শিরোনাম :
এবার মৃত ব্যক্তির ব্যাংকের টাকার পাওনাদার নিধারণী মামলা আপিল বিভাগ হাইকোর্টের ঐতিহাসিক রায়: শিশু অপরাধীর সাজা সর্বোচ্চ ১০ বছর বনানী কবরস্থানে এইচ টি ইমাম চিরনিদ্রায় শায়িত কারা অধিদফতরের সাবেক ডিআইজির মামলায় ৩১ মার্চ সাক্ষ্য গ্রহণ এইচ টি ইমাম দেশপ্রেমের উন্মেষ ঘটিয়েছেনঃ মেয়র তাপস অযথা মামলা মোকদ্দমায় অর্থ ব্যয় না করে দেশের উন্নয়নে এগিয়ে আসুন: এলজিআরডি মন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনার ভ্যাকসিন নিলেন পি কে হালদারের বান্ধবীকে পুনরায় ৩ দিনের রিমান্ডে নিয়েছে দুদক ডিএনসিসির ও ডিসিসিআই স্মার্ট সিটির কাজ একত্রে করতে চায় ক্রিকেটার নাসিরের স্ত্রীর সাবেক স্বামীর রিট দায়ের ২০ কোটি টাকায় প্রকৌশলী আশরাফুলের দায়মুক্তি, দুদকের ব্যাখ্যা চায় হাইকোর্ট এইচ টি ইমামের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক এইচ টি ইমামের ইন্তেকাল অবশেষে নিখোঁজ ব্যবসায়ী আবু সাঈদ উদ্ধার হয়েছে ক্যাসিনোকান্ড ও অর্থপাচার মামলায়, ২৪ মার্চ সম্রাট-আরমানের তদন্ত প্রতিবেদন ভুয়া এনআইডি, ঢাকা ব্যাংকের অর্থ আত্মসাতের মামলায় ৫জনের রিমান্ড গ্রাহকের স্বর্ণ আত্মসাৎ মামলায়, জামিন পেলেন সমবায় ব্যাংকের চেয়ারম্যান মহি ঢাকা সিটির খালের দুই পাশে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে: এলজিআরডি মন্ত্রী ডিএমপির ট্রাফিক পুলিশের ১’শ জনকে প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ সনদ প্রদান সাংবাদিক কাশেমের ভগ্নীপতি: ব্যবসায়ী আবু সাঈদ নিখোঁজ
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৯:৪৫ পূর্বাহ্ন

দুর্নীতি দেশকে কাঙ্খিত উন্নয়নের প্রধান বাধা: দুদক চেয়ারম্যান

দূরবীন নিউজ প্রতিবেদক :
দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দুর্নীতি দেশকে কাঙ্খিত উন্নয়নের প্রধান বাধা। আমরা প্রত্যাশা করি জনগণের অর্থে নির্মিত রাস্তা-ঘাট, সড়ক-সেতু সুনাগরিকরাই ব্যবহার করবেন।

রিজিওনাল সেকশন ফর সাউথ এশিয়া, ইস্ট এশিয়া ও প্যাসিফিক ডিভিশন ফর অপারেশনস এর প্রোগ্রাম অফিসার জরুুর নেতৃত্বে দুই সদস্যের একটি টিম সেগুনবাগিচায় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের তার কার্যালয়ে সঙ্গে সাক্ষাতকালে তিনি এসব কথা বলেন। সাক্ষাতকালে তারা দ্বি-পাক্ষিক সহযোগিতার সম্পর্ক আরো দৃঢ় করার বিষয়টি নিয়ে আলোচনা করেন।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দুদক জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য গণমাধ্যমকে এই তথ্য জানান।এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দুদকের প্রশিক্ষণ ও আইসিটি অনুবিভাগের মহাপরিচালক একেএম সোহেল।

সাক্ষাতকালে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, বাংলাদেশ কেবল একটি নগর রাষ্ট্র নয়, এর সিংহভাগ মানুষই পল্লী এলকায় বসবাস করেন। তাদের উন্নয়নের সরকার সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বহুমাত্রিক কার্যক্রম পরিচালনা করছে।

দুর্ভাগ্যজনক হলেও সত্য এসব কার্যক্রমেও কোনো কোনো ক্ষেত্রে দুর্নীতির ঘটনা ঘটে। কমিশন তৃণমূলের এই দুর্নীতি দমনেও কাজ করছে। তবে দুর্নীতি দমনে প্রচলিত কর্মপ্রক্রিয়ার পাশাপাশি উদ্ভাবনী টুলস-টেকনিকেরও প্রয়োজন রয়েছে।

