সর্বশেষঃ
নদী, খাল ও জলাধারের অবৈধ দখল উচ্ছেদ চলবে: ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম চট্টগ্রামের উন্নয়নের দায়িত্ব মেয়রকে নেয়ার কথা বললেন স্থানীয় সরকার মন্ত্রী ডিএসসিসির ময়লার গাড়ি চলাচ্ছিলেন লাইসেন্স ছাড়াই হারুন-রাসেল : র‌্যাব চট্টগ্রামে পাকিস্তানের বিপক্ষে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান মুশফিকের গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর বরখাস্ত, ৩ জনের মেয়র প্যানেল গঠিত ডিএনসিসির ময়লার গাড়ির চাপায় সাবেক সংবাদকর্মীর মৃত্যূ রাজধানীর পান্থপথে সড়ক দুর্ঘটনায় ৩ সদস্যের কমিটি ডিএনসিসির ছাত্রদের সাথে একমত হয়ে খুনির ফাঁসি চাইলেন ঢাকা দক্ষিণের মেয়র শেখ তাপস ধোলাইরপাড় পুকুর ভরাট, ঢাকা দক্ষিণ সিটির প্রকল্প নিয়ে হাইকোর্টের রুল কড়াইলে বেদে বস্তিতে পার্লামেন্ট অব দ্য ইউনাইটেড কিংডমের প্রতিনিধি দল
শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১১:০৩ অপরাহ্ন

ক্ষুধা বোঝে না লকডাউন ও কোয়ারেন্টাইন : জেবেল রহমান গানি

দূরবীণ নিউজ প্রতিবেদক :
করোনা প্রতিবেদক চলমান সংকটের সবচেয়ে বেশী ভুক্তভোগী শ্রমজীবী ও দরিদ্র মানুষের কর্মসংস্থান ও বাঁচাবার জন্য সরকার ঘোষিত প্রণোদনায় বিশেষ বরাদ্দ রাখার দাবি করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি বলেছেন, ‘ক্ষুধা কোন বাঁধা মানে না, বোঝে না লকডাউন-বোঝে না কোয়ারেন্টাইন-বোঝে না সামাজিক বা শারীরিক দূরত্বও।

মঙ্গলবার (৭ এপ্রিল) গণমাধ্যমে প্রেরিত দলের মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া স্বাক্ষরিত এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

জেবেল রহমান গানি বলেন, দেশের দরিদ্র মানুষ, কৃষক-শ্রমিকের খাদ্যের নিরাপত্তা ও কর্মসংস্থানের ব্যবস্থা না হলে প্রধানমন্ত্রীর প্রণোদানার কোন সুফল দেশবাসী ভোগ করতে পারবে না। ফলে, প্রণোদনার অর্থ খেটে খাওয়া মানুষের স্বার্থ সংরক্ষিত না হলে, তা লুটেরাদের পকেস্থ হবে।

তিনি বলেন, করোনা ভাইরাসের মহাদুর্যোগ মোকাবেলা, প্রতিরোধ, অর্থনীতিতে সচল রাখার উদ্দেশ্যে বিশেষ তহবিল গঠন করে বিভিন্ন খাতে ব্যায়ের যে নির্দেশনা দেয়া হয়েছে দেশের মানুষের কর্মসংস্থানের বিষয়টি স্পষ্ট করা হয়নি। একই সাথে শ্রমিক, কৃষক, ক্ষেতমজুর, দিনমজুর, কামার, কুমার, ভুমিহীনসহ দেশের ছিন্নমুল মানুষের স্বার্থ রক্ষার বিষয়টিও স্পস্ট নয়। তাদের আগামী ৬ মাসের খাদ্য নিরাপত্তার বিষয়টিও উপেক্ষিত হয়েছে।

অন্যদিকে, পোল্ট্রি খামারি, কৃষিভিত্তিক শিল্পকে প্রণোদনা দেওয়া হলেও মূল কৃষিখাতকে প্রণোদনার বাইরে রাখা হয়েছে। ফলে এ দুর্যোগ সময়ে যখন খাদ্য উৎপাদন ও সরবরাহ মূল বিষয় হয়ে দাঁড়াবে সেখানে কৃষকের জন্য প্রণোদনা প্যাকেজ গুরুত্বপূর্ণ ছিল।

জেবেল রহমান গানি বলেন, করোনা পরিস্থিতির পর দেশের দরিদ্রের সংখ্যা আরো বৃদ্ধি পাবে। বিদ্যমান অর্থনৈতিক বৈষম্যও নিদারুনভাবে বৃদ্ধি পাবে। সামাজিক নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে। সে বিষয়েও প্রধানমন্ত্রীর প্রণোদায় কর্মপরিকল্পনা রাখা প্রয়োজন ছিল।

গার্মেন্টস শিল্প নিয়ে সরকারের সমন্বয়হীনতায় সংকট আরও বৃদ্ধি করবে উল্লেখ করে তিনি বলেন, গার্মেন্টস শিল্প খোলা রাখা এবং বন্ধ রাখা নিয়ে তেলেসমাতি কারবার শ্রমিকদের প্রচন্ড ঝুঁকিতে ফেলেছে ও ক্ষতিগ্রস্থ করেছে। এতে করোনা সংক্রমণ বিস্তারে সহায়ক হয়েছে। এসব প্রশ্নে সরকারের একক দলীয় দৃষ্টিভঙ্গি জাতীয় ঐক্য গড়ে তুলতেও বিঘ্ন সৃষ্টি করছে- যার পরিণাম কারো জন্যই শুভ হবে না, হতে পারে না।

তিনি বলেন, করোনায় সৃষ্ট অর্থনৈতিক সংকট মোকাবেলায় প্রধানমন্ত্রীর প্রণোদনা প্রশংসনীয় হলেও দুর্নীতি-দুবৃত্তায়নের কারণে এটা যথাযথ বাস্তবায়ন না হলে দেশ বিপর্যয়ের ঝুকিতে পড়বে।

জেবেল রহমান গানি সামগ্রিক প্রক্রিয়ায় সব রাজনৈতিক দলকে অন্তর্ভুক্ত করার জন্য ও জাতীয় ঐক্য প্রতিষ্ঠার লক্ষে প্রধানমন্ত্রীর সর্বদলীয় বৈঠক ডাকার বাংলাদেশ ন্যাপ’র আহ্বান পুুনর্ব্যক্ত করেন। # প্রেস বিজ্ঞপ্তি ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:০৫ পূর্বাহ্ণ
  • ১১:৪৯ পূর্বাহ্ণ
  • ৩:৩৫ অপরাহ্ণ
  • ৫:১৪ অপরাহ্ণ
  • ৬:৩১ অপরাহ্ণ
  • ৬:২০ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6