শিরোনাম :
এবার মৃত ব্যক্তির ব্যাংকের টাকার পাওনাদার নিধারণী মামলা আপিল বিভাগ হাইকোর্টের ঐতিহাসিক রায়: শিশু অপরাধীর সাজা সর্বোচ্চ ১০ বছর বনানী কবরস্থানে এইচ টি ইমাম চিরনিদ্রায় শায়িত কারা অধিদফতরের সাবেক ডিআইজির মামলায় ৩১ মার্চ সাক্ষ্য গ্রহণ এইচ টি ইমাম দেশপ্রেমের উন্মেষ ঘটিয়েছেনঃ মেয়র তাপস অযথা মামলা মোকদ্দমায় অর্থ ব্যয় না করে দেশের উন্নয়নে এগিয়ে আসুন: এলজিআরডি মন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনার ভ্যাকসিন নিলেন পি কে হালদারের বান্ধবীকে পুনরায় ৩ দিনের রিমান্ডে নিয়েছে দুদক ডিএনসিসির ও ডিসিসিআই স্মার্ট সিটির কাজ একত্রে করতে চায় ক্রিকেটার নাসিরের স্ত্রীর সাবেক স্বামীর রিট দায়ের ২০ কোটি টাকায় প্রকৌশলী আশরাফুলের দায়মুক্তি, দুদকের ব্যাখ্যা চায় হাইকোর্ট এইচ টি ইমামের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক এইচ টি ইমামের ইন্তেকাল অবশেষে নিখোঁজ ব্যবসায়ী আবু সাঈদ উদ্ধার হয়েছে ক্যাসিনোকান্ড ও অর্থপাচার মামলায়, ২৪ মার্চ সম্রাট-আরমানের তদন্ত প্রতিবেদন ভুয়া এনআইডি, ঢাকা ব্যাংকের অর্থ আত্মসাতের মামলায় ৫জনের রিমান্ড গ্রাহকের স্বর্ণ আত্মসাৎ মামলায়, জামিন পেলেন সমবায় ব্যাংকের চেয়ারম্যান মহি ঢাকা সিটির খালের দুই পাশে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে: এলজিআরডি মন্ত্রী ডিএমপির ট্রাফিক পুলিশের ১’শ জনকে প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ সনদ প্রদান সাংবাদিক কাশেমের ভগ্নীপতি: ব্যবসায়ী আবু সাঈদ নিখোঁজ
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৭:৫২ পূর্বাহ্ন

কালো টাকা সাদা করা যাবে. তবে ঘুষের টাকা না: দুদক চেয়ারম্যান

দূরবীণ নিউজ প্রতিবেদক:
দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, ‘কালোটাকা সাদা করলে দুদকের কোনো আপত্তি নেই, তবে ঘুষের টাকা সাদা করা যাবে না, এটা অনৈতিক।’

সোমবার (৮ ফেব্রুয়ারি) দুদক কার্যালয়ে এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে ইকবাল মাহমুদ এসব কথা বলেন। ২০১৯ সালের দুদকের বার্ষিক প্রতিবেদন রোববার (৭ ফেব্রুয়ারি) রাষ্ট্রপতির কাছে জমা দেয়া উপলক্ষে দুদক বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন রিপোটার্স এগেইনস্ট করাপশন র‌্যাকের নবনির্বাচিত নেতৃবৃন্দের সাথেও মতবিনিময়কালে নানা প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।।

দুদক চেয়ারম্যান বলেন, রাষ্ট্রপতির কাছে যে প্রতিবেদন জমা দেয়া হয়েছে সেখানে জানানো হয়েছে, রাষ্ট্রের কোন কোন খাতে বেশি দুর্নীতি হচ্ছে। একই সঙ্গে এই দুর্নীতি দমনে সুপারিশ করা হয়েছে।