দুদক চেয়ারম্যান বলেন, এদেশে কোনো দুর্বৃত্তের যেন সৃষ্টি না হয়। আর এ জন্যই প্রয়োজন মানসম্মত শিক্ষা। এটা নিশ্চিত করা গেলেই মূল্যবোধ আমাদের সামাজিক ব্যবস্থাপনায় আরও নিবিড়ভাবে সম্পৃক্ত হতে পারে। সামাজিক বুননে মূল্যবোধের বিকাশ ঘটবে।
তিনি বলেন দুর্নীতি দমন কমিশন কেবল অপরাধী ধরে জেলে পাঠায় না, বরং সমাজের সকল স্তরের মানুষের নৈতিকমূল্যবোধ জাগ্রত করতে সচেতন করার চেষ্টা করছে – যাতে নৈতিক মূল্যবোধের বিকাশ ঘটে এবং দুর্নীতির মতো অনৈতিক অপরাধে কেউ জড়িয়ে না পড়ে। এছাড়া তরুণ প্রজন্মের প্রতিনিধিদের নিয়ে নৈতিক মূল্যবোধকে জাগ্রত করার লক্ষে বহুবিধ কার্যক্রম পরিচালনা করছে।

তিনি বলেন, দুর্নীতি দমন কমিশন সরকারি সেবা প্রদানে হয়রানি-অনিয়ম দূর করতে পদ্ধতিগত সংস্কারের জন্যও কাজ করছে। কমিশন আইন অনুযায়ী সরকারের সেবা প্রদানের পদ্ধতি অর্থাৎ বিজনেস প্রসেস রি-ইঞ্জিনিয়ারিং এর জন্যও সরকারের নিকট সুপারিশ করছে।

সরকারি পরিষেবায় প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে দুর্নীতিমুক্ত সরকারি পরিষেবা প্রদানের বিষয় নিয়েও কাজ চলছে। আমরা আশাবাদী সকলের সমন্বিত উদ্যোগে দুর্নীতিমুক্ত সরকারি পরিষেবা নিশ্চিত করার পথ ক্রমাগত মসৃণই হচ্ছে।

তিনি বলেন, কমিশন দুর্নীতি প্রতিরোধের বিভিন্ন কার্যক্রমে বিশ^ব্যাংক, এডিবি, জাতিসংঘ উন্নয়ন তহবিল কর্মসূচি, জাইকা, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন সহযোগী সংস্থার নিকট থেকেও সহযোতিা পাচ্ছে । কমিশনের সাথে এনজিও, মিডিয়াসহ সকলেরই নিবিড় সম্পর্ক রয়েছে।

জরুুর বলেন, সারা বিশে^ দুর্নীতি দমন কমিশনের মতো সংস্থাগুলো সুশাসন সৃষ্টির প্রক্রিয়ায় অভিবাবক হিসেবে দায়িত্ব পালন করে। তিনি বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ দেখিয়ে দুদকের কর্মকান্ডের ভূয়শী প্রশংসা করেন।

তিনি বলেন , আমরা আশা করি দক্ষিণ এশিয়ার দুর্নীতিবিরোধী সংস্থাসমূহের সমন্বয়ে যে আঞ্চলিক কনফারেন্স অনুষ্ঠিত হবে, তাতে বংলাদেশের দুর্নীতি দমন কমিশন নেতৃত্বদানকারী সংস্থা হিসেবে ভূমিকা রাখবে।

তিনি বাংলাদেশের চলমান কার্যক্রম আরো বেগবান করার জন্য এদেশে স্থায়ী অফিস স্থাপনে – দুদক চেয়ারম্যান এর সহযোগিতা কামনা করেন। তিনি দুদকের সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণসহ তাদের গৃহীত অন্যান্য কার্যক্রম অব্যাহত রাখা হবে বলে দুদক চেয়ারম্যানকে অবহিত করেন।

তিনি বলেন, আমরা আশা করি ইউএনওডিসি ও দুদকের মধ্যে পারস্পরিক সহযোগিতা উত্তোরোত্তর বৃদ্ধি পাবে। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১১৫,১৭১,২৭৯
সুস্থ
৬৫,২২৫,০৫০
মৃত্যু
২,৫৬০,০২১

.