সর্বশেষঃ
এত বড় অপরাধের সাথে জড়িতরা নিশ্চিহ্ন হয়ে যাবেঃ শেখ সেলিম শুষ্ক মৌসুমে মশার প্রকোপ নিয়ন্ত্রণের নির্দেশ ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের ঢাকা ওয়াসার এমডির নিয়োগের বৈধতা নিয়ে হাইকোর্টে রিট ১৫২ প্রভাষককে এমপিওভুক্তিতে অনলাইন আবেদনের সুযোগ পেলো: হাইকোর্ট ৩টি ইসলামী ব্যাংকের ৩৪ হাজার কোটি টাকা ঋণের অনুসন্ধানের নির্দেশ হাইকোর্টের ইসলামী ব্যাংকে গ্রাহকের আমানতের নিশ্চয়তা রয়েছে: বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সোনালী লাইফের কার্যক্রম অনুকরনীয়: আইডিআরএ সদস্য নজরুল ইসলাম মরহুম মেয়র আনিসুল হকের সম্মানে বিশেষ দোয়া ডিএনসিসির ৫০ তলা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র নির্মাণের নকশা প্রণয়নে পরামর্শক প্রতিষ্ঠানের সাড়া মিলছে শহর বাঁচাতে অ্যাট সোর্সে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার বিকল্প নেই: মেয়র আতিকুল ইসলাম
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৫:৫৫ পূর্বাহ্ন

করোনা লকডাউনে রাজপথে পুলিশের কড়াকড়ি চলছে

ফাইল--- ছবি

দূরবীণ নিউজ প্রতিবেদক :
করোনা প্রতিরোধে সীমিত পরিসরের তিন দিনের ‘লকডাউনের’ প্রথম দিনে রাজপথে পুলিশের কড়াকড়ি চলছে। সরকারের ঘোষণায় বলা আছে শুধু পণ্যবাহী যানবাহন আর প্রধান সড়ক ছাড়া অন্যান্য সড়কে রিকশা চলাচলের অনুমতি থাকলেও রাজপথ দাপিয়ে বেড়াচ্ছে ব্যক্তিগত যানবাহন।

আজ সোমবার (২৮ জুন) সকাল থেকেই রাজধানীর মিরপুর, প্রগতি সরণি, এয়ারপোর্ট সড়কসহ বিভিন্ন এলাকার প্রধানসড়কগুলো ঘুরে এমনই চিত্র দেখা গেছে। চলাচল নিয়ন্ত্রণে চেকপোস্টে কড়াকড়ি আরোপ করেছে পুলিশ। মোটরসাইকেলে দুইজন আরোহী দেখলেই দেওয়া হচ্ছে মামলা। জিজ্ঞাসাবাদ করা হচ্ছে সিএনজিচালিত অটোরিকশার যাত্রীদের।সকাল ১১টার দিকে এয়ারপোর্ট সড়কে খিলক্ষেত থেকে বনানীগামী অংশে যানজটের লম্বা সারি দেখা যায়। হোটেল র‌্যাডিসনের সমানে এসে দেখা যায়, পুলিশ চেকপোস্টের নিয়মিত কার্যক্রমের কারণে ওই যানজট! যানবাহনের বেশিরভাগই ব্যক্তিমালিকানাধীন প্রাইভেটকার, জিপ ইত্যাদি। বিভিন্ন সরকারি-বেসরকারি অফিসের গাড়িও দেখা যায়।

এছাড়া মোটরসাইকেল এবং কিছু সিএনজিচালিত অটোরিকশাও দেখা যায়। চেকপোস্টে পুলিশের কার্যক্রম পর্যবেক্ষণ করে দেখা যায়, কোনো মোটরসাইকেলে দুইজন আরোহী থাকলেই সেগুলোকে থামানো হচ্ছে। থামানো হচ্ছে সিএনজি এবং রিকশাকেও। সড়কে বের হওয়ার উপযুক্ত কারণ উপস্থাপন করতে না পারলে সেসব যানবাহন ও চালকদের বিরুদ্ধে নেওয়া হচ্ছে আইনি ব্যবস্থা।

এই চেকপোস্টে দায়িত্বরত ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগের সার্জেন্ট মোহাম্মদ সজীব বাংলানিউজকে বলেন, সকাল থেকে এক ঘণ্টায় প্রায় ২০টির বেশি মামলা দায়ের করেছি। এগুলোর বেশিরভাগই মোটরসাইকেলে দুইজন আরোহণ করার জন্য। এটা নিষেধ আছে। এছাড়াও সিএনজি এবং রিকশা রয়েছে।

রিকশার চলাচলের অনুমতি আছে শুধু পাড়া-মহল্লার সড়কে, প্রধান সড়কে না আর এমন ভিআইপি সড়কে তো নই। তবুও অনেকে রিকশা নিয়েই বেরুচ্ছেন।

এমন যানবাহনের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে? জানতে চাইলে ওই ট্রাফিক সার্জেন্ট বলেন, আমরা আসলে মামলা দিতে দিতেও ক্লান্ত। কত মামলা দেবো বলেন! হঠাৎ হঠাৎ মনে হয় মামলা যে কেন দিচ্ছি সেটাই বুঝতেছি না। ‘লকডাউনে’ সবাইকে ঘরে থাকার নির্দেশনা ছিলো কিন্তু! সবাই রাস্তায়। কিছু প্রাইভেটকার থামিয়ে জিজ্ঞাসাবাদ করে বুঝেছি যে, সেটি ভাড়ায় যাত্রী পরিবহন করছে।

কিন্তু চালক ও যাত্রীদের জিজ্ঞেস করলে বলছে যে তারা আত্মীয়। এখন তারা যে আত্মীয় না এটা প্রমাণ করতে হলে সবার বাসায় বাসায় যেতে হবে। এটা কী সম্ভব? সকাল থেকে মাঠপর্যায়ে লকডাউনের পরিস্থিতি কেমন দেখছেন জানতে চাইলে এখানকার দায়িত্বরত ট্রাফিক বিভাগের পরিদর্শক (টিআই) কামরুল হাসান বলেন, লকডাউন যে আসলে কী মানুষ সেটি বুঝতে চাইছে না। এই যে দেখেন শত শত রিকশা, মোটরসাইকেল, সিএনজি।

সিএনজিতে একজনের বেশি আরোহী পেলে ব্যবস্থা নিচ্ছি, গাড়িতে অতিরিক্ত যাত্রী পেলে ব্যবস্থা নিচ্ছি। মোটরসাইকেলে একজনের বেশি আরোহী পেলে ব্যবস্থা নিচ্ছি। কিন্তু শত শত মোটরসাইকেল। আমরা ব্যবস্থা নিচ্ছি, সামনেও চেকপোস্ট আছে তারাও ব্যবস্থা নিচ্ছে।
#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:১০ পূর্বাহ্ণ
  • ১১:৫৩ পূর্বাহ্ণ
  • ৩:৩৫ অপরাহ্ণ
  • ৫:১৪ অপরাহ্ণ
  • ৬:৩৩ অপরাহ্ণ
  • ৬:২৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 3 / 9
  • না
    66% 6 / 9