শিরোনাম :
আগামী ২৬ মার্চ চালু হচ্ছে ঢাকা-জলপাইগুড়ি যাত্রীবাহি ট্রেন প্রকল্প নির্ভরতা কমিয়ে রাজস্ব আহরণ বাড়াতে ডিএসসিসি মেয়রের নির্দেশ দুদক কর্মকর্তার বিরুদ্ধে ‘ঘুষ দাবির’ অডিও-ভিডিও রেকর্ড চেয়েছে হাইকোর্ট চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের খাল খনন প্রকল্পের কোটি টাকা আত্মসাতের অভিযোগে দুদকের অভিযান আপন জুয়েলার্সের মালিকের বিরুদ্ধে শুল্ক ফাঁকি অবৈধ স্বর্ণালঙ্কার মজুদের মামলায় চার্জশিট দায়ের আরো ৩ হাজার রোহিঙ্গা ভাসান চরে যাচ্ছে নাইকো দুর্নীতি মামলায়, বিচারিক আদালতে খালেদার পক্ষে আইনজীবীর হাজিরা ৮ মার্চ হাইকোর্টে ,আঞ্জু কাপুরের বিয়ের স্পেশাল ম্যারেজ রেজিস্ট্রারকে তলব পিকে হালদার বেনাপোল দিয়ে পালিয়েছে হাইকোর্টকে তথ্য দিল এসবির ইমিগ্রেশন শাখা হাইকোর্টের নির্দেশ; লেখক মুশতাকের মৃত্যুর বিষয়টি হলফনামা আকারে দাখিল করুন বিএনপি নেতা আমীর খসরু মাহমুদকে দুদকে জিজ্ঞাসাবাদ প্রেসক্লাবের সামনে সংঘর্ষের মামলায় ৫ দিনের রিমান্ডে ছাত্রদলের ১৩ জন ৯ মার্চ, আইনজীবী ছাড়া গভর্নর. দুদক ও বিএসইসি চেয়ারম্যানের সরাসরি বক্তব্য শুনবেন হাইকোর্ট সাভারে রানা প্লাজার সোহেল রানার জামিন প্রশ্নে হাইকোর্টের রুল জারি অবৈধভাবে বালু ভরাটে ব্যবহৃত ২,৮০০ ফুট লোহার পাইপ জব্দ করেছে ডিএসসিসি ডিএনসিসিতে ৭দিনের মশক নিধন অভিযানে ৮৯টি মামলায় ১১ লাখ টাকা জরিমানা আদায় ১১ মার্চ, স্বাস্থ্য অধিদফতরের গাড়িচালক মালেকের বিরুদ্ধে অস্ত্র মামলায় চার্জ গঠন ডিজিটাল আইনের মামলা, কার্টুনিস্ট কিশোরের রিমান্ড আবেদন খারিজ হাইকোর্ট,আজিজ কো-অপারেটিভের চেয়ারম্যানের জামিন আবেদন গ্রহণ করেননি ৩০ মার্চের মধ্যে, সুইস ব্যাংকসহ বিদেশে পাচার হওয়া অর্থ ফেরাতে হাইকোর্টের রুলের জবাব দিতে হবে
বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৭:২৯ পূর্বাহ্ন

ঘুড়ি উৎসবে মেয়র তাপস: উৎসবের মাধ্যমে ঢাকার ঐতিহ্য সংরক্ষণ হচ্ছে

দূরবীণ নিউজ প্রতিবেদক:
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, আমরা উৎসব ও আনন্দের পাশাপাশি পুরান ঢাকার ঐতিহ্য সংরক্ষণ করতে জানি।

বৃহস্পতিবা (১৪ জানুয়ারি) বিকেলে নগরীর ৪৩ নম্বর ওয়ার্ডে সাকরাইন/ ঘুড়ি উৎসব-১৪২৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে এই মন্তব্য করেন।

ডিএসসিসি মেয়র বলেন, আজ ঢাকাবাসীর ঐতিহ্যবাহী সাকরাইন উৎসবের মাধ্যমে ঢাকার পুরো আকাশকে আমরা করে দিয়েছে রঙিন। এই আয়োজনের মাধ্যমে আমরা বিশ্ববাসীকে জানাতে চাই – আমরা আনন্দ করতে জানি, উৎসব করতে জানি, আমাদের ঐতিহ্যকে সংরক্ষণ করতে জানি।

