সর্বশেষঃ
২৫ মে বঙ্গবাজার বিপনী বিতান নির্মাণ কাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী ও ঠিকাদারের বিরুদ্ধে দুদকের মামলা অপকর্ম আড়াল করতে সরকারের জুলুম বাড়ছে: বিএনপি মহাসচিব ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে: প্রধানমন্ত্রী ইরানে পাঁচদিনের শোক ঘোষণা ইরানের জনপ্রিয়  প্রেসিডেন্ট  ইব্রাহিম রইসি, পররাষ্ট্রমন্ত্রী ও অন্যদের লাশ উদ্ধার নেত্রকোনায় দুই দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন  অনুমোদনহীন ড্রিংকস উৎপাদন ও বিক্রি; একমি.প্রাণ.দেশবন্ধু.আকিজসহ ৫ মালিককে আদালতে তলব এডিসের লার্ভা পেলে ছাড় দেওয়া হবে না: মেয়র আতিক কুড়িগ্রামে ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থেে ছাত্র সমাবেশ
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১২:২৬ অপরাহ্ন

জাল সনদের ভুয়া দাঁতের ডাক্তারসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা

দুদকের মামলা ফাইল ছবি

দূরবীণ নিউজ প্রতিবেদক:
জালিয়াতি ও ভুয়া সনদে এমবিবিএস ডাক্তার হিসেবে রেজিস্ট্রেশন সনদ গ্রহণের অভিযোগে বাংলাদেশ মেডিক্যাল এন্ড ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রারসহ ১৪ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (২ ডিসেম্বর) দুদক প্রধান কার্যালয়ে কর্মরত উপ পরিচালক, মোছা. সেলিনা আখতার মনি বাদী হয়ে আসামিদের দন্ডবিধির ৪২০/৪৬৫/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ এবং ১৯৪৭ সালের ২ নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলাটি দায়ের করেন।
দুদকের পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য গণমাধ্যমকে এই তথ্য জানান।

তিনি আরো জানান, মামলার ১৪ আসামির পরিচয়; (১) মোঃ ইমান আলী, থানা-বরুড়া, জেলা-কুমিল্লা; (২) সুদেব সেন, থানা-তালা, জেলা-সাতক্ষীরা (৩) তন্ময় আহমেদ, থানা-কালিহাতী, জেলা-টাঙ্গাইল; (৪) মো: মাহমুদুল হাসান, দৌলতখান পৌরসভা, জেলা- ভোলা; (৫) মো: মোক্তার হোসাইন, থানা-মতলব (উত্তর), জেলা-চাঁদপুর; (৬) মো: আসাদ উল্লাহ, সাভার, ঢাকা (৭) মো: কাউসার, থানা-কালিয়াকৈর, জেলা-গাজীপুর; (৮) রহমত আলী, থানা-রূপগঞ্জ, জেলা-নারায়ণগঞ্জ; (৯) শেখ আতিয়ার রহমান, থানা-বাগেরহাট সদর, জেলা-বাগেরহাট; (১০) মোঃ সাইফুল ইসলাম, থানা-দাগনভুঁইয়া, জেলা-ফেনী; (১১) মো: আসলাম হোসেন, থানা-সিরাজগঞ্জ সদর, জেলা-সিরাজগঞ্জ; (১২) মোহাম্মদ মাসুদ পারভেজ, থানা-বড়–রা, জেলা-কুমিল্লা; (১৩) মোঃ জাহিদুল হক বসুনিয়া, রেজিস্ট্রার (বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল ) ও (১৪) মোহাম্মদ বোরহান উদ্দিন, প্রশাসনিক কর্মকর্তা (বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল)-কে আসামি করা হয়েছে।

দুদকের মামলার অভিযোগে উল্লেখ করা হয়েছে, আসামিগণ পরস্পর যোগসাজসে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে প্রতারণা, জালজালিয়াতি ও মিথ্যা তথ্য প্রদান করে ভুয়া এমবিবিএস সনদ ব্যবহার করেছেন। তারা এমবিবিএস ডাক্তার হিসেবে রেজিস্ট্রেশন সনদ গ্রহণ করেন এবং উক্ত সনদ ব্যবহারের মাধ্যমে সুবিধা নিয়েছেন । ফলে তাদের বিরুদ্ধে ফৌজদারি দন্ডবিধির ৪২০/৪৬৫/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ এবং ১৯৪৭ সনের ২ নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলাটি দায়ের করা হয়েছে।

ঘটনার সংক্ষিপ্ত বিবরণে আরো জানা যায় , অভিযুক্ত ব্যক্তি সুদেব সেন, মো: রহমত আলী , তন্ময় আহমেদ, মোঃ মাহমুদুল হাসান, মোঃ মোক্তার হোসাইন, মোঃ আসাদ উল্লাহ, জনাব মো: কাউসার, মোঃ মাসুদ পারভেজ, জনাব শেখ আতিয়ার রহমান, মো: সাইফুল ইসলাম, মোঃ আসলাম হোসেন এবং মো: ইমান আলীসহ ১২ জন বাংলাদেশি ছাত্র চীনের তাইশান মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে এমবিবিএস পাশ করেছেন মর্মে জানান।

