শিরোনাম :
করোনায় RAC সদস্যদের জন্য বিশেষ অ্যাম্বুলেন্স সার্ভিস সারাদেশে করোনায় একদিনে মৃত্যু- ৭৮, নতুন শনাক্ত–৫,৮১৯ জন কেরানীগঞ্জের ভাওয়ালে বাবা-মায়ের পাশে চিরনিদ্রায় শায়িত সংগীত শিল্পী মিতা হক ৭ দিনের রিমান্ডে জেএমবির আমির রেজাউল বেসিক ব্যাংকে অর্থ আত্মসাৎ, গাজী বেলায়েতের বিদেশে যাবার অনুমতি দেয়নি হাইকোর্ট হাইকোর্টে ৩৫টি ভার্চুয়াল বেঞ্চের দাবিতে স্মারকলিপি প্রদান ও আইনজীবীদের মানববন্ধন সাংবাদিক রকিবুলের মায়ের মৃত্যুতে ডিআরইউ’র শোক করোনায় সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে ডিআরইউ’র শোক করোনায় পরিবেশ অধিদপ্তরের ডিজি রফিকের মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক বঙ্গবন্ধুর সোনার বাংলায় খুনিদের স্থান নেই : প্রধান বিচারপতি খাদ্য সচিব নাজমানারা করোনায় আক্রান্ত মুন্সিগঞ্জে বিস্ফোরণে পৌর মেয়রের স্ত্রীর মৃত্যু তিন সৈন্যের শিরোশ্ছেদ সৌদিতে ১৯ বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দিল মিয়ানমার আদালত করোনায় একদিনে ৭৭ জনের মৃত্যু,নতুন শনাক্ত ৫,৩৪৩ জন অরাজকতা সৃষ্টির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নিবেন: আইনমন্ত্রী ১৫ এপ্রিল বুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু দুর্নীতিবাজরা দুদক আতঙ্কে, আর দুদক করোনা আতঙ্কে, পরিচালকসহ আক্রান্ত-২৩ টিকার দ্বিতীয় ডোজ নিলেন ডিএনসিসির সাবেক ভারপ্রাপ্ত মেয়র জামাল মোস্তফা
সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৩:৪১ পূর্বাহ্ন

চলমান সংকটে মানবতার ফেরিওয়ালা ‘মিরপুর ক্লাব’

দিদারুল আলম দিদার ,দূরবীণ নিউজ :
বৈশ্বক মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ জনিত উদ্ভূত পরিস্থিতিতে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে অসহায় ও কর্মহীন মানুষের পাশে সহযোগিতা নিয়ে ছুটে চলেছে ‘মিরপুর পেশাদার ও উদ্যোক্তা ক্লাব’।

করোনা সংক্রমণ পরিস্থিতি মোকাবেলায় সরকার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্যবিধি ঘোষণা এবং দেশে সাধারণ ছুটি শুরুর পর দেশে কর্মহীন হয়ে পড়ে অসংখ্য মানুষ। পরে করোনা সংক্রমণ জনিত কারণে দেশের বিভিন্ন জেলা লকডাউন করতে হয় পাশাপাশি দেশ ‘সংক্রমণ ঝুঁকি’ ঘোষণা করা হয়। এ পরিস্থিতির কারণে মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত, বিভিন্ন শ্রেণী-পেশার মানুষদের বিভিন্ন সংকট সৃষ্টি হয়।

এ পরিস্থিতি মোকাবেলায় সরকার বিভিন্ন প্রণোদনা ও কার্যক্রম পরিচালনা করছে। পাশাপাশি ব্যক্তি পর্যায়, প্রতিষ্ঠান ও বিভিন্ন সংগঠনও মানুষের পাশে দাঁড়িয়েছে। এর মধ্যে ‘মিরপুর ক্লাব’ সংকটের শুরু থেকেই করোনা প্রতিরোধে মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি এবং অসহায় মানুষের জন্য বিভিন্ন খাদ্যসামগ্রী রাজধানীর বিভিন্ন এলাকা এবং দেশের বিভিন্ন জেলায় পৌঁছাতে শুরু করে।

প্রথমে নিম্ন আয়ের মানুষের পাশে ‘ফুড ব্যাগ প্রোগ্রাম’ নিয়ে কার্যক্রম শুরু করে মিরপুর ক্লাব। পরবর্তীতে কর্মহীন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের জন্য এ সহায়তা প্রসারিত হয়। ক্লাবের সদস্য, শুভাকাঙ্ক্ষী ও আগ্রহীদের সহযোগিতায় আর্থিক ফান্ড গঠন করা হয়। এরপর ‘ফুড ব্যাগ প্রোগ্রাম’ নিয়ে শুরু হয় অসহায় ও কর্মহীন মানুষের জন্য এ ক্লাব সংশ্লিষ্টদের ছুটে চলা।

‘মিরপুর পেশাদার ও উদ্যোক্তা ক্লাব লিমিটেডের’ প্রতিষ্ঠাতা সভাপতি এস এম মাহবুব আলম বলেন, আমাদের এ কার্যক্রম চলবেই। তিনি বলেন, করোনা সংকট ও এর পরবর্তী বিভিন্ন ক্রাইসিস মোকাবেলায়ও মিরপুর ক্লাব অসহায় ও কর্মহীন মানুষের জন্য নানা কার্যক্রম পরিচালনা করবে। তিনি সমাজের বিত্তবান, বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানকে এ সংকটে মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

