সর্বশেষঃ
রাজধানীতে মুগদা হাসপাতালে এসি বিস্ফোরণে আহত -৯ দেশের বিভিন্ন এলাকায় মন্দির, বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলার তীব্র নিন্দা জানিয়েছে বিপিপির আসুন, আমাদের প্রিয় নবীর দেখানো পথে চলি: ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ তাপস স্বাভাবিক জলপ্রবাহে একতরফাভাবে বাঁধা দেওয়ায় প্লাবিত হচ্ছে শ্যামপুর শিল্পাঞ্চলঃ মেয়র শেখ তাপস ডিএনসিসির মেয়র আতিকের বিরুদ্ধে মামলা খারিজ হাইকোর্টের স্থায়ী ৯ বিচারপতি শপথ নিলেন ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী রাজধানীসহ সারাদেশে একদিনে ১৭২ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি সকল ষড়যন্ত্র মোকাবেলা করেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হবে: মেয়র আতিকুল ইসলাম ‘শক্তিশালী বিরোধী দল চাই, রাষ্ট্রবিরোধী দল চাই না’ : স্থানীয় সরকার মন্ত্রী
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬:২৮ পূর্বাহ্ন

করোনা পরিস্থিতিতেই – সীমিত আকারে গণপরিবহন চালু হচ্ছে !

দূরবীণ নিউজ ডেস্ক :
করোনা পরিস্থিতে সরকার ৮টি আন্তনগর ট্রেন দিয়ে যাত্রী পরিবহন শুরুর সিদ্ধান্ত নিচ্ছেবে। ট্রেনের অর্ধেক আসনের টিকিট বিক্রি হবে। একইভাবে
নৌ পথে লঞ্চের ডেকে অন্তত তিন ফুট দূরত্ব বজায় রাখা হবে। আর এই বিষয়ে শুক্রবার (২৯ মে) পরিবহন ও লঞ্চ খাতের মালিক–শ্রমিকদের সঙ্গে সরকারের বৈঠক হতে যাচ্ছে।

জানা যায় , আগামী রোববার থেকে বাস, ট্রেন, লঞ্চ সীমিত আকারে চালানোর প্রস্তুতি শুরু হয়েছে। রেল কর্তৃপক্ষ ট্রেনের সংখ্যা এবং টিকিট বিক্রি কমিয়ে সীমিত চলাচল নিশ্চিত করার উদ্যোগ নিয়েছে। লঞ্চের শুধু ডেকে যাত্রী পরিবহন কমিয়ে সামাজিক দূরত্ব বজায় রাখার পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে সড়ক পরিবহনে কীভাবে সীমিত যাত্রী চলাচল নিশ্চিত করা হবে, সেটা নিয়ে সন্দিহান খোদ কর্তৃপক্ষই।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) পরিবহন খাতের এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ) নৌ খাতের মালিক–শ্রমিক নেতাদের নিয়ে শুক্রবার বৈঠক করে সিদ্ধান্ত নেবে। আর রেলমন্ত্রী শনিবার ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে বৈঠক করবেন।

রেলওয়ে সূত্র জানিয়েছে, রোববার থেকে ৮টি আন্তনগর ট্রেন দিয়ে সীমিত আকারে ট্রেন চলাচল শুরু করার প্রস্তুতি নেওয়া হয়েছে। ৩ জুন থেকে আরও ৯টি আন্তনগর ট্রেন বাড়ানোর পরিকল্পনা আছে। সামাজিক দূরত্ব বজায় রাখতে সব ট্রেনে নির্ধারিত আসনের অর্ধেক টিকিট বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেলমন্ত্রীর নেতৃত্বে বৈঠকে এগুলো চূড়ান্ত করা হবে।

লঞ্চের ক্যাবিনে এমনিতেই সামাজিক দূরত্ব বজায় থাকে। বিআইডাব্লিউটিএ শুধু ডেকে একেকজন যাত্রীর মধ্যে অন্তত ৩ ফুট দূরত্ব বজায় রাখার বিষয়টি নিশ্চিত করতে চায়। লঞ্চ-মালিকদের নিয়ে বৈঠকে এটাই গুরুত্ব দেওয়া হবে। যাত্রী ও লঞ্চকে জীবাণুমুক্ত করার বিষয়েও আলোচনা হবে বলে বিআইডব্লিউটিএ সূত্র জানিয়েছে।

