সর্বশেষঃ
লুটপাটের মামলায় ফারইস্ট লাইফের সাবেক চেয়ারম্যান নজরুল কারাগারে অধিনায়ক সাবিনা বললেন এই ট্রফি ১৮ কোটি মানুষের নারী ফুটবলার রিতুপর্ণা চাকমা বিলবোর্ডে লেগে গুরুতর আহত দিনাজপুর বোর্ডের ৪ বিষয়ের প্রশ্ন ফাঁস: আটক ৩জন কারওয়ান বাজারে পচা মাছ-মাংস জব্দ: লাখ টাকা জরিমানা হাইকোর্টে ইভ্যালির অডিট রিপোর্র্ট দাখল: বিমানের চিফ ইঞ্জিনিয়ার সিদ্দিকসহ ৩জনকে দুদকে জিজ্ঞাসাবাদ ফারইস্ট লাইফের মামলা: সাবেক পরিচালক খালেক ও ছেলে ৫দিনের রিমান্ডে ফারইস্ট লাইফে লুটপাটের মামলায় সাবেক চিফ এক্সিকিউটিভ হেমায়েত আটক দুদকে পদোন্নতির পর ৩ ডিজি আক্তার. সৈয়দ ইকবাল ও শিবলীসহ পরিচালকদের নতুন দপ্তর
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৫:০৭ পূর্বাহ্ন

দুদকের অভ্যন্তরীণ দুর্নীতি প্রতিরোধ ও জবাবদিহিতা নিশ্চিত করতে ৭ সদস্যের কমিটি গঠন গঠন

দূরবীণ নিউজ প্রতিবেদক :
এবার দেশে দুর্নীতি দমন ও প্রতিরোধের দায়িত্বে নিয়োজিত এবং নিজস্ব আইনে পরিচালতি স্বাধীন তদন্ত সংস্থা “দুর্নীতি দমন কমিশনের (দুদক)” নিজেদের জবাব দিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করার এক মহতি উদ্যোগ গ্রহণ করেছেন বর্তমান কমিশন। দুদকের অভ্যন্তরীণ দুর্নীতি প্রতিরোধে ৭ সদস্যের  একটি শক্তিশালী কমিটি গঠন করা হয়েছে।

এই কমিটির কর্মকর্তারা দুদকের অভ্যন্তরীণ দুর্নীতি প্রতিরোধ এবং নিজেদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে কাজ করবেন। দুদকের নিজস্ব কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে প্রাপ্ত নানা অনিয়ম এবং দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখবে । এই ৭ সদস্যের কমিটি প্রয়োজনে যে কোনো সদস্যকে কমিটিতে কো-অপ্ট করতে পারবেন বলে জানা যায়।

      ৭ সদস্যের কমিটি :

দুদকের বিশেষ তদন্ত অনুবিভাগের মহাপরিচালক সাঈদ মাহবুবের নেতৃত্বে গঠিত ৭ সদস্যের কমিটিতে রয়েছেন- দুদক গোয়েন্দা বিভাগের পরিচালক মীর জয়নাল আবেদীন শিবলী, প্রশিক্ষণ ও গবেষণা অনুবিভাগের পরিচালক উত্তম কুমরা মন্ডল, বিশেষ তদন্ত অনুবিভাগের পরিচালক মো. আকতার হোসেন আজাদ, পরিচালক (অর্থ ও হিসাব) মোহাম্মদ আব্দুল আওয়াল, পরিচালক (মানি লন্ডারিং) গোলাম শাহরিয়ার চৌধুরী ও একই অনুবিভাগের উপ পরিচালক এ এস এম সাজ্জাদ হোসেন।

সূত্র মতে, বিভিন্ন মন্ত্রণালয়,অধিদফতর বা সংস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির জন্য দুদক যেভাবে প্রাতিষ্ঠানিক টিম গঠন করে, ঠিক একই আদলে কমিশনের অভ্যন্তরীণ দুর্নীতি রোধ এবং স্বচ্ছতা, জবাবদিহিতা ও কাজের গতিশীলতা বৃদ্ধির লক্ষ্যে এই কমিটি গঠন করা হয়েছে।

দুদক সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার স্বাক্ষরিত এক অফিস আদেশে এই কমিটিকে ৩০ কার্যদিবসের মধ্যে কমিশনের কর্মপ্রক্রিয়ার ৬টি ক্ষেত্রের সমস্যা চিহ্নিত করণ এবং ওইএসব সমস্যা সমাধানে সুপারিশ সম্বলিত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

কর্মপরিধির মধ্যে রয়েছে অনুসন্ধান ও তদন্ত সংশ্লিষ্ট কাজে দীর্ঘসূত্রতার কারণ চিহ্নিতকরণ ও সমাধানের সুপারিশ, অনুসন্ধান ও তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের দক্ষতা, যোগ্যতা, ভাবমূর্তি ও জবাবদিহিতার ক্ষেত্র পর্যালোচনাপূর্বক সুপারিশসহ মতামত প্রদান করা।

অনুসন্ধান ও তদন্ত সংশ্লিষ্ট দায়িত্বের ক্ষেত্রে কর্মকর্তা ভিত্তিক কাজের পরিমাণ পর্যালোচনাপূর্বক মতামত প্রদান, অনুসন্ধান এবং তদন্তকাজে তদন্তকারী কর্মকর্তা কিংবা অপর কোনো কর্মকর্তার মাধ্যমে অভিযোগের আওতাধীন ব্যক্তিকে হয়রানির সমূহ চিহ্নিত করা। আর এসব হয়রানী ও অনিয়ম নিরসনের জন্য সুপারিশ করা। কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে উত্থাপিত দুর্নীতি সংশ্লিষ্ট অভিযোগসমূহ পর্যালোচনাপূর্বক করণীয় বিষয়ে মতামত প্রদান, কমিশনের সুনাম ও সামাজিক গ্রহণযোগ্যতা বজায় রাখতে সুপারিশ প্রণয়ন ইত্যাদি।

আরো জানা গেছে, এ প্রসঙ্গে দুদক সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার গণমাধ্যমকে বলেন, ‘কমিশনের নির্দেশে এই কমিটি গঠন করা হয়েছে। দুদকের কর্মপ্রক্রিয়াকে আরো স্বচ্ছ, জবাবদিহিতামূলক এবং জনবান্ধব করার জন্য এই কমিটির সুপারশি কমিশনে উপস্থাপন করা হবে। আমরা ঘরে-বাইরে সকলের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে আইনগতভাবেই অঙ্গীকারাবদ্ধ।’

একই উদ্দেশ্যে ইতোপূর্বে ২২টি মন্ত্রণালয় ও বিভাগে দুদক যেসব সুপরারিশ পাঠিয়েছে সেগুলো কীভাবে বাস্তবায়ন করা যাবে, সে সম্পর্কে করণীয় নির্ধারণে দিক-নির্দেশনা চেয়ে মন্ত্রিপরিষদ বিভাগে অুনরোধ জানিয়ে এক জরুরি পত্র দিয়েছে দুদক।

# কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৬ পূর্বাহ্ণ
  • ১১:৫৩ পূর্বাহ্ণ
  • ৪:১১ অপরাহ্ণ
  • ৫:৫৬ অপরাহ্ণ
  • ৭:০৯ অপরাহ্ণ
  • ৫:৪৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 3 / 9
  • না
    66% 6 / 9