তারা উক্ত বিশ্ববিদ্যালয়ের ভুয়া এমবিবিএস সনদ ব্যবহার করে বিভিন্ন তারিখে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক গৃহিত পরীক্ষায় অংশগ্রহন করেছেন।

এক্ষেত্রে তারা বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক অনুষ্ঠিত পরীক্ষায় অংশ্রগ্রহন করে উত্তীর্ণ হয়েছেন মর্মে চিকিৎসক হিসেবে নিবন্ধন নম্বর গ্রহন করেন এবং দেশের বিভিন্ন মেডিকেল কলেজে ইন্টার্ন অনুশীলন করেন।তারা বিভিন্ন হাসপাতালে চিকিৎসা সেবায় নিয়োজিত আছেন।

কিন্তু রেকর্ডপত্র যাচাইকালে তাদের এমবিবিএস সার্টিফিকেটগুলো ভুয়া ধরা পড়েছে। যাচাই করার জন্য সনদপত্রগুলোর ছায়ালিপি দুর্নীতি দমন কমিশন, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে তাঈশান মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিকট প্রেরণ করে।

অভিযোগের প্রেক্ষিতে চীনের বেইজিংস্থ বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে উক্ত সনদপত্রগুলো যাচাইপূর্বক বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়, ইস্ট এশিয়া এন্ড প্যাসিফিক সেকশনে বিগত ২১-০১-২০১৯ তারিখে দুদকে রেকর্ডপত্র প্রেরন করে। প্রাপ্ত রেকর্ডপত্র পর্যালোচনায় দেখা যায় উল্লিখিত ১২ জন এমবিবিএস ডিগ্রিধারীর এমবিবিএস সনদ ভুয়া।

এছাড়া সনদগুলোর স্বাক্ষরের সত্যতা পরীক্ষা করার জন্য হস্তলেখা বিশারদের মতামত গ্রহন করা হয়, তাতেও দেখা যায় যে সনদের স্বাক্ষরগুলিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকর্তার স্বাক্ষর জাল করা হয়েছে।

উক্ত ১২ জন ভুয়া এমবিবিএস সনদধারী কখনও চীনের তাইশান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেননি। কেউ কেউ কেবলমাত্র ট্যুরিস্ট ভিসায় চীনে গিয়েছিলেন, সে দেশে থাকার স্বপক্ষে কোন প্রমান নেই। সুতরাং তাদের এমবিবিএস ডিগ্রির সনদগুলো ভুয়া। তাইশান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও এহেন জাল-জালিয়াতির বিষয়টি নিন্দা জানান এবং দোষীদের শাস্তি দাবি করেন।

অভিযোগে আরো উল্লেখ করা হয়, বাংলাদেশ মেডিক্যাল এন্ড ডেন্টাল কাউন্সিলের সার্টিফিকেট যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে কোনপ্রকার সতর্কতা বা নিয়ম-নীতির প্রতিপালন করেনি।

বিএমএন্ডডিসি কর্মকর্তাদের মধ্যে প্রশাসনিক কর্মকর্তা মোঃ বোরহান উদ্দিন প্রার্থীদের দাখিল করা ডকুমেন্টসগুলো যাচাই করার কথা। কিন্তু তিনি প্রথমে সঠিকতা যাচাই করে রেজিস্ট্রার এর নিকট মূলসনদ ও তার ছায়ালিপি উপস্থাপন করেন।

তখন রেজিস্ট্রার রেজিস্ট্রার মো: জাহিদুল হক বসুনিয়া মূল রেকর্ডপত্র দেখে আবার ছায়ালিপিগুলি সত্যায়িত করেন। সে কারণে জাল-জালিয়াতির মাধ্যমে সৃষ্ট ডকুমেন্টসগুলো সম্পর্কে তারা জ্ঞাত ছিলেন মর্মে প্রতীয়মান হয়।

এভাবে তারা জেনে-বুঝে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে অবৈধভাবে ভুয়া চিকিৎসকদের অংশ গ্রহণের সুযোগ সৃষ্টি করে দিয়ে ও পরবর্তীতে এমবিবিএস চিকিৎসক হিসেবে নিবন্ধন নম্বর প্রদান এর মাধ্যমে ফৌজদারি অপরাধ করেছেন। যাফলে তাদের বিরুদ্ধে এ মামলাটি দায়ের করা হলো। #

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫২ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ৪:৩৩ অপরাহ্ণ
  • ৬:৪০ অপরাহ্ণ
  • ৮:০৩ অপরাহ্ণ
  • ৫:১৩ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12