স্বাভাবিক সময়েই দূরপাল্লার এবং নগর পরিবহনে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ দীর্ঘদিনের। এখন করোনা পরিস্থিতিতে যাত্রী কম পরিবহন করা হলে ভাড়া নিয়ে আরও জটিলতা হতে পারে বলে বিআরটিএ কর্মকর্তারা মনে করছেন। আবার কোনো কোনো পরিবহন মালিক–শ্রমিক বলছেন, মানুষের মনে ভয়–আতঙ্ক এখনো আছে। ফলে শুরুতে যাত্রী চাহিদা বেশি নাও হতে পারে। ফলে যাত্রী কম হলে বাসও কম চলবে।

সারা দেশের পরিবহন-মালিকদের সংগঠন বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব খোন্দকার এনায়েত উল্যাহ গণমাধ্যমকে বলেন, তাঁরা পরিবহন চালু করার প্রস্তুতি নিয়ে রেখেছেন। এখন কীভাবে চালু করা হবে, তা বৈঠকে ঠিক হবে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী গণমাধ্যমকে বলেন, সীমিত বাস চালানোর সুযোগে পরিবহন খাতের মালিকেরা ভাড়া বাড়িয়ে নেবেন। যাত্রী কম পরিবহন করলেও ভাড়া বাড়ানো উচিত হবে না। কারণ, পরে যাত্রী বেড়ে গেলেও তা আর কোনো দিন কমবে না। সরকারের উচিত প্রয়োজনে জ্বালানির মূল্য কমিয়ে দেওয়া। আর এটা ব্যবস্থাপনায় সেনাবাহিনীকে দায়িত্ব দেওয়া দরকার।

তবে রেলওয়ে সূত্র জানিয়েছে, রেলের পূর্ব ও পশ্চিমাঞ্চলে শতাধিক আন্তনগর ট্রেন চলাচল করে। রোববার থেকে ৮টি ট্রেন চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এগুলো হচ্ছে ঢাকা–চট্টগ্রাম পথের সোনার বাংলা ও সুবর্ণ এক্সপ্রেস। ঢাকা–সিলেট পথে কালনী এক্সপ্রেস। ঢাকা–পঞ্চগড় পথে পঞ্চগড় এক্সপ্রেস। ঢাকা–রাজশাহী পথে বনলতা এক্সপ্রেস। ঢাকা–লালমনিরহাট পথে লালমনিরহাট এক্সপ্রেস। চট্টগ্রাম–সিলেট পথে উদয়ন/পাহাড়িকা এক্সপ্রেস। ঢাকা–খুলনা পথে চিত্রা এক্সপ্রেস ট্রেন।

এরপর ৩ জুন থেকে আরও ৯টি ট্রেন চালু করার প্রাথমিক সিদ্ধান্ত আছে। এগুলো হচ্ছে তিস্তা এক্সপ্রেস (ঢাকা–দেওয়ানগঞ্জবাজার), বেনাপোল এক্সেপ্রেস (ঢাকা–বেনাপোল), নীলসাগর (ঢাকা–চিলাহাটি), রূপসা এক্সপ্রেস (খুলনা–চিলাহাটি), কপোতাক্ষ এক্সপ্রেস (খুলনা–রাজশাহী), মধুমতি এক্সপ্রেস (রাজশাহী–গোয়ালন্দঘাট), মেঘনা এক্সপ্রেস (চট্টগ্রাম–চাঁদপুর), কিশোরগঞ্জ এক্সপ্রেস (ঢাকা–কিশোরগঞ্জ), উপকূল এক্সপ্রেস (ঢাকা–নোয়াখালী)।

এদিকে ১. লঞ্চকে জীবাণুমুক্ত করা। ২. যাত্রীকে জীবাণুমুক্ত করে লঞ্চে তোলা। ৩. স্বাভাবিক সময়ের তুলনায় যাত্রী কম ওঠানো। এসব বিষয়ে লঞ্চ-মালিকদের নির্দেশনা দেওয়া হবে।

লঞ্চ জীবাণুমুক্ত করা এবং যাত্রীদের জীবাণুমুক্ত করার বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া নীতিমালা আছে। এর আলোকে গত ২০ মার্চ নৌপরিবহন মন্ত্রণালয় থেকে স্বাস্থ্যবিধি মেনে কার্যক্রম পরিচালনার একটি নীতিমালা তৈরি করা হয়েছে। লঞ্চ-মালিকদের সঙ্গে বৈঠক করে আরও কিছু সংযোজন–বিয়োজন হতে পারে বলে জানা যায়। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১১:৪৭ পূর্বাহ্ণ
  • ৩:৫১ অপরাহ্ণ
  • ৫:৩২ অপরাহ্ণ
  • ৬:৪৬ অপরাহ্ণ
  • ৫:৫৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6