সর্বশেষঃ
মোটা অংকের লেনদেনে পুলিশের সহযোগিতা নেওয়ার অনুরোধ ডিএমপি’র  ডিসেম্বরে ব্যাংকগুলোতে ডলার সংকট থাকবে না: সালমান এফ রহমান ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়ার অনুকুলে ভূমি বন্দোবস্ত অবৈধ হাইকোর্টের রায় বহুতল ভবনে ফায়ার সেফটি না থাকলে জরিমানা: ডিএনসিসি মেয়র আতিক দোকান বরাদ্দে সকল অনিয়ম রোধ করা হয়েছেঃ ডিএসসিসি মেয়র শেখ তাপস সমন্বিত পরিকল্পনা বাস্তবায়নেই উন্নয়নের সুফল পৌঁছে দেওয়া যায়ঃ মেয়র শেখ তাপস একাধিক চক্র মোবাইল ব্যাংকিংয়ে হুন্ডির মাধ্যমে অর্থপাচারে জড়িত: সিআইডি মো.পুরে ৫৩০ বস্তা চিনি অবৈধভাবে মজুত, দেড় লাখ টাকা জরিমানা সরকারি রেটে বিক্রি কোটি কোটি টাকার পিতল পাচার রোধে রিটে হাইকোর্টের রুল সরকারি পরিত্যক্ত বাড়ির মালিকানা দাবি করে রিট, আবেদ খানকে জরিমানা হাইকোর্টে
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০১:১৮ পূর্বাহ্ন

করোনায় আমেরিকায় ১৭৮ বাংলাদেশির মৃত্যু হয়েছে

দূরবীণ নিউজ ডেস্ক :
আমেরিকায় ২০ এপ্রিল বাংলাদেশি সমীর দেবনাথ, সাইফুল খান বাবুল, শওকত হাসান সুয়েব ও মুনা নাসরিন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। বর্তমানে আমেরিকায় ১৭৮ বাংলাদেশির মৃত্যু হলো।
২১ এপ্রিল প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর প্রতিদিনের করোনাভাইরাস নিয়ে ব্রিফিংয়ে এই তথ্য জানিয়েছেন। ট্রাম্প বলেন, নিউইয়র্কে অনেক ভালো কিছুই ঘটছে।
এদিকে নিউইয়র্কের নার্স ইউনিয়ন রাজ্যের স্বাস্থ্য বিভাগ ও দুটি হাসপাতালের বিরুদ্ধে মামলা করেছে। মহামারির এ সময়ে স্বাস্থ্য ও তাঁদের ব্যক্তিগত নিরাপত্তা নিশ্চিত করতে না পারার জন্য তাঁরা এ মামলা দায়ের করেন। নগরীর মেয়র সমকামীদের প্যারেডসহ জুন মাস পর্যন্ত নগরীর সব প্যারেড সমাবেশ বাতিল করার নির্দেশ জারি করেছেন।

আমেরিকার ক্ষুদ্র ব্যবসায়ীদের সহযোগিতা দেওয়ার জন্য ৪৫০ বিলিয়ন ডলারের আরেকটি প্রণোদনা প্যাকেজ নিয়ে ওয়াশিংটনে আইনপ্রণেতারা একমত হওয়ার চেষ্টা করছেন। এ সপ্তাহের মধ্যে এমন একটি প্রণোদনা প্যাকেজ অনুমোদন হতে পারে বলে আশা করা হচ্ছে।

অ্যান্ড্রু কুমো ২০ এপ্রিল জানান, নিউইয়র্কের হাসপাতালে ভর্তির হার ক্রমাগত কমছে। নতুন ১ হাজার ৩৮০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। হাসপাতালে এখন আছেন মোট ১৬ হাজার ১০৩ জন। ২০ এপ্রিল সকাল পর্যন্ত নিউইয়র্কে ৪৭৮ জনের নাম মৃত্যুর তালিকায় যুক্ত হয়েছে।
রাজ্য গভর্নর জানিয়েছেন, হাসপাতালগুলোর ইমার্জেন্সি কক্ষে এখনো উপচে পড়া অবস্থা।

