সর্বশেষঃ
রেইন ওয়াটার হার্ভেস্টিংয়ের ভবন মালিকরা ১০ শতাংশ হোল্ডিং কর রেয়াত পাবেন: মেয়র আতিকুল ইসলাম ঢাকামুখী অভিবাসন রোধ করা না গেলে কোনো পরিকল্পনায় কার্যকর হবে নাঃ মেয়র ব্যারিস্টার শেখ তাপস হিন্দু-মুসলিম দাঙ্গা লাগানোর ষড়যন্ত্র করছে সাম্প্রদায়িক অপশক্তি : স্থানীয় সরকার মন্ত্রী সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহবান স্থানীয় সরকার মন্ত্রীর তুরস্কের রুমেইসা গেলগি নারী বিশ্বের সবচেয়ে লম্বা আওয়ামী লীগ শনিবার তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে মনোনয়নপত্র বিক্রি করবে আজ আইপিএলের মেগা ফাইনাল ঢাকায় ১১ ঘণ্টা পর ফোরজি ইন্টারনেট চালু আফগানিস্তানে মসজিদে বোমা বিস্ফোরণে নিহত ৩২ আহত ৪৫ জন বাজার ব্যবস্থাপনা তদারকি, নওয়াব ইউসুফ মার্কেটে ঢাকা সিটির অভিযান
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৬:১৫ অপরাহ্ন

চামড়া ও লবন নিয়ে কোন বিশৃঙ্খলা করতে দেয়া হবে না: শিল্প সচিব জাকিয়া সুলতানা

বিশেষ প্রতিনিধি, দূরবীণ নিউজ:

কোরবানীর চামড়া নিয়ে কোন ধরনের বিশৃঙ্খলা সহ্য করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন শিল্প সচিব জাকিয়া সুলতানা। একই সাথে তিনি স্থানীয়ভাবে কোরবানির পশুর চামড়া চার/পাঁচ ঘণ্টার মধ্যে লবণযুক্ত করে সংরক্ষণ করার তাগিদ দিয়েছেন।

সচিব জানান, জেলা-উপজেলা পর্যায়ে প্রশাসনের সহায়তায় অস্থায়ীভাবে কোরবানির চামড়া সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমাদের লক্ষ্য পরিবেশসম্মতভাবে চামড়া সংরক্ষণ করা। চামড়া একটি পচনশীল পণ্য, এটাকে সময় মতো পর্যাপ্ত পরিমাণ লবণযুক্ত করে যথাযথভাবে প্রক্রিয়ায় সংরক্ষণ করতে হবে।

শিল্প সচিব আজ ( বৃহস্পতিবার)২২ জুলাই বিসিক চামড়া শিল্পনগরী, সাভার, ঢাকা এর এক আকস্মিক পরিদর্শন কালে উপস্থিত সাংবাদিকদের এ সব কথা বলেন। শিল্প মন্ত্রনালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিনিয়র তথ্য অফিসার জাহাঙ্গীর আলম জানান, এ সময় কাজী সাখাওয়াত হোসেন, অতিরিক্ত সচিব (বিসিক, এসএমই ও বিটাক), শিল্প মন্ত্রণালয়; স্বপন কুমার ঘোষ, পরিচালক (অর্থ), বিসিক; মোঃ ফয়জুর রহমান ফারুকী, যুগ্ম সচিব (প্রশাসন), শিল্প মন্ত্রণালয়; মুহাম্মদ আতাউর রহমান ছিদ্দিকী, পরিচালক ( প্রকৌশল ও প্রকল্প বাস্তবায়ন), বিসিক; মোস্তাক আহমেদ, উপসচিব (বিসিক), শিল্প মন্ত্রণালয়; বিগ্রেডিয়ার জেনারেল এম জাহিদ হাসান, ব্যবস্থাপনা পরিচালক ( ঢাকা ট্যানারি শিল্পনগরীর বর্জ্য ব্যবস্থাপনা প্লান্ট কোম্পানি লিমিটেড); প্রকৌশলী জিতেন্দ্রনাথ পাল, প্রকল্প পরিচালক ( বিসিক চামড়া শিল্পনগরী, সাভার, ঢাকা) সহ বিসিকের অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শিল্পসচিব আরো বলেন, এই আকস্মিক পরিদর্শনের উদ্দেশ্য হলো মৌসুমী ব্যবসায়ীরা সঠিক মূল্য পাচ্ছে কিনা, চামড়ায় সঠিকভাবে লবণ যুক্ত করা হচ্ছে কিনা এবং লবণের কোনো সিন্ডিকেট তৈরি হচ্ছে কিনা এই বিষয়গুলো তদারকি করা। তিনি বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ, বাণিজ্য এবং শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে পবিত্র ঈদুল আজহায় কোরবানিকৃত পশুর চামড়া সংরক্ষণ ও ন্যায্যমূল্য নিশ্চিতকল্পে মনিটরিং টিম গঠন করা হয়েছে।

এই টিমগুলো কেন্দ্রীয়ভাবে ও মাঠ পর্যায়ে কাজ করছে। সচিব জানান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকনিদর্শনায় চামড়ার সঠিক দাম ও সংরক্ষণের বিষয়টি সর্বাধিক গুরুত্ব দিয়ে মনিটরিং করা হচ্ছে। কোরবানিকৃত পশুর চামড়া নিয়ে যেন কোন ধরণের বিশৃঙ্খলা বা অব্যবস্থাপনা তৈরি না হয় সেটিও মনিটরিং টিমগুলো নিশ্চিত করছে।

এসময় শিল্পসচিব সাভারের বিসিক চামড়া শিল্পনগরীর কেন্দ্রীয় বর্জ্য পরিশোধনাগার (সিইটিপি) পরিদর্শন করেন। এর আগে শিল্প সচিব আমিন বাজারে চামড়া আড়তের ব্যবসীয়দের সাথে কথা বলেন এবং লবণ দিয়ে চামড়া সংরক্ষণ প্রক্রিয়া পরিদর্শন করেন। এছাড়া তিনি রাজধানীর হাজারীবাগ, পোস্তা এবং ধানমন্ডির কলাবাগানে চামড়ার আড়তগুলো পরিদর্শন করেন।

/এডিজেড/একে/দূরবীণ নিউজ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৪ পূর্বাহ্ণ
  • ১১:৪৮ পূর্বাহ্ণ
  • ৩:৫৫ অপরাহ্ণ
  • ৫:৩৬ অপরাহ্ণ
  • ৬:৫০ অপরাহ্ণ
  • ৫:৫৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6