সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:৩৬ অপরাহ্ন

কলকাতায় অবসরপ্রাপ্ত এক শিক্ষকের জীবনের পুরো সঞ্চয় শিক্ষা খাতে দান

দূরবীণ নিউজ ডেস্ক :
ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার অবসরপ্রাপ্ত শিক্ষক ও সংস্কৃত অনুরাগী চিত্রলেখা মালিক নামের এই উদার মানসিকতা মানুষ একজন শিক্ষক। তার এই মানসিকতা এবং শিক্ষাখাতে দান একটি বিরল দৃষ্টান্ত শুধু ভারতেই নয় সারা বিশ্বের জন্য।

তাকে নিয়ে ভারতের বিভিন্ন মিডিয়াসহ বাংলাদেশেও প্রথম শ্রেনির গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। চিত্রলেখা মালিকের দানের অর্থ দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণা বৃত্তি দেওয়া হয়।

প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ভালো মানুষ অবসরপ্রাপ্ত শিক্ষক ও সংস্কৃত অনুরাগী মালিক এর এই দানের অনুকরনীয় শিক্ষা যে কাউকে বদলে দিতে পারে। আবার ভালো শিক্ষক সবকিছু বদলে দিতে পারেন।

দ্য বেটার ইন্ডিয়াকে চিত্রলেখা মালিক বলেন, ‘আমি চার যুগ শিক্ষকতা পেশায় ছিলাম। শিক্ষকতার রূঢ় বাস্তবতা দেখেছি। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো উন্নয়নের লক্ষ্যে সব সময় অর্থের জন্য ব্যাকুল।

বেতন ও পেনশনের টাকা বাঁচিয়ে নিজের সঞ্চয় থেকে ১৭ বছরে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এক কোটি রুপি দান করেছেন ৭২ বছরের সংস্কৃত বিষয়ের এই শিক্ষক।

সিটি অব জয় কলকাতার স্বনামধন্য শিক্ষানুরাগী ও শিক্ষার্থীদের কাছে পরম শ্রদ্ধাভাজন চিত্রলেখা মালিক। সংস্কৃত ভাষায় প্রজ্ঞা ও ত্যাগী মনোভাবের জন্য তিনি এই শ্রদ্ধা ও খ্যাতি অর্জন করেছেন।

এটা খুবই দুঃখজনক যে, মেধাবী শিশুরা অর্থের অভাবে সঠিক শিক্ষা নিতে পারে না। তাই আমি আমার সঞ্চয়ের বেশির ভাগ শিক্ষাবৃত্তি ও গবেষণাকাজে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

৪৩ বছরের শিক্ষাজীবনে চিত্রলেখা মালিক কলকাতার মাথাভাঙা কলেজ, দেশবন্ধু গার্লস কলেজ, ভিক্টোরিয়া ইনস্টিটিউশন, কোচবিহারসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে দায়িত্ব পালন করেছেন।

কলকাতার উপকণ্ঠে বিরলাপুর এলাকায় চিত্রলেখা মালিকের জন্ম ও বেড়ে ওঠ। তাঁরা দুই বোন। বাবা ছিলেন স্কুলশিক্ষক। তিনি সুবিধাবঞ্চিত মানুষকে শিক্ষা দিতেন।

বাবার আদর্শে অনুপ্রাণিত হন চিত্রলেখা মালিক। সাধারণ জীবনযাপনে অভ্যস্ত ছিলেন তিনি। বিয়ে করেননি। জীবন উৎসর্গ করেছেন শিক্ষাদানে।

প্রতি মাসে ৫০ হাজার রুপি পেনশন পেতেন চিত্রলেখা মালিক। থাকতেন ৩৫০ বর্গফুটের একটি বাড়িতে। সব সময় বাসে যাতায়াত করতেন। দৈনন্দিন জীবনযাপনে ব্যয় সংকোচ করে সেই অর্থ শিক্ষার কাজে লাগাতেন।

ভিক্টোরিয়া ইনস্টিটিউশনের অবকাঠামোগত উন্নয়নে ৫০ হাজার রুপি দেন চিত্রলেখা মালিক।

তিনি বলেন, ক্যাম্পাসের ভেতরে তাদের চিকিৎসাবিষয়ক কোনো ইউনিট ছিল না। ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রেডিটেশন কাউন্সিল সেখানে পরিদর্শনকাজে যায়। পরে চিত্রলেখা এই রুপি দান করেন।

২০১৩ সালে অবসরগ্রহণের পরে হাওড়াতে ইন্ডিয়ান রিসার্চ ইনস্টিটিউট ফর ইন্টিগ্রেটেড মেডিসিনে মা-বাবার নামে ৩১ লাখ রুপি দান করেন চিত্রলেখা মালিক। তাঁর বাবার নাম রাধা বল্লভ মালিক ও মায়ের নাম শৈলসুধা মালিক।

শিক্ষক পণ্ডিত বিধুভূষণ ভট্টাচার্যের স্মরণে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ২০১৮ সালে ৫৬ লাখ রুপি দান করেন এই ত্যাগী শিক্ষক।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা হিন্দুস্তান টাইমসকে বলেন, ‘চিত্রলেখা মালিক সব সময় আমাদের সঙ্গে যোগাযোগ রাখেন। তিনি এ বছর পূজার ছুটির পরে বিশ্ববিদ্যালয়ে এসেছিলেন। কীভাবে তাঁর আর্থিক সাহায্য তহবিল পরিচালিত হচ্ছে, সে বিষয়ে খোঁজখবর নিয়েছেন।’#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:২৮ অপরাহ্ণ
  • ৬:১৫ অপরাহ্ণ
  • ৭:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12