে ঢাকা সিটির অভিযান চট্টগ্রামে জলাবদ্ধতা নিরসন না হওয়া দুঃখজনক: স্থানীয় সরকার মন্ত্রী ২০ নভেম্বর ডিএনসিসির নতুন ১৮টি ওয়ার্ডে ১টি করে রাস্তার নির্মাণ কাজ শুরু হবে: . মেয়র আতিকুল ইসলাম
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৫:১৯ অপরাহ্ন

দেশের শিক্ষা, স্বাস্থ্য ও অর্থনীতি শেষ করেছে সরকার: মির্জা ফখরুল

বিশেষ প্রতিনিধিঃদূরবীন নিউজ

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দেশের বর্তমান পরিস্থিতি তুলে ধরতে গিয়ে বলেছেন, আওয়ামী লীগ সরকার দেশে ‘লুটেরা অর্থনীতি’ চালু করেছে। তিনি বলেন, আজ দেশের শিক্ষা, স্বাস্থ্য ও অর্থনীতি ধ্বংষ করেছে এই সরকার।

আজ শনিবার (১৯ জুন) দুপুরে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাদা দলের আয়োজনে ‘শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান: ইতিহাসের ধ্রুব তারা’ গ্রন্থের মোড়ক উন্মোচন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব এই অভিযোগ করেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘‘ পঞ্চাশ বছর আমরা যত অর্জন করেছিলো এই সরকার সব কিছু শেষ করে দিয়েছে। আমাদের শিক্ষা শেষ করেছে, আমাদের স্বাস্থ্য শেষ করেছে, আমাদের অর্থনীতিকে শেষ করেছে।”

‘‘ একটা লুটেরা অর্থনীতি চালু করেছে, সম্পূর্ণ লুটেরা অর্থনীতি। কিচ্ছু হয় না আপনার লুট ছাড়া। আপনার ১০ হাজার কোটির টাকার একটা প্রজেক্ট হয়ে যায় ৪০ হাজার ৫০ হাজার কোটি টাকা এবং এই ৪০/৫০ হাজার কোটি টাকা লুট হয়ে যায়।”মির্জা ফখরুল বলেন, ‘‘ আজকের পত্রিকায় আছে যে, সুইজারল্যান্ডে বাংলাদেশীদের একাউন্টস বাড়ছে অনেকভাবে। আপনার কানাডা, মালয়েশিয়াকে সেকেন্ড হোম তৈরি হচ্ছে সব। কাদের এসব?”

‘‘ আমি নাম বলছি তিনি এখানেই(অনুষ্ঠান) আছেন তার সঙ্গে কথা বলছিলাম। তিনি একটা রেসিডেন্সিয়াল এরিয়াতে থাকেন। ওখানে যতগুলো প্লট আছে তার অর্ধেকই নাকী তারা নিয়ে গেছে। কাদের লোকেরা নিচ্ছে।

এরকম অবস্থা সব জায়গায়। এভাবে দেশের অর্থনীতিকে সম্পূর্ণভাবে ধ্বংস করে দেয়া, রাজনীতিকে ধবংস করে দেয়া, একদলীয় শাসনে দেশকে নিয়ে যাওয়া.. এটাই হচ্ছে এখন।”

বর্তমান অবস্থাকে ‘বড় সংকট’ হিসেবে অভিহিত করে এর থেকে উত্তরনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান তিনি।

ফখরুল বলেন, ‘‘ ওরা(সরকার) গোয়েবলসীয় কায়দায় মিথ্যাচার প্রচারনা করছে, ইতিহাসকে বিকৃত করছে। আপনাদের কাছে অনুরোধ থাকবে, আপনারা হচ্ছেন সবচাইতে সচেতন শ্রেনীর পেশাজীবী। আপনারা আপনাদের দায়িত্ব পালন করবেন, গোটা জাতিকে তৈরি করতে হবে, আপনাদের ভবিষ্যত বংশধরদের তৈরি করতে হবে এবং লাখো সৈনিক তৈরি করতে হবে।”

‘‘ আসুন আমরা সবাই মিলে একসাথে কাজ করে এই বড় সংকট থেকে কাটিয়ে উঠি, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করি, গণতন্ত্রকে মুক্ত করি এবং আমাদের নেতা তারেক রহমান সাহেবকে দেশে ফিরিয়ে আনি।”

বিশ্ববিদ্যালয়ের বইটিতে ১৪ জন শিক্ষকের ও জিয়াউর রহমানের নিজের লেখা তিনটি প্রবন্ধ স্থান পেয়েছে। রয়েছে জিয়া পরিবারের ছবি সম্বলিত অ্যালবাম। বইটি পাওয়া যাবে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের ষষ্ঠ তলায় জিয়া স্মৃতি পাঠাগারে। গায়ের মূল্য ৪০০ টাকা। শিক্ষকের সংকলিত গ্রন্থটির প্রকাশক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাদা দল। এর প্রচ্ছদ এঁকেছেন মো. ইসরাফিল রতন। ।

ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দলের সাবেক আহ্বায়ক ও বিএনপির শিক্ষা সম্পাদক অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলামের সভাপতিত্বে এবং সাদা দলের বর্তমান আহ্বায়ক অধ্যাপক ড. লুৎফর রহমানের পরিচালনায় বইয়ের মোড়ক উম্মোচন ও প্রকাশনা অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. আনোয়ারউল্লাহ চৌধুরী, সাবেক অধ্যাপক ড. মাহবুব উল্লাহ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএনপির সহ প্রশিক্ষণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দলের সাবেক যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান, সাদা দলের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া, অধ্যাপক ড. মোঃ হাসানুজ্জামান স্বপন, অধ্যাপক মোঃ আবুল কালাম সরকার, অধ্যাপক ড. আল মোজাদ্দেদী আলফেছানী, মোঃ শহীদুল ইসলাম, অধ্যাপক আবদুল করিম, মুহাম্মদ রফিকুল ইসলাম, মুহাম্মদ মিজানুর রহমান, দেবাশীষ পাল, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ ছবিরুল ইসলাম হাওলাদার, অধ্যাপক ড. মোঃ আতাউর রহমান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কামরুল আহসান, ড. নূরুল ইসলাম, অধ্যাপক মঞ্জুর এলাহী, অধ্যাপক মোঃ জাকির হোসেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ এমতাজ হোসেন, ড. মোঃ তোজাম্মেল হোসেন, অধ্যাপক মতিউর রহমান, বিএনপির আন্তর্জাতিক সম্পাদক নাসির উদ্দিন অসীম, সহ সাংগঠনিক সম্পাদক সেলিমুজ্জামান সেলিম, বিএনপির সহ শিক্ষা সম্পাদক হেলেন জেরিন খান, মৎস্যজীবী দলের সদস্য সচিব আবদুর রহিম, তাঁতী দলের কাজী মনিরুজ্জামান, যুবদলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি এলবার্ট পি কস্তা, জিয়াউর রহমান ফাউন্ডেশনের প্রকৌশলী মাহবুব আলম, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গণি চৌধুরী, শফিকুল ইসলাম, বিএনপি নেতা ড. শেখ ফরিদুল ইসলাম, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ আবু তৈয়ব সহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের ব্যক্তিবর্গ।
/এডিজেড/একে/দূরবীন নিউজ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৪ পূর্বাহ্ণ
  • ১১:৪৮ পূর্বাহ্ণ
  • ৩:৫৫ অপরাহ্ণ
  • ৫:৩৬ অপরাহ্ণ
  • ৬:৫০ অপরাহ্ণ
  • ৫:৫৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6