মাহবুব আলম বলেন, করোনাভাইরাস সংক্রমণ জনিত কারণে বিনা চিকিৎসায় যেন কারো মৃত্যু না ঘটে, এজন্য মিরপুর ক্লাব ‘ভার্চুয়াল হাসপাতাল’ করছে। তথ্যপ্রযুক্তির ব্যপক প্রসারে এটি একটি নতুন আইডিয়া যা জনস্বাস্থ্যে সুদুরপ্রসারি ভূমিকা রাখবে। তিনি জানান, এর উদ্দেশ্য করোনায় মানুষ যেন রাস্তায় মারা না যায়। মানুষ রাস্তায় কোনরকম চিকিৎসা ছাড়াই মারা যাচ্ছে এরূপ ঘটনায় ‘মিরপুর ক্লাব’ কিছু করনীয় আছে বলে উপলব্ধি করেছে।
তিনি জানান, ক্লাব এ ভার্চুয়াল হাসাপাতাল পরিচালনায় একদল কর্মীকে ইতোমধ্যে প্রশিক্ষণ দিয়েছে। এরা এখন মাঠ পর্যায়ে কাজ করবে। পর্যায়ক্রমে এটির ব্যপক প্রসার ঘটবে।

ক্লাবটির ‘ফুড ব্যাগ প্রস্তত ও বিতরণ’ কার্যক্রম তদারকিতে যারা ভূমিকা রাখছেন তাদের মধ্যে রয়েছেন ক্লাবটির সহ-সভাপতি আবু মোহাম্মদ শোয়েব, মোহাম্মদ শাহ আলম চৌধুরী, ইঞ্জিনিয়ার জসীম উদ্দিন, ব্যাংকার মুস্তাফিজুর রহমান, মাহবুব এলাহী, লায়ন গোলাম মোহাম্মদ ফারুকী , লুৎফর রহমান, ইফতেখার রহমান, আব্দুর রহমান খান জেহাদ, সফিউর রহমান সজীবসহ আরো অনেকে।

ইতোমধ্যে দেশের সিরাজগঞ্জ, খুলনা চাঁপাই নবাবগঞ্জ, নরসিংদী, গোপালগঞ্জ, কুমিল্লা, কিশোরগঞ্জসহ বিভিন্ন জেলায় ক্লাবের সহায়তা কার্যক্রম পৌঁছেছে।
ক্লাবটির সঙ্গে সংশ্লিষ্টরা জানান, বেশ কিছু সুনির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নে ‘মিরপুর পেশাদার ও উদ্যোক্তা ক্লাব’ যাত্রা শুরু করে। এর মধ্যে রয়েছে- দেশ ও সমাজের কল্যানে শক্তিশালী সামাজিক যোগাযোগ প্রতিষ্ঠা, সমাজ উন্নয়নে বিভিন্ন কার্যক্রম পরিচালনা ও বাস্তবায়ন, দেশীয় সাংস্কৃতিক কার্যক্রম দিয়ে দেশকে আন্তর্জাতিক পর্যায়ে দৃঢ় করা, সময় ও বাস্তবতার সমন্বয়ে মানুষের কল্যানে বিভিন্ন ইতিবাচক পদক্ষেপ গ্রহন, সমাজ উন্নয়নে প্রায়োগিক শিক্ষার প্রসার এবং প্রফেশনালিজম ও এন্টারপ্রেনিয়রশীপ উন্নয়ন।

ক্লাবটির কর্মকর্তাগন জানান, সদস্য ও শুভাকাঙ্ক্ষীদের সহায়তায় ‘মিরপুর পেশাদার ও উদ্যোক্তা ক্লাব’- লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নে তার যাত্রা অব্যাহত রাখবে। বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) এর সংক্রমণ জনিত উদ্ভূত পরিস্থিতিতে চিরচেনা পৃথিবীর রূপ পাল্টে গেছে। এ বিশ্বের মানুষ এরকম বাস্তবতা কল্পনাও করেনি। এখন এটিই জীবন্ত সত্যি।

একটি মহামারিকে কেন্দ্র করে এরূপ নজিরবিহীন প্রতিক্রিয়া কখনো হয়নি বিশ্বে। দিনের পর দিন দেশে দেশে লকডাউন এবং ঘরবন্দী জীবন। স্বজন-প্রতিবেশী থেকে সমাজিক দূরত্ব বজায় রেখে দিনাতিপাত, শিক্ষাপ্রতিষ্ঠান-ব্যবসা প্রতিষ্ঠান-যোগাযোগ ব্যবস্থাবিহীন পরিস্থিতি কখনো কল্পনাতেও আসেনি মানুষের। ‘এ মহামারিতে দেশে মানবিক-অমানবিক কত ঘটনার উদাহরণও মানুষ প্রত্যক্ষ করছেন।’

এ মহামারি বিশ্বে কেঁড়ে নিয়েছে লক্ষ লক্ষ প্রাণ। এখন এর প্রভাবে নানা অসহায়ত্ব ও সংকটের মুখোমুখি বিশ্বের কয়েক’শ কোটি মানুষ।
“আমাদের প্রিয় মাতৃভূমিও এ ক্রান্তিকাল অতিক্রম করছে এখন। প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুবরণ করছেন মানুষ। চিকিৎসক, সাংবাদিক, শিক্ষক, আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ অনেকে এ মহামারির ছোবলে মৃত্যুবরণ করেছেন ইতোমধ্যে। কয়েক হাজার আক্রান্ত মানুষ সুস্থতার জন্য লড়াই করছেন এখন।
এ ক্রান্তিকালে মানুষের পাশে নানা সহায়তা নিয়ে মানবতার ফেরিওয়ালা হিসেবে ছুটে চলেছে ‘মিরপুর ক্লাব’। # কাশেশ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
৬৮৪,৭৫৬
সুস্থ
৫৭৬,৫৯০
মৃত্যু
৯,৭৩৯
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৩৫,১৭১,৮৪২
সুস্থ
৭৬,৮৭২,৩৬৩
মৃত্যু
২,৯২৫,৫৯৪

.