যদিও আগের অবস্থা থেকে পরিস্থিতির কিছুটা উন্নতি হচ্ছে বলে তিনি উল্লেখ করেন। নগরীর সামনের সারির কর্মজীবীদের মূল মজুরির অতিরিক্ত ৫০ শতাংশ ঝুঁকি ভাতা দেওয়ার তিনি পরামর্শ দিয়েছেন। এমটিএ, পরিচ্ছন্নতা কর্মী, ডেলিভারি সার্ভিস ও স্বাস্থ্যকর্মীদের মতো কর্মজীবীরা এ ভাতা পাওয়ার দাবিদার বলে জানিয়েছেন তিনি।

গভর্নর আরও জানিয়েছেন, নিউইয়র্কের পাবলিক হাউজিংগুলোতে ‘অন সাইট’ করোনাভাইরাস টেস্টিং করা হবে। সরকারি আবাসনে থাকা লোকজনই ভাইরাস আক্রান্তের শিকার হয়েছে বেশি। সংক্রমণ আরও ছড়িয়ে পড়া ঠেকাতে এসব সরকারি আবাসন কমপ্লেক্সে ব্যাপকভাবে টেস্টিং সুবিধা দেওয়া হচ্ছে।
নিউইয়র্কে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৮ হাজার ৯২৯ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫২ হাজার ৯৪ জন। এদিকে নতুন প্রজেকশনে দেখা যাচ্ছে, জুনের প্রথম দিকে নিউইয়র্ক, নিউজার্সি এবং কানেকটিকাটসহ অঙ্গরাজ্যের লকডাউন আদেশ শিথিল হতে পারে।

প্রবাসী বহুল মিশিগান থেকে ফারজানা চৌধুরী জানিয়েছেন, ভাইরাস মোকাবিলায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নয়, মিশিগানের গভর্নর গ্রেচেন হুইটমারের পক্ষে রাজ্যের বেশিরভাগ বাসিন্দা। ২০ এপ্রিল প্রকাশিত ডেট্রয়েট রিজিওনাল চেম্বারের পক্ষে করা একটি জরিপে এই ফল পাওয়া গেছে।
৬০০ বাসিন্দার মধ্যে পরিচালিত সমীক্ষায় দেখা গেছে, শতকরা ৫৭ ভাগই কোভিড-১৯ মহামারি মোকাবিলায় গভর্নরের নেওয়া সিদ্ধান্তকে সমর্থন দিয়েছেন। আর অনুমোদন দেননি ৩৭ ভাগ মানুষ।

৩০ এপ্রিল পর্যন্ত স্টে হোমের মেয়াদ বাড়ানোর প্রতিবাদে রাজ্যের রাজধানী ল্যান্সিংয়ে ৪ হাজারের বেশি মানুষ প্রতিবাদ জানায়। তাঁরা ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি জানান। এরই মধ্যে এই জরিপের ফল পাওয়া গেল। ৪৪ শতাংশ জনগণ ট্রাম্পের কোভিড-১৯ সংকট পরিচালনায় অনুমোদন দিয়েছেন এবং ৫০ ভাগ মানুষ প্রেসিডেন্ট ট্রাম্পের মতকে সমর্থন করেননি।

সর্বশেষ তথ্য অনুযায়ী করোনাভাইরাসে মিশিগান স্টেটের মোট আক্রান্তের সংখ্যা ৩২ হাজার এবং মৃত্যু হয়েছে ২ হাজার ৪৬৮জনের। ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, আমেরিকায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪২ হাজার ৫১৮ জনের, আক্ৰান্ত হয়েছেন ৭ লাখ ৯২ হাজার ৯৩৮জন। # কাাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:০৫ পূর্বাহ্ণ
  • ১১:৪৯ পূর্বাহ্ণ
  • ৩:৩৫ অপরাহ্ণ
  • ৫:১৪ অপরাহ্ণ
  • ৬:৩১ অপরাহ্ণ
  • ৬:২০ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 3 / 9
  • না
    66% 6 / 9