শিরোনাম :
ডিএনসিসিতে মোবাইল কোর্টের ৩ লাখ ১২ হাজার টাকা জরিমানা প্রথম আলোর রোজিনাকে সচিবালয়ে আটকে রেখে পুলিশে হস্তান্তর, সাংবাদিকদের প্রতিবাদ হঠাৎ রাজধানীর পান্থ প্লাজায় আগুন নারায়ণগঞ্জে বাসা ভাড়া নিয়ে মালিকের স্ত্রীকে খুন, স্বর্ণালঙ্কার লুটকারী ৪ জন গ্রেফতার ইসরাইলের বর্বরোচিত হামলার বিরুদ্ধে আইনি পদক্ষেপ চেয়ে ঢাকায় মানববন্ধন বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের নিরাপত্তায় এসএসএফ আইনের খসড়া অনুমোদন ‘গ্রেফতার না করলে ,সিবিআই দফতর ছাড়াবে না মমতা’ করোনাভাইরাসের ৪ ধরন বাংলাদেশে শনাক্ত ইসরাইলের আগ্রাসী তৎপরতা বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি ওআইসি’র আহ্বান নির্বিচারে ইসরায়েইলের হামলা যুদ্ধাপরাধের শামিল: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসরাইলি বাহিনীর হামলায় গাজায় নারী ও শিশুরা বেশি মারা যাচ্ছে যুক্তরাষ্ট্রের সমর্থনে ইসরায়েলি বাহিনী হামলা চালাচ্ছে : চীন ইসরায়েলি বাহিনী গাজায় বৃষ্টির মতো বিমান হামলা চালাচ্ছে গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে লন্ডনে বিক্ষোভ ‘করোনা সারাতে গোবর-গোমূত্র কাজ করে না’ এ মন্তবে ভারতে সাংবাদিকসহ ২জন রিমান্ডে আগামী ২৯ মে পর্যন্ত কওমী মাদরাসাসহ সব বিশ্ববিদ্যালয়ের ছুটি ‘ইনসেপ্টা’ চীনের করোনার টিকা উৎপাদন করবে সারাদেশে করোনায় একদিনে ২৫ জনের মৃত্যু ‘লকডাউনে’ লঞ্চ, ট্রেন ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ হঠাৎ দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব নদ-নদীর পানি বাড়ছে
মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০১:১৫ পূর্বাহ্ন

করোনা-উত্তর নগর পরিকল্পনায় স্বাস্থ্য, শিক্ষা ও সামাজিক সুবিধাদির উপর জোর দেয়ার পরামর্শ দিতে হবে : বি.আই.পি.’র

দূরবীণ নিউজ প্রতিবেদক :
করোনা উত্তর নগর পরিকল্পনায় জনস্বাস্থ্য ও পরিবেশকে গুরুত্ব দিয়ে মানবিক শহর ও সমাজ গড়ে তোলার উপর জোর দেয়ার পরামর্শ নগর পরিকল্পনাবিদগণের। তাদের মতে একই সাথে অন্তর্ভূক্তিমূলক শহর গড়ে তোলতে সকলের জন্য স্বাস্থ্য, শিক্ষা ও সামাজিক সুবিধাদি নিশ্চিত করতে মৌলিক পরিকল্পনার বিষয়সমূহের উপর জোর দিতে হবে।
সম্প্রতি বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খানের সঞ্চালনায় এবং বি.আই.পি.-র সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আকতার মাহমুদের সভাপতিত্বে পরিকল্পনা সংলাপে বিশেষজ্ঞরা এই অভিমত ব্যক্ত করেন।

পরিকল্পনা সংলাপে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বিআইপি’র সহসভাপতি পরিকল্পনাবিদ ডঃ যাবের সাদেক, পরিকল্পনা কমিশনের সিনিয়র এসিস্ট্যান্ট চীফ পরিকল্পনাবিদ আবু বকর মুহাম্মদ তৌহিদ, অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের পরিকল্পনাবিদ এস কে ইজাজ, পরিকল্পনাবিদ জাহিদ হাসান সিদ্দিকী, পরিকল্পনাবিদ মুনিরা খাতুন, পরিকল্পনাবিদ মেহেদি আহসান প্রমুখ।