তিনি আরও বলেন, আজ ঢাকা শহরের প্রতিটি ভবনের ছাদে – মাঠে আমাদের ছেলেমেয়েরা উৎসব করছে এবং এই উৎসবে অংশগ্রহণ করছে।

এ সময় সাম্প্রদায়িকতা ও অপশক্তির কবল থেকে বাংলাদেশের সংস্কৃতিক ঐতিহ্যের গুরুত্ব তুলে ধরে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, এই ঐতিহ্যবাহী সাকরাইন উৎসবকে পুরো দেশব্যাপী ছড়িয়ে দিতে হবে।

কারণ, একটি জাতির জন্য ঐতিহ্য লালন তার জাতীয়তাবোধের পরিচায়ক, জাতীয়সত্তার পরিচায়ক। এর মাধ্যমে আমরা যেমনি সাম্প্রদায়িক অপশক্তিকে মোকাবিলা করব তেমনি আমরা আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেবো। সেজন্য সাংস্কৃতিক ঐতিহ্যের সংরক্ষণ ও লালনে এ ধরনের আয়োজনের গুরুত্ব অপরিহার্য।

ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস সময় উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, দেখেন আমার ঘুড়িটা কত দূর চলে গেছে – উড়তে উড়তে। সেই আকাশের সীমানা পেরিয়ে যাচ্ছে। আমার কাছে দুটি ঘুড়ি পর্যদুস্ত হয়েছে।

এবারের আয়োজন নিয়ে সন্তুষ্ট কিনা – সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, আমি খুবই খুশি, খুবই সন্তুষ্ট। ঢাকাবাসী অত্যন্ত আনন্দ, উৎসবের মাধ্যমে এ আয়োজনকে রঙিন করে তুলেছে। এই আয়োজন সফল করায় আমি ঢাকাবাসীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই।

প্রথমবারের মতো ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে আমরা সমন্বিতভাবে ৭৫টি ওয়ার্ডে আয়োজন করেছি। এখন থেকে প্রতিবছরই আমরা এই আয়োজন করব এবং আগামী বছরগুলোতে এই আয়োজনের কলেবর আরও বৃদ্ধি করা হবে।

ছোটবেলায় ঘুড়ি উড়াতেন বলে জানিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস ৩০ বছর পরে ঘুড়ি উড়াচ্ছেন বলে জানান।

এ সময় তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, করোনা মহামারীর মাঝে পুরো পৃথিবী থমকে গেছে। উৎসবের আনন্দে বাংলাদেশ দ্রুতই করোনার প্রকোপ থেকে মুক্তি পাক, মুক্তি পাক সারা পৃথিবীর মানুষ।

এই আয়োজন সফল করায় দক্ষিণ সফল করায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ক্রীড়া সংস্কৃতি বিষয়ক স্থায়ী কমিটি প্রতি ধন্যবাদ জানান।

পরে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস নগরীর ৪৬ নং ওয়ার্ডের জহির রায়হান নাট্যমঞ্চে এবং ৪১ নং ওয়ার্ডের ফকির চাঁন কমিউনিটি সেন্টারেও সাকরাইন উৎসবে অংশগ্রহণ করেন।

এছাড়াও নগরীর সোহরাওয়ার্দী উদ্যান, আব্দুল আলীম মাঠসহ বিভিন্ন মাঠে কর্পোরেশনের পক্ষ হতে সাকরাইন উৎসবের আয়োজন করা হয়। পাশাপাশি নগরীর পুরান ঢাকার বাড়িতে বাড়িতে ব্যক্তিগত উদ্যোগেও আয়োজিত নানা আয়োজন উৎসবকে করেছে বর্ণিল। / প্রেস বিজ্ঞপ্তি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১১৪,২৯৩,২০৯
সুস্থ
৬৪,৬১৯,১০৬
মৃত্যু
২,৫৩৬,৭৭৮

.