সর্বশেষঃ
ভারতের মুম্বাইয়ে বহুতল ভবনের ২০ তলায় আগুন সারাদেশে আরো ১২৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি সম্প্রীতি বিনষ্টকারীদের কঠোর শাস্তির আওতায় আনা হবে- এলজিআরডি মন্ত্রী রাজধানীতে মুগদা হাসপাতালে এসি বিস্ফোরণে আহত -৯ দেশের বিভিন্ন এলাকায় মন্দির, বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলার তীব্র নিন্দা জানিয়েছে বিপিপির আসুন, আমাদের প্রিয় নবীর দেখানো পথে চলি: ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ তাপস স্বাভাবিক জলপ্রবাহে একতরফাভাবে বাঁধা দেওয়ায় প্লাবিত হচ্ছে শ্যামপুর শিল্পাঞ্চলঃ মেয়র শেখ তাপস ডিএনসিসির মেয়র আতিকের বিরুদ্ধে মামলা খারিজ হাইকোর্টের স্থায়ী ৯ বিচারপতি শপথ নিলেন ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭:৫১ পূর্বাহ্ন

ঐতিহাসিক ৭ মার্চ ও ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে ডিএসসিসিতে নানা আয়োজন

ফাইল ছবি

দূরবীণ নিউজ প্রতিবেদক:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চ ভাষণের দিনটি এবং জন্মশতবার্ষিকীতে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপনে নানা কর্মসূচি গ্রহণ করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

৭ মার্চ ও ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে ডিএসসিসির এলাকায় জন্মগ্রহণকারী সব নবজাতক শিশুকে জন্ম সনদ প্রদানসহ শুভেচ্ছা স্মারক জানাবেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের ।

শনিবার (৬ মার্চ) সন্ধ্যায় ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কর্মসূচির বিষয়টি জানান।

ডিএসসিসির সার্বিক আয়োজন প্রসঙ্গে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, ঐতিহাসিক ৭ মার্চ ও ১৭ জাতির পিতার জন্মশতবার্ষিকী জাঁকজমকভাবে উদযাপনের উদ্যোগ নিয়েছে ডিএসসিসি।

ডিএসসিসির কর্মসূচির মধ্যে রয়েছে, ৭ মার্চ (রোববার) সন্ধ্যা সোয়া ৬ টায় ঐতিহ্যবাহী আহসান মঞ্জিল প্রাঙ্গণে এক আলোচনা সভা এবং সন্ধ্যা ৭ টায় বর্ণিল আতশবাজির আয়োজন করছে ।

আর ওই আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখবেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।আর বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক মোঃ হুমায়ুন কবির। আলোচনা শেষে অতিথিবৃন্দ ও উপস্থিত জনতা বুড়িগঙ্গার তীরে আতশবাজির বর্ণিল পরিবেশ উপভোগ করবেন।

কর্মসূচিতে আরো রয়েছে, ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান, ধানমন্ডি-৩২ সহ প্রয়োজনীয় জায়গাগুলোতে পরিচালনা করা হচ্ছে বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম। নগরীর শিক্ষা ভবন থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যন্ত সড়ক দ্বীপ, মতিঝিলের শাপলা চত্বর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি), কার্জন হল সম্মুখস্থ সড়ক দ্বীপসমূহ এবং চারুকলা অনুষদ, বাংলাদেশ জাতীয় জাদুঘর থেকে বাংলাদেশ সুপ্রিমকোর্টের সম্মুখের সড়ক দ্বীপসমূহ, ঢাকা শহরের প্রবেশমুখসমূহে এবং ডিএসসিসির আওতাধীন এলাকার ফ্লাইওভার ও ফুটওভার ব্রিজসমূহ রঙ্গিন ব্যানার-ফেস্টুন দ্বারা সজ্জিত করা হচ্ছে।

শহিদ সোহরাওয়ার্দী উদ্যানসহ আশপাশের রাস্তা-ঘাটের ধুলোবালি রোধে পানি ছিটানো, উদ্যান এলাকাসহ আশপাশের এলাকায় ভ্রাম্যমাণ টয়লেট স্থাপন ও পানি সরবরাহ নিশ্চিত করতে নেওয়া হয়েছে বিশেষ উদ্যোগ।

৭ মার্চ উপলক্ষে ডিএসসিসির প্রধান কার্যালয় নগর ভবনকে আলোকসজ্জিত করা হয়েছে। একই সাথে নগর ভবনসহ ডিএসসিসির আঞ্চলিক কার্যালয়সমূহে এবং হাসপাতাল ও অন্যান্য স্থাপনায় সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

পাশাপাশি সকাল সাড়ে নয়টায় ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের সাথে নিয়ে ধানমন্ডি-৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করবেন।

এছাড়াও ডিএসসিসির আওতাধীন ৭৫টি ওয়ার্ডে ১৭ মার্চ জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনে আয়োজন করা হবে বিশেষ র‌্যালী। একই সাথে বাস্তবায়ন করা হচ্ছে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান যা গত ১ মার্চ থেকে শুরু হয়ে চলবে আগামী ১৫ মার্চ পর্যন্ত। আগামী ৮ মার্চ থেকে ডিএসসিসির প্রতিটি অঞ্চলে প্রাথমিক চিকিৎসা সেবা পক্ষ শুরু হচ্ছে।

আগামী ১৭ মার্চ ডিএসসিসি এলাকায় অবস্থিত একটি এতিমখানায় বসবাসরত এতিমদেরকে পরিবেশন করা হবে উন্নতমানের খাবার। আয়োজন করা হবে আলোচনা সভা ও সেমিনার, থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানও। আয়োজনকে মনোমুগ্ধকর ও বর্ণিল করতে থাকবে আতশবাজির বর্ণচ্ছটা। এ উপলক্ষে প্রকাশ করা হবে বিশেষ প্রকাশনা। /একে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১১:৪৭ পূর্বাহ্ণ
  • ৩:৫১ অপরাহ্ণ
  • ৫:৩২ অপরাহ্ণ
  • ৬:৪৬ অপরাহ্ণ
  • ৫:৫৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6