নগরপরিকল্পনাবিদগণের মতে, পাশাপাশি প্রকল্প প্রণয়নে কমিউনিটির অংশীদারিত্ব বাড়িয়ে মানবিক শহর নির্মাণ করা এবং ব্যক্তিগত গাড়ির উপরর নির্ভরতা কমিয়ে শহরকে সাজানো প্রয়োজন। ভবনের উচ্চতা ও শহরের জনঘনত্ব এবং জনসংখ্যা বিশ্লেষণ, জলাভূমি সংরক্ষণ, নগর কৃষি ও নগর বনায়ন পরিকল্পনা প্রভৃতি বিষয়গুলি করোনা বাস্তবতায় আরও প্রাসংগিক হয়ে দেখা দিয়েছে।

একইসাথে “ওয়ার্ক ফ্রম হোম” ভাবনা কে কাজে লাগিয়ে শহর বিকেন্দ্রীকরনের মাধ্যমে বড় শহরের উপর চাপ কমানোর সম্ভাবনা ও তৈরী হয়েছে, যাকে সমন্বিত নগর ও আঞ্চলিক পরিকল্পনার মাধ্যমে টেকসই ও উন্নত বাংলাদেশ বিনির্মাণ সম্ভব। গত শনিবার বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স আয়োজিত “করোনা-উত্তর নগর পরিকল্পনা” বিষয়ক অনলাইন পরিকল্পনা সংলাপে পরিকল্পনাবিদেরা এ মতামত দেন।

করোনা উত্তর নগর পরিকল্পনার বাস্তবতা আলোকপাত করতে গিয়ে বি.আই.পি.-র সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খান বলেন, ঢাকা সহ আশেপাশের এলাকায় অতি ঘন শিল্পায়ন হওয়াতে করোনার প্রকোপ তুলনামূলকভাবে বেশি। সামনের দিনে আমাদের শিল্পায়নের বিকেন্দ্রীকরণ প্রয়োজন এবং শহরের জনসংখ্যা এবং ঘনত্ব নিয়ে পুনর্ভাবনা প্রয়োজন।

একইসাথে শহর এলাকাতে নিম্ন আয়ের মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করবার পাশাপাশি তাদের মানসম্মত আবাসন পরিকল্পনা করা দরকার। জনস্বাস্থ্য নিশ্চিত করতে আবাসিক ভবনে পর্যাপ্ত আলো বাতাসের প্রবাহ নিশ্চিত করতে ইমারত নির্মাণ বিধিমালার প্রয়োজনীয় সংশোধন করবার আহবান জানান ডঃ আদিল। অনুরূপভাবে শহর এলাকায় পার্ক ও খোলা জায়গার প্রয়োজনীয়তা, গণপরিবহনে করোনা ঝুঁকি পরিহার এর জন্য বাইসাইকেল লেন সহ ফুটপাতের প্রশস্ততা বৃদ্ধি এবং হাঁটবার উপযোগি করবার গুরুত্ব তুলে ধরেন বিআইপির সাধারণ সম্পাদক।

পরিকল্পনাবিদ অধ্যাপক ড. গোলাম মর্তুজা বলেন, পরিকল্পনাকে নতুন আংগিকে বিশ্লেষণ করে শহর, গ্রাম ও সমগ্র দেশকে নিয়ে পরিকল্পনার কথা ভাবতে হবে। তিনি সকল শ্রেনীর মানুষের জন্য পরিকল্পনা করবার গুরুত্ব তুলে ধরেন এবং পরিকল্পনা প্রণয়ন, পদ্ধতি পরিবর্তনের কথাও বলেন। বাংলাদেশে পরিকল্পনা বাস্তবায়নের হার অত্যন্ত দূর্বল উল্লেখ করে নগর পরিকল্পনা বাস্তবায়নকে সর্বোচ্চ প্রাধিকার দেবার কথা বলেন অধ্যাপক মর্তুজা।

