সর্বশেষঃ
ভারতের মুম্বাইয়ে বহুতল ভবনের ২০ তলায় আগুন সারাদেশে আরো ১২৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি সম্প্রীতি বিনষ্টকারীদের কঠোর শাস্তির আওতায় আনা হবে- এলজিআরডি মন্ত্রী রাজধানীতে মুগদা হাসপাতালে এসি বিস্ফোরণে আহত -৯ দেশের বিভিন্ন এলাকায় মন্দির, বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলার তীব্র নিন্দা জানিয়েছে বিপিপির আসুন, আমাদের প্রিয় নবীর দেখানো পথে চলি: ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ তাপস স্বাভাবিক জলপ্রবাহে একতরফাভাবে বাঁধা দেওয়ায় প্লাবিত হচ্ছে শ্যামপুর শিল্পাঞ্চলঃ মেয়র শেখ তাপস ডিএনসিসির মেয়র আতিকের বিরুদ্ধে মামলা খারিজ হাইকোর্টের স্থায়ী ৯ বিচারপতি শপথ নিলেন ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৬:১৮ পূর্বাহ্ন

দখল, দূষণ ও দুর্বৃত্তায়নের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে : ডিএনসিসির মেয়র

দূরবীণ নিউজ প্রতিবেদক :

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, সুস্থ, সচল ও আধুনিক ঢাকা গড়ার লক্ষ্যে দখল, দূষণ ও দুর্বৃত্তায়নের বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে হবে।

আজশনিবার ( ২৬ জুন) রাজধানীর রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে রোটারী ক্লাব, সোনারগাঁও ঢাকা কর্তৃক আয়োজিত রোটারী ডিস্ট্রিক্ট কনফারেন্স-২০২১ এ বক্তব্যে ডিএনসিসির মেয়র একথা বলেন।

তিনি বলেন, জন্মলগ্ন থেকেই রোটারী ইন্টারন্যাশনাল মানব সেবায় কাজ করে আসছে। বিশ্বব্যাপী পোলিও নির্মুলে এর ভূমিকা খুবই প্রশংসনীয়।
তিনি বলেন, করোনা মহামারীর প্রথম দিকে যখন কেউ করোনা আক্রান্ত মানুষের কাছে যেতেও ভয় পেতো সেই সময়েও তিনি মহান সৃষ্টিকর্তার উপর ভরসা করে নির্ভয়ে অসহায় মানুষের কাছে গিয়ে খাবার পৌছে দিয়েছেন।মেয়র আতিকুল ইসলাম বলেন, করোনাকালে “সবাই মিলে সবার ঢাকা” এর মাধ্যমে ৭৬ হাজার অসহায় পরিবারের নিকট খাবার পৌছে দেয়া হয়েছে, এই কার্যক্রম এখনো অব্যাহত রয়েছে। সেচ্ছ্বাসেবী সংগঠন বিডি ক্লিন সদস্যদের অক্লান্ত পরিশ্রমের ফলে এসব খাবার প্যাকেট এবং বিতরণ করা সম্ভব হয়েছে। এজন্য তিনি “সবাই মিলে সবার ঢাকা” এবং “বিডি ক্লিন” এর সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, নগরবাসীর স্বাস্থ্য সেবার জন্যই রাজধানীর মহাখালীতে সাত দশমিক এক সাত একর জমিতে তৈরি এক লাখ ৮০ হাজার ৫৬০ বর্গফুট আয়তনবিশিষ্ট ডিএনসিসির একটি বিপণীবিতানকে এক হাজার শয্যাবিশিষ্ট দেশের সবচেয়ে বড় “ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতাল” এ রুপান্তরিত করা হয়েছে।

তিনি বলেন, এই ভবনটি মার্কেটের জন্যই করা হয়েছিল। এখানে আড়াই শতাধিক দোকান বরাদ্দও দেয়া হয়েছিল। বোর্ড মিটিংয়ের মাধ্যমে সেই বরাদ্দ বাতিল করা হয়েছে। এখানে বছরে ডিএনসিসির প্রায় একশত কোটি টাকা আয়ের সম্ভাবনা থাকলেও বিপদের সময় মানুষের পাশে দাঁড়ানোর জন্যই মার্কেটটিকে হাসপাতালে রূপান্তরিত করা হয়েছে।

ডিএনসিসি মেয়র বলেন, মহামারী চলাকালীন এই হাসপাতালটি করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা প্রদান করবে। মহামারী শেষ হলে এটি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের জেনারেল হাসপাতাল হিসেবে পরিচালিত হবে, যেখানে সব ধরনের চিকিৎসা সেবা প্রদান করা হবে।

তিনি বলেন, নগরীর জলাবদ্ধতা নিরসন এবং দূষণ নিয়ন্ত্রণে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কাজ করে যাচ্ছে।

মেয়র বলেন, ইতোমধ্যে ডিএনসিসি বিভিন্ন জায়গায় খাল উদ্ধার ও পরিস্কার কার্যক্রম শুরু করেছে, জনগণের সহায়তায় তা অব্যাহত থাকবে। প্রতিটি খালের দুই পাড়ের সীমানা নির্ধারণ করে তা যথাযথভাবে রক্ষণাবেক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হবে। খালগুলো উদ্ধার ও রক্ষণাবেক্ষণে রোটারীয়ানদের এগিয়ে আসার আহ্বান জানান।

ডিএনসিসি মেয়র করোনা ভাইরাসের বিস্তার রোধকল্পে সাধারণ মানুষের মাঝে বিতরণের জন্য তাঁর পক্ষ থেকে আজ রোটারী ইন্টারন্যাশনালের নিকট ১ লক্ষ মাস্ক হস্তান্তর করেন।

তিনি বলেন, নিজের পরিবার, শহর ও দেশকে সুরক্ষিত রাখতে সকলকেই মাস্ক পরিধান করতে হবে এবং সরকারী নির্দেশনাসহ স্বাস্থ্যবিধিসমূহ যথাযথভাবে মেনে চলতে হবে।

তিনি আরও বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় ঢাকাকে দখল, দূষণ ও দুষ্ট লোকের কবল থেকে মুক্ত করে সবার বাসযোগ্য একটি সুস্থ, সুন্দর ও আধুনিক নগরী হিসেবে গড়ে তোলার জন্য সকলকে নিজ নিজ অবস্থানে থেকে জনকল্যাণে কাজ করতে হবে।

রোটারি ইন্টারন্যাশনাল এর পক্ষ থেকে ডিএনসিসির মেয়র মোহাম্মদ আতিকুল ইসলাম, “সবাই মিলে সবার ঢাকা”র স্বপ্নদ্রষ্টা তৌফিক জাহিদুর রহমান এবং স্বেচ্ছাসেবী সংগঠন “বিডি ক্লিন”কে রোটারী স্প্রিট অফ সার্ভিস অ্যাওয়ার্ড প্রদান করা হয়।
# প্রেস বিজ্ঞপ্তি ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১১:৪৭ পূর্বাহ্ণ
  • ৩:৫১ অপরাহ্ণ
  • ৫:৩২ অপরাহ্ণ
  • ৬:৪৬ অপরাহ্ণ
  • ৫:৫৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6