সর্বশেষঃ
রাজধানীতে মুগদা হাসপাতালে এসি বিস্ফোরণে আহত -৯ দেশের বিভিন্ন এলাকায় মন্দির, বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলার তীব্র নিন্দা জানিয়েছে বিপিপির আসুন, আমাদের প্রিয় নবীর দেখানো পথে চলি: ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ তাপস স্বাভাবিক জলপ্রবাহে একতরফাভাবে বাঁধা দেওয়ায় প্লাবিত হচ্ছে শ্যামপুর শিল্পাঞ্চলঃ মেয়র শেখ তাপস ডিএনসিসির মেয়র আতিকের বিরুদ্ধে মামলা খারিজ হাইকোর্টের স্থায়ী ৯ বিচারপতি শপথ নিলেন ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী রাজধানীসহ সারাদেশে একদিনে ১৭২ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি সকল ষড়যন্ত্র মোকাবেলা করেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হবে: মেয়র আতিকুল ইসলাম ‘শক্তিশালী বিরোধী দল চাই, রাষ্ট্রবিরোধী দল চাই না’ : স্থানীয় সরকার মন্ত্রী
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬:৫১ অপরাহ্ন

তালেবানরা সামরিক হেলিকপ্টার ভূপাতিত করেছে!

সেনাবাহিনীর বিধ্বস্ত হেলিকপ্টার - ছবি : সংগৃহীত

দূরবীণ নিউজ ডেস্ক :
গত ২৪ ঘণ্টায় তালেবানের হাতে আফগানিস্তানে নুরিস্তান প্রদেশের বার্গমাতাল জেলার পতন হয়েছে। এছাড়া, সেনাবাহিনীর অভিযানে ১৭৮ তালেবান সদস্যের নিহত হওয়ার পাশাপাশি একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে।

বার্গমাতাল জেলার পতন: তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ মঙ্গলবার রাতে এক টুইটার বার্তায় দাবি করেন, তারা আফগানিস্তানের নুরিস্তান প্রদেশের বার্গমাতাল জেলা দখল করেছেন। এ ঘটনায় সেনাবাহিনীর বিপুল পরিমাণ অস্ত্রসস্ত্র ও গোলাবারুদ তাদের হস্তগত হয়েছে। এ সম্পর্কে আফগান সরকারের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

পাকিস্তান সীমান্তবর্তী নুরিস্তান প্রদেশের পূর্বাঞ্চলীয় বার্গমাতাল জেলা একটি সবুজ-শ্যামল উপত্যকা এবং সাম্প্রতিক সময়ে এটির নিয়ন্ত্রণ নিয়ে সেনাবাহিনীর সঙ্গে তালেবানের তুমুল লড়াই হয়েছে।

১৭৮ তালেবান নিহত: আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে ঘোষণা করেছে, গত ২৪ ঘণ্টায় দেশটির বিভিন্ন স্থানে সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে ১৭৮ তালেবান নিহত ও অপর ১১২ জন আহত হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, কুনার, লোগার, গজনি, খোস্ত, কান্দাহার, উরুজগান, ফারিয়াব, বল্‌খ, জুযজান, সামানগান, হেলমান্দ, তাখার, কুন্দুজ, বাগলান ও কাপিসা প্রদেশে এসব সংঘর্ষ হয়েছে।

এছাড়া, আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীগুলোর সম্মিলিত মুখপাত্র দাবি করেছেন, গত এক সপ্তাহে আফগান সেনাবাহিনীর স্থল অভিযান ও বিমান হামলায় প্রায় দেড় হাজার তালেবান সদস্য নিহত হয়েছে।

৩৯ পাকিস্তানি নাগরিকের লাশ হস্তান্তর: নানগারহার প্রদেশের গভর্নর জিয়াউল হক আমিরখিল বলেছেন, তালেবানের হয়ে যুদ্ধ করতে আফগানিস্তানে আসা ৩৯ পাকিস্তানি নাগরিকের লাশ ইসলামাবাদে স্থানান্তর করার জন্য রেডক্রসের কাছে হস্তান্তর করা হয়েছে। দু’দেশের সীমান্তবর্তী তুরখাম স্থলবন্দরে এসব লাশ হস্তান্তর করা হয় বলে তিনি জানান।

এদিকে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিশেষ বাহিনীর গণমাধ্যম শাখার একজন কর্মকর্তা জানিয়েছেন, তালেবানের পক্ষে যুদ্ধ পরিচালনাকারী একজন পাকিস্তানি সেনা কমান্ডারকে হত্যা করা হয়েছে। আফগানিস্তানের লোগার, পাকতিয়া ও পাকতিকা প্রদেশে তালেবানের কমান্ডার হিসেবে যুদ্ধ করছিলেন পাক সেনা কর্মকর্তা ক্যাপেন্ট জাভিদ। তাকে সম্প্রতি হত্যা করা হয়েছে।

সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত: আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় পৃথক এক বিবৃতিতে জানিয়েছে, হেলমান্দ প্রদেশের নাদআলী জেলায় অভিযান পরিচালনার সময় একটি সামরিক হেলিকপ্টার যান্ত্রিক ত্রুটির কবলে পড়ে জরুরি অবতরণ করতে বাধ্য হয়।এ ঘটনায় এটির কোনো আরোহী হতাহত হননি; তবে নিরাপত্তাগত কারণে আরোহীরা নেমে যাওয়ার পর এটিকে বিস্ফোরকের সাহায্যে উড়িয়ে দেয়া হয়।

কিন্তু তালেবান সেনাবাহিনীর হেলিকপ্টারটিকে গুলি করে ভূপাতিত করার দাবি করেছে। তালেবানের অন্যতম মুখপাত্র কারি ইউসুফ আহমাদি বলেছেন, তাদের ‘যোদ্ধারা’ হেলিকপ্টারটিকে গুলি করে নামিয়েছে।

তালেবান নেতার ছেলে নিহত: আফগানিস্তান থেকে পাওয়া আরেক খবরে জানা গেছে, দেশটির সেনাবাহিনীর সাথে সংঘর্ষে তালেবানের তরুণ কমান্ডার আব্দুর রহমান ওমরি নিহত হয়েছেন। তিনি ছিলেন কাতারের রাজধানী দোহায় আফগান সরকারের সঙ্গে সংলাপে তালেবান প্রতিনিধিদলের সদস্য মোহাম্মাদ নবী ওমরির ছেলে। আব্দুর রহমান ওমরির নিহত হওয়ার খবর নিশ্চিত করেছেন তালেবানের সিনিয়র নেতা আনাস হক্কানি।
সূত্র : পার্সটুডে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১১:৪৭ পূর্বাহ্ণ
  • ৩:৫১ অপরাহ্ণ
  • ৫:৩২ অপরাহ্ণ
  • ৬:৪৬ অপরাহ্ণ
  • ৫:৫৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6