নগর উন্নয়ন অধিদপ্তরের পরিচালক পরিকল্পনাবিদ ড. খুরশীদ জাবিন হোসেন তৌফিক বলেন আমাদের সকল অর্থনৈতিক কর্মকান্ড ঢাকা কেন্দ্রিক, তাই ঢাকাকে পরিকল্পিতভাবে সাজানোর পাশাপাশি আঞ্চলিক পরিকল্পনার উপর গুরুত্বারোপ করবার সাথে সাথে উন্নয়নের বিকেন্দ্রীকরণ প্রয়োজন। পাশাপাশি আঞ্চলিক মেগাপ্রকল্প গ্রহণে প্রকল্পের আর্থ-সামাজিক এবং কৃষি, পরিবেশ প্রভৃতির উপর সামষ্টিক প্রভাব বিবেচনায় নিয়ে তা বাস্তবায়ন করা উচিত। একইসাথে অর্থনীতির সাথে পরিকল্পনার যোগসূত্র স্থাপনের বিষয়ে গুরুত্বারোপ ডঃ তৌফিক।

ঢাকার বিশদ এলাকা পরিকল্পনা (ড্যাপ) প্রকল্পের পরিচালক রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) নগর পরিকল্পনাবিদ মো: আশরাফুল ইসলাম বলেন করোনার মহামারি আমাদের পার্ক-উদ্যান ও খোলা জায়গার গুরুত্ব বুঝিয়ে দিচ্ছে । তিনি আরও বলনে পরিকল্পনা প্রণয়নে সাধারণত আবাসন, কর্মসংস্থান, শিক্ষা বা যোগাযোগকে গুরুত্ব দেয়া হলে ও স্বাস্থ্য খাতের উপর তুলনামূলক কম গুরুত্ব দেওয়া হয়।

আমাদের এখন জন ঘনত্ব অনুযায়ী এলাকাভিত্তিক স্বাস্থ্য অবকাঠামো গড়ে তোলা প্রয়োজন। কমিউনিটি সেন্টারগুলোকে দুর্যোগকালীন সময়ে ব্যবহার উপযোগী করে নির্মাণ করা, সামাজিক অবকাঠামো নির্মাণে প্রয়োজনীয় জমির সংস্থান বাড়ানো এবং জনঘনত্ব ব্যবস্থাপনার উপর প্রধান্য দেওয়ার কথা বলেন রাজউকের এই পরিকল্পনাবিদ।

বি আই পি প্রেসিডেন্ট পরিকল্পনাবিদ ড. আকতার মাহমুদ বলেন, করোনা পরবর্তী সময়ে মানুষের প্রয়োজনীয় উপাদানগুলো কাছাকাছি পেতে সেবার বিকেন্দ্রীকরণ অনেক জরুরি। স্থানীয় পর্যায়ে সকল ধরনের সেবা পৌঁছে দিতে কমিউনিটি পরিকল্পনা করবার গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, এর ফলে আমাদের যাতায়াতের ট্রিপ হ্রাস করে যানজট কমাতে পারি। করোনা পরবর্তী সময়ে নীতিনির্ধারণী সকল কাজে পরিকল্পনাবিদদের একযোগে কাজ করার আহবান জানান তিনি। ঢাকার নবনির্বাচিত মেয়রদের উদ্দ্যেশ্যে করোনাকালের শিক্ষা সামনে রেখে টেকসই ও অন্তর্ভূক্তিমূলক শহর নির্মাণে নির্বাচনী অংগীকার বাস্তবায়নের আহবান জানান বিআইপি’র সভাপতি। # প্রেস বিজ্ঞপ্তি ।


আপনার মতামত লিখুন :

Deprecated: Theme without comments.php is deprecated since version 3.0.0 with no alternative available. Please include a comments.php template in your theme. in /home/courentn/public_html/wp-includes/functions.php on line 5061

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
৭৮০,৮৫৭
সুস্থ
৭২৩,০৯৪
মৃত্যু
১২,১৮১
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৬২,৮২৩,২৩৭
সুস্থ
৯৯,০৩৭,২৩৬
মৃত্যু
৩,৩৭৬,৯২২

.