সর্বশেষঃ
ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট ক্র্যাবের নতুন সভাপতি ভোরের কাগজের কামরুজ্জামান, সম্পাদক যুগান্তরের সিরাজ সাকরাইনের ঐতিহ্য নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে চান মেয়র শেখ তাপস ১ কোটি মানুষকে টিসিবি কার্ড দিয়েছে সরকার: মেয়র শেখ তাপস ঢাকাদক্ষিণ সিটিতে সকল ভোট কেন্দ্রে বিশেষ মশক নিয়ন্ত্রণ কার্যক্রম
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৫৭ অপরাহ্ন

 জাতীয় নির্বাচনে প্রার্থীদের অবৈধ সম্পদের বিষয়ে এখন দুদক নিরব 

দুরবীণ নিউজ প্রতিবেদক:

দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব মো. মাহবুব হোসেন বলেছেন,দ্বাদশ জাতীয় নির্বাচনী হলফনামায় যাদের অস্বাভাবিক সম্পদ বৃদ্ধি পেয়েছে তাদের বিষয়ে এখনই কোনো পদক্ষেপ নিচ্ছে না । বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দুদকের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংস্থাটির সচিব এ কথা বলেন।

দুদক সচিব বলেন, কমিশন তার ম্যান্ডেট অনুযায়ী কাজ করে। নির্বাচন সামনে রেখে বিশেষ কিছু করার পরিকল্পনা নেই দুদকের। হলফনামায় যাদের অস্বাভাবিক সম্পদের তথ্য প্রকাশ পেয়েছে তাদের বিষয়ে এখনই কোনো পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা নেই।নির্বাচন কমিশনে জমা দেওয়া প্রার্থীদের হলফনামা ধরে দুদক কাজ করবে কি না? সাংবাদিকদের প্রশ্নের জবাবে দুদক সচিব বলেন,হলফনামা প্রসঙ্গে স্পষ্ট করে বলেন, ক্ষমতাসীন বা বিরোধী কাউকেই ছাড় দেওয়া বা চয়েজ করার অবকাশ নেই দুদকের।

নির্বাচন আলাদা বিষয়। ভোট নির্বাচন কমিশন করে থাকে। কমিশন আইন অনুযায়ী তার ওপরে যে ম্যান্ডেট দেওয়া থাকে সেই আলোকে কাজ করে। নির্বাচন উদ্দেশ্য করে স্পেসিফিক কিছু করার সুযোগ নেই। ইসি যদি কোনো কিছু জানতে চান, কোনো কিছু বলেন, সে ক্ষেত্রে কমিশনের আইন মোতাবেক যা করার দরকার তা করবে।

এর আগে হলফনামা ধরে কমিশন কাজ করেছে, এবার ইসির কাছে কমিশন কোনো তথ্য চাইবে কি না জানতে বা হলফনানামা ধরে কমিশন কাজ করবে কি না জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে একটা মতামত আমরা দিতে পারি। এ বিষয়ে কোনো গাইডলাইন বা নির্দেশনা থাকলে সেটি কমিশনের তরফ থেকে আসতে হবে। হলফনামায় যা দাখিল করা হয়েছে, গণমাধ্যমের মাধ্যমে সবাই জেনেছে, তার মানে এখনই যে সেটিকে ধরবো বা তার পেছনে দৌঁড়াবো বিষয়টা এমন না। কারও বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ থাকলে কমিশন আইন মোতাবেক অনুসন্ধানের ক্ষেত্রে এ তথ্যগুলো অবশ্যই কাজে আসবে। প্রয়োজনে তখন বিবেচনায় নেওয়া হবে।

দুদকের নীতির কোনো পরিবর্তন হয়নি জানিয়ে তিনি বলেন, আইনে বলা দেওয়া আছে কী করণীয়, কী বর্জনীয়। হলফনামা নিয়ে সঙ্গে সঙ্গে কাজ করবো বিষয়টি এমন না।

দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির কর্মকর্তাদের অবৈধ সম্পদে মামলা হলেও হলফনামায় যাদের অস্বাভাবিক সম্পদ বেড়েছে তাদের কিছু করা হয় না এটা ডাবল স্ট্যান্ডার্ড হল কি না জানতে চাইলে দুদক সচিব বলেন, এটা ডাবল স্ট্যান্ডার্ড না। কোনো অভিযোগ আসলে কমিশন যা করার দরকার তাই করে। কমিশন আইন মোতাবেক যে পদক্ষেপ নেওয়া দরকার সেই পদক্ষেপ নেবে।

আগামী ৯ ডিসেম্বর পালিত হবে আন্তর্জাতিক দুর্নীতি প্রতিরোধ দিবস-২০২৩। দিবসটি উদযাপন উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এবারের আন্তর্জাতিক দুর্নীতি প্রতিরোধ দিবসের প্রতিপাদ্য-উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে দুর্নীতির বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ।# একে

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:১৬ পূর্বাহ্ণ
  • ১২:১৬ অপরাহ্ণ
  • ৪:১৯ অপরাহ্ণ
  • ৬:০০ অপরাহ্ণ
  • ৭:১৪ অপরাহ্ণ
  • ৬:২৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    30% 3 / 10
  • না
    70% 7 / 10