সর্বশেষঃ
ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট ক্র্যাবের নতুন সভাপতি ভোরের কাগজের কামরুজ্জামান, সম্পাদক যুগান্তরের সিরাজ সাকরাইনের ঐতিহ্য নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে চান মেয়র শেখ তাপস ১ কোটি মানুষকে টিসিবি কার্ড দিয়েছে সরকার: মেয়র শেখ তাপস ঢাকাদক্ষিণ সিটিতে সকল ভোট কেন্দ্রে বিশেষ মশক নিয়ন্ত্রণ কার্যক্রম
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন

উন্নয়ন প্রকল্পে অযোগ্য ঠিকাদারদের কালো তালিকাভুক্ত করুন: ভিআইপি

দূরবীণ নিউজ প্রতিবেদক :
উন্নয়ন প্রকল্প, খোঁড়াখুঁড়ি ও জনভোগান্তি দূরীকরণে সড়ক খনন নীতিমালা যথাযথভাবে অনুসরণের পাশাপাশি নির্মাণ কাজে অব্যবস্থাপনায় দায়ীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা এবংউন্নয়ন প্রকল্পে অযোগ্য ঠিকাদারদের কালো তালিকাভুক্ত করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি)।

আজ মঙ্গলবার (৩১ আগস্ট) বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) উদ্যোগে বেলা ১১ টায় “সমসাময়িক পরিকল্পনা ও উন্নয়ন ব্যবস্থাপনা” শীর্ষক অনলাইন সংবাদ সম্মেলনে এই পরামর্শ প্রদান করা হয়।

সংবাদ সম্মেলনে বিআইপি’র সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান আলোচ্য বিষয় সমূহের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

তিনি সম্মেলনে উন্নয়ন প্রকল্প, খোঁড়াখুঁড়ি ও জনভোগান্তি; স্বল্প আয়ের জনগণের আবাসনে সরকারি উদ্যোগ; ভূমিহীনদের আশ্রয়ন প্রকল্প, সংযোগহীন সেতু, মেট্রোরেল প্রভৃতি সমসাময়িক প্রসঙ্গে নিযে আলোচনা করেন।

তিনি মূল প্রবন্ধে উল্লেখ করেছেন, বস্তিবাসীদের ভাড়াভিত্তিক ফ্ল্যাট বরাদ্দের ক্ষেত্রে অনিয়ম, দুর্নীতি, স্বজনপ্রীতি ও আর্থিক লেনদেনের অভিযোগের তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পাশাপাশি মানসম্মত আবাসন নিশ্চিত করতে স্বল্প আয়ের লোকদের আবাসন প্রকল্পে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ ও ডেভেলপারদের সম্পৃক্ততা বাড়ানো দরকার।

ড. আদিল মুহাম্মদ খান বলেন, উপজেলা পর্যায়ে পরিকল্পনাবিদ নিয়োগের মাধ্যমে যে কোন অবকাঠামো নির্মাণ ও সংশ্লিষ্ট প্রকল্পসমূহের অর্থনৈতিক ও সামাজিক প্রভাব বিশ্লেষণ সাপেক্ষে প্রকল্প সংশ্লিষ্ট সিদ্ধান্ত গ্রহণ করা হলে প্রকল্পের প্রকৃত সুবিধা জনগণ পাবে।

তিনি বলেন, মেট্রোরেল এর উদ্বোধন বাংলাদেশের জন্য উল্লেখযোগ্য মাইলফলক যা নগরের যানজট নিরসনে মেট্রোরেল ভূমিকা রাখতে পারবে; পাশাপাশি বাস সার্ভিস উন্নতকরণ, গণপরিবহনকে প্রাধান্য দেয়া, ব্যক্তিগত গাড়ির ব্যবহার সীমিতকরণ, পদচারীদের প্রাধান্য দিয়ে পরিবহন পরিকল্পনা প্রণয়ন ও নগর পরিকল্পনা সাজানো মেট্রোরেলের সর্বোচ্চ উপযোগিতা নিশ্চিত করবে।

এক্ষেত্রে আন্তঃসংস্থা সমন্বয় নেই, সিটি কর্পোরেশনের কাছে বার্ষিক কর্মপরিকল্পনা প্রদানের কথা বলা থাকলেও এ বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে তেমন সাড়া পাওয়া যায় না। জনভোগান্তি কমাতে এলাকাভিত্তিক কমিউনিটি গ্রুপের সাথে সেবা সংস্থার আলোচনা ও করণীয় নির্ধারণ, সড়ক খনন নীতিমালা যথাযথভাবে অনুসরণ, নীতিমালা অনুযায়ী ‘ওয়ান স্টপ’ সমন্বয় সেল এবং সিটি কর্পোরেশনের অঞ্চলভিত্তিক কয়েকটি ‘মনিটরিং সেল’ কার্যকর করা প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন।

ড.আদিল সরকারের ভূমিহীনদের আশ্রয়ণ প্রকল্পের উদ্দ্যোগকে সাধুবাদ জানানোর পাশাপাশি এই প্রকল্পের সুনির্দিষ্ট কিছু অসংগতির চিত্র তুলে ধরে এক্ষেত্রে পরিকল্পনাগত বিশ্লেষণের মাধ্যমে জমি নির্ধারণ ও প্রকল্প গ্রহণ, পরিকল্পনাবিদ, স্থপতি ও প্রকৌশলীদের সম্পৃক্তকরা সহ নানাবিধ করণীয় সম্পর্কে সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

স্বল্প আয়ের লোকদের আবাসনের সরকারি উদ্যোগে ভাড়াভিত্তিক ফ্ল্যাট প্রদান মালিকানা হস্তান্তর রোধ করবে বলে উল্লেখ করে ড. আদিল বলেন, বস্তিবাসীর আয়ের সাথে সংগতি রেখে যেন ভাড়া নির্ধারণ করা হয়।

একইসাথে ফ্ল্যাট বরাদ্দের ক্ষেত্রে অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, পাশাপাশি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ উদ্যোগে এ ধরনের আবাসন নির্মাণ করা, ঢাকার বাইরে নগর এলাকায় স্বল্প আয়ের আবাসনে ফ্ল্যাটভিত্তিক উদ্যোগ বাড়ানো, স্বল্প আয়ের আবাসন উদ্যোগের জন্য সাশ্রয়ী মূল্যে ভূমির প্রাপ্যতা নিশ্চিত করা, স্বল্প আয়ের আবাসন চাহিদা পূরণে পলিসি বা নীতি কৌশল নির্ধারণ করা সহ বিভিন্ন করণীয় তুলে ধরেন।
#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:১৬ পূর্বাহ্ণ
  • ১২:১৬ অপরাহ্ণ
  • ৪:১৯ অপরাহ্ণ
  • ৬:০০ অপরাহ্ণ
  • ৭:১৪ অপরাহ্ণ
  • ৬:২৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    30% 3 / 10
  • না
    70% 7 / 10