ইকবাল মাহমুদ বলেন, ‘আইনি জটিলতার কারণে মানুষ ট্যাক্স দিতে ভয় পায়। এই খাতে আইনি জটিলতার অবসান করলে মানুষ ট্যাক্স দেবে।’ তিনি বলেন, ‘রাষ্ট্রীয় ঠিকাদারি প্রতিষ্ঠানে দুর্নীতি দমনে ৯ মাস আগে সুপারিশ করা হয়েছে। তবে তা কার্যকর হয়নি। এ অবস্থায় পরবর্তী সময়ে হাইকোর্টের নির্দেশে ১৪টি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা হয়।’
তিনি বলেন, সরকারি প্রতিষ্ঠানে ‘টপ টু বটম’ কম বেশি নানা অনিয়ম ও দুনীতির অভিযোগ রয়েছে। তবে ইয়ং বিসিএস ক্যাডারদের জেলা উপ জেলায় পোস্টি দিলে হয়তোবা ঘুষ- দুর্নীতি কমতে পারে।

ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি দমন কমিশনের সুপারিশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে পাঠানো হয়েছে। এখন আপিল বিভাগ নির্দেশ দিলেই সরকার এগুলো কার্যকর করতে পারে।

প্রশ্ন পর্বের আগে দুদক চেয়ারম্যান ২০১৯ সালে কমিশনের সম্পাদিত কার্যক্রমের বিস্তারিত পরিসংখ্যান তুলে ধরেন। তিনি বলেন, গত ৭ ফেব্রুয়ারি মহামান্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানিয়েছি। তাঁর নির্দেশনা অনুসারেই আমরা দুদকে দায়িত্ব পালনের চেষ্টা করেছি। বিগত বছরগুলোতে আমরা মিডিয়া, সুশীল সমাজ, সমালোচকদের সর্বোচ্চ সহযোগিতা পেয়েছি।

দুদক চেয়ারম্যান বলেন , আমরা কমিশনে যোগ দিয়েই বলেছিলাম কমিশন সমালোচনাকে স্বাগত জানাবে। কারণ সমালোচনার মাধ্যমে কর্মপ্রক্রিয়ার ভুল-ত্রুটি উদঘাটিত হয়, যা সংশোধনের মাধ্যমে প্রতিষ্ঠানকে পরিশুদ্ধ করা যায়।

আজ ৫ বছরের মাথায় বলতে পারি কমিশনের প্রতি জনগণের আস্থা বৃদ্ধি পেয়েছে বলেই কমিশনে অভিযোগের সংখ্যা বাড়ছে।

তিনি বলেন, গত বছর থেকে ২০১৯ সালে মামলা এবং চার্জশিটের পরিমাণ কিছুটা হলেও বৃদ্ধি পেয়েছে। মামলা এবং চার্জশিটের গুণগত মান নিশ্চিত করার কারণেই কমিশনের মামলায় সাজার হার ৬৩ শতাংশে উন্নীত। আমরা চাই কমিশনের মামলায় সাজার হার হবে শতভাগ। তবে আশার কথা আমরা যতটা জেনেছি ২০২০ সালে কমিশনের মামলায় সাজার হার ৭৭ শতাংশে উন্নীত হয়েছে।

দুদক চেয়ারম্যান বলেন , দুর্নীতির বিরুদ্ধে সমন্বিত সামাজিক আন্দোলনের কোনো বিকল্প নেই । দুদক এক্ষেত্রে প্লাটফরম হিসেবে কাজ করছে।

মতবিনিময় সভায় দুদক কমিশনার ড.মোঃ মোজাম্মেল হক খান বলেন, দুদক বিগত বছরগুলোতে মূলত প্রশাসনিক সংস্কারের মাধ্যমে দুর্নীতি প্রতিরোধ কৌশল পরিচালনা করছে। প্রশাসনিক কৌশলে দুর্নীতি প্রতিরোধ করা সহজ।

দুদক কমিশনার এ এফ এম আমিনুল বলেন, আমরা দিবা-রাত্রি পরিশ্রম করেছ্।ি মামলার অনুসন্ধান-তদন্তের নথি পর্যালোচনা করছি। তারপরেই সিদ্ধান্ত নিয়েছি। মামলা সাজার হার বাড়ছে।

অন্যান্যের মধ্যে বক্তব্য রেখেছেন দুদকের সচিব ড.মুহা: আনোয়র হোসেন হাওলদার, র‌্যাকের সভাপতি মহিউদ্দীন আহমেদ ও সাধারণ সম্পাদক আহমেদ ফয়েজ। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১১৫,০১৫,৪৬৯
সুস্থ
৬৫,১১৭,৬১২
মৃত্যু
২,৫৫৭,৬২৫

.