সর্বশেষঃ
রেইন ওয়াটার হার্ভেস্টিংয়ের ভবন মালিকরা ১০ শতাংশ হোল্ডিং কর রেয়াত পাবেন: মেয়র আতিকুল ইসলাম ঢাকামুখী অভিবাসন রোধ করা না গেলে কোনো পরিকল্পনায় কার্যকর হবে নাঃ মেয়র ব্যারিস্টার শেখ তাপস হিন্দু-মুসলিম দাঙ্গা লাগানোর ষড়যন্ত্র করছে সাম্প্রদায়িক অপশক্তি : স্থানীয় সরকার মন্ত্রী সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহবান স্থানীয় সরকার মন্ত্রীর তুরস্কের রুমেইসা গেলগি নারী বিশ্বের সবচেয়ে লম্বা আওয়ামী লীগ শনিবার তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে মনোনয়নপত্র বিক্রি করবে আজ আইপিএলের মেগা ফাইনাল ঢাকায় ১১ ঘণ্টা পর ফোরজি ইন্টারনেট চালু আফগানিস্তানে মসজিদে বোমা বিস্ফোরণে নিহত ৩২ আহত ৪৫ জন বাজার ব্যবস্থাপনা তদারকি, নওয়াব ইউসুফ মার্কেটে ঢাকা সিটির অভিযান
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৬:২০ অপরাহ্ন

গ্রাম ও পৌরসভায় পানি সরবরাহে নিশ্চিত করতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরকে এলজিআরডি মন্ত্রীর নির্দেশ

দূরবীণ নিউজ প্রতিবেদক :
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম করোনা মহামারীতে গ্রাম ও পৌরসভা এলাকায় নিরবিচ্ছিন্ন পানি সরবরাহ নিশ্চিত করতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর-ডিপিএইচই’র কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন ।

এছাড়া করোনা সংক্রমণ প্রতিরোধে জেলা-উপজেলা পর্যায়ে নির্মিত হাত ধোয়ার স্টেশনসমূহে প্রয়োজনীয় সাবানসহ পানি সরবরাহের ব্যবস্থা সচল রাখতেও নির্দেশ দেন মন্ত্রী।

আজ মঙ্গলবার (১৩ এপ্রিল) তিনি মন্ত্রণালয় থেকে অনলাইন প্লাটফর্ম জুমে সংযুক্ত হয়ে কোভিড-১৯ সংক্রামণ প্রতিরোধ এবং চলমান উন্নয়ন কার্যক্রম নিয়ে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় এই নির্দেশ প্রদান করেন।

মো. তাজুল ইসলাম বলেন, গ্রামীণ এলাকায় নলকূপসমূহ চালু রাখতে এবং পৌরসভাগুলোতে পানি সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। পাশাপাশি জেলা-উপজেলা পর্যায়ে যেসব হাত ধোয়ার স্টেশনসমূহ নির্মাণ করা হয়েছে সেসব স্থানে সাবান এবং পানি সরবরাহ নিশ্চিত করতে হবে। যাতে করে করোনা কালীন সময়ে সাধারণ মানুষ স্বাস্থ্য সুরক্ষায় নিয়মিত হাত পরিষ্কার করতে পারে।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃক যেসব চলমান উন্নয়ন প্রকল্প রয়েছে সেগুলো স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে পরিচালনা করার নির্দেশনা দিয়ে মন্ত্রী জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সকল কর্মকর্তা-কর্মচারীকে নিজ নিজ কর্মক্ষেত্র এলাকায় অবস্থান এবং অতি প্রয়োজন ছাড়া ঘরে বসে কার্যক্রম পরিচালনা করার করতে বলেন।

তিনি আরো বলেন, সমগ্র দেশে পানি সরবরাহ প্রকল্পসহ অন্যান্য প্রকল্পে টিউবওয়েল নির্মাণে সাইট নির্ধারনে অধিক সর্তকতা অবলম্বন করতে হবে। ওয়াটার কোয়ালিটি পরীক্ষা না করে যেখানে সেখানে টিউবওয়েল স্থাপন না করার পরামর্শ দেন মন্ত্রী। নিম্নমানের কাজ করলে অথবা সঠিকভাবে দায়িত্ব পালনে অবহেলা করলে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সতর্ক করেন মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, স্থানীয় সরকার বিভাগের অধীন সকল প্রতিষ্ঠানের সাথে নিবিড় ও সুসম্পর্ক বিদ্যমান রেখে দেশকে উন্নত সমৃদ্ধ দেশে রূপান্তর করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে লক্ষ্যমাত্রা ঠিক করেছেন সেই লক্ষ্যমাত্রায় আমাদের পৌঁছাতে হবে। এটা আমাদের সকলের অঙ্গীকার হওয়া উচিত ।

এসময়, মাঠ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ করোনাকালীন সময়ে সাধারণ মানুষের নিকট পানিসহ অন্যান্য সেবাসমূহ নির্বিঘ্নে পৌঁছে দিতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃক গৃহীত বিভিন্ন কার্যক্রম সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন।

সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোঃ সাইফুর রহমানসহ অধিদপ্তরের জেলা ও উপজেলাসহ মাঠ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ অনলাইনে যুক্ত ছিলেন।
# প্রেস বিজ্ঞপ্তি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৪ পূর্বাহ্ণ
  • ১১:৪৮ পূর্বাহ্ণ
  • ৩:৫৫ অপরাহ্ণ
  • ৫:৩৬ অপরাহ্ণ
  • ৬:৫০ অপরাহ্ণ
  • ৫:৫৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6