সর্বশেষঃ
সোমবার, ১৭ জুন ২০২৪, ১২:০০ পূর্বাহ্ন

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে, আরিচা-কাজিরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরিসহ নৌযান চলাচল বন্ধ

মানিকগঞ্জ প্রতিনিধি:

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে আরিচা-কাজিরহাট, পাটুরিয়া-দৌলতদিয়া ও ধাওয়াপাড়া-নাজিরগঞ্জ নৌ-রুটে  লঞ্চ,স্পিডবোট ও ফেরিসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

ঘূর্ণিঝড় রেমাল উপকূলের দিকে ধেয়ে আসলে এর প্রভাবে পদ্মা-যমুনা অববাহিকায় ঝড়ো হাওয়া বইতে থাকে। এ সময় দুর্ঘটনা এড়াতে কর্তৃপক্ষ আরিচা-কাজিরহাট, পাটুরিয়া-দৌলতদিয়া, ধাওয়াপড়া-নাজিরগঞ্জ নৌ-পথে ফেরি, লঞ্চ এবং স্পিডবোটসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ রাখার নির্দেশনা দিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সোমবার (২৭ মে) দুপুরে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) আরিচা বন্দরের ট্রাফিক সুপারভাইজার আফছার আলী এই তথ্য নিশ্চিত করেছেন।

আফছার আলী বলেন, ‘ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ঘাট এলাকায় রবিবার রাত থেকেই বৃষ্টি হয়। বেলা বাড়ার সাথে ঝড়ো বাতাসের তীব্রতা আরও বেড়ে যাওয়ায় নদী উত্তাল হয়ে উঠে।

এমন পরিস্থিতিতে দুর্ঘটনা এড়াতে রবিবার বেলা দেড়টা থেকে আরিচা-কাজিরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়া লঞ্চ, স্পিডবোট এবং রাত ১০টা থেকে ফেরি  চলাচল বন্ধ রয়েছে।সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ২০টি লঞ্চ, ১৮টি ফেরি এবং আরিচা-কাজিরহাট নৌরুটে ১৩টি লঞ্চ, ৪টি ফেরি ও ৪২টি স্পিডবোট এবং ধাওয়াপাড়া-নাজিরগঞ্জ নৌরুটে ২টি ফেরি চলাচল করছে। ঘুর্ণিঝড় রেমালের কারণে এসব নৌযান চলাচল বন্ধ রয়েছে। এতে নদী পারপার হতে আসা যাত্রী ও পন্যবাহী ট্রাকের শ্রমিকরা আরিচা ঘাটে এসে বিপাকে পড়েন।

এদিকে, দিনমজুর শ্রেণীর লোকজন বেশী অসুবিধায় পড়েন। দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকায় কাজ-কর্মহীন হয়ে পড়েন এরা। বৃষ্টি ও দুর্যোগ থাকায় গৃহস্থরা তাদেরকে ধান কাটার  কাজে রাখবেন না বলে মানা করে দেন। কোন উপায় না পেয়ে ঝড় বৃষ্টি মাথায় করেই তারা বাড়ির দিকে রওয়ানা দেন। তবে, নৌযান বন্ধ থাকায় ঘাটে এসে আটকে পড়েন তারা। বৃষ্টির কারণে এসব শ্রমিকরা  খাবার হোটেল বন্ধ থাকায় খাওয়া-দাওয়াসহ নানা ধরনের বিড়ম্বার শিকার হন বলে তারা জানিয়েছেন।

কয়েকজন দিনমজুর জানান, গৃহস্থতের বাড়িতে দুই দিন ধান কাটার কাজ করেন তারা। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ওই গৃহস্থ কাজ থেকে তাদেরকে মানা করে দেন। তারা এক সাথে ৫জন গাইবান্ধা থেকে মানিকগঞ্জে কাজ করতে আসেন । কিন্তু মাত্র  দুই দিন কাজ করেন। এখন কোন উপায় না পেয়ে বাড়ি যাচ্ছেন। কিন্তুু নৌযান বন্ধ থাকায় তারা ঘাটে এসে আটকে পড়েছেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা আঞ্চলিক কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক শাহ মুহাম্মদ খালিদ নেওয়াজ  জানান, ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে রোববার দিবাগত রাত ১০টা থেকে আরিচা-কাজিরহাট এবং পাটুরিয়া-দৌলতদিয়া ও ধাওয়াপাড়া-নাজিরগঞ্জ নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে।

তিনি বলেন, ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ঝড়ো বাতাস বইতে থাকে পদ্মা-যমুনা অববাহিকায়। তাই নৌ-দুর্ঘটনা এড়াতে আরিচা-কাজিরহাট, পাটুরিয়া-দৌলতদিয়া এবং ধাওয়াপাড়া-নাজিরগঞ্জ নৌরুটে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। নদী শান্ত না হওয়া পর্যন্ত ফেরি চলাচল বন্ধ থাকবে বলেও তিনি জানিয়েছেন।

অপরদিকে, ফেরি চলাচল বন্ধ থাকায় আরিচা-কাজিরহাট, পাটুরিয়া-দৌলতদিয়া ও ধাওয়াপাড়া-কাজিরহাট ফেরিঘাটে পণ্যবাহী ট্রাকে সাড়ি রয়েছে। এতে, নানা ধরনের দুর্ভোগের শিকার হন ট্রাক চালক ও শ্রমিকরা।

এছাড়া, ঝড়-বৃষ্টি থাকায় অতিজরুরি প্রয়োজন ছাড়া কাউকে তেমন বাইরে দেখা যায়নি। যারা বিশেষ প্রয়োজনে বাইরে বের হয়েছেন তাদেরকে নানা ধরনের বিপাকে পড়তে হয়েছে বলে তারা জানিয়েছেন। #
# সুমন হোসেন, শিবালয়, মানিকগঞ্জ। ০১৭৫৩৮৬৪০৩৮ #

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০২ অপরাহ্ণ
  • ৪:৩৮ অপরাহ্ণ
  • ৬:৫১ অপরাহ্ণ
  • ৮:১৭ অপরাহ্ণ
  • ৫:১০ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12