সর্বশেষঃ
এত বড় অপরাধের সাথে জড়িতরা নিশ্চিহ্ন হয়ে যাবেঃ শেখ সেলিম শুষ্ক মৌসুমে মশার প্রকোপ নিয়ন্ত্রণের নির্দেশ ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের ঢাকা ওয়াসার এমডির নিয়োগের বৈধতা নিয়ে হাইকোর্টে রিট ১৫২ প্রভাষককে এমপিওভুক্তিতে অনলাইন আবেদনের সুযোগ পেলো: হাইকোর্ট ৩টি ইসলামী ব্যাংকের ৩৪ হাজার কোটি টাকা ঋণের অনুসন্ধানের নির্দেশ হাইকোর্টের ইসলামী ব্যাংকে গ্রাহকের আমানতের নিশ্চয়তা রয়েছে: বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সোনালী লাইফের কার্যক্রম অনুকরনীয়: আইডিআরএ সদস্য নজরুল ইসলাম মরহুম মেয়র আনিসুল হকের সম্মানে বিশেষ দোয়া ডিএনসিসির ৫০ তলা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র নির্মাণের নকশা প্রণয়নে পরামর্শক প্রতিষ্ঠানের সাড়া মিলছে শহর বাঁচাতে অ্যাট সোর্সে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার বিকল্প নেই: মেয়র আতিকুল ইসলাম
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১২:৪৮ পূর্বাহ্ন

‘ ই -গভর্নমেন্ট ইআরপি প্রকল্পের মডিউলের ব্যবহার শুরু ‘

দূরবীণ নিউজ প্রতিবেদক :
বাংলাদেশ ই-গভর্নমেন্ট ইআরপি প্রকল্পের অধীনে প্রস্তুতকৃত ইনভেন্টরি মডিউলের আনুষ্ঠানিকভাবে ব্যবহার শুরু হয়েছে।

মঙ্গলবার ( ১১ ফেব্রুয়ারি) বিসিসি’র নির্বাহী পরিচালক প্রধান অতিথি হিসাবে পার্থ প্রতীম দেব বিসিসি’র কনফারেন্স রুমে ইনভেন্টরি মডিউলের আনুষ্ঠানিক ব্যবহার উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিকেআইসিটি ল্যাবের পরিচালক এহছানুল পারভেজ। আর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ই-গভর্নমেন্ট ইআরপি প্রকল্পের পরিচালক ড. অশোক কুমার রায়।

অন্যান্য অতিথি বৃন্দের ভিতর উপস্থিত ছিলেন বিসিসি’র সচিব রাশেদুল হাসান, পরিচালক এনামুল হক, কোক্রিয়েটস লিমিটেডের সিইও মোস্তাফিজুর রহমান সোহেল সহ বিসিসি, প্রকল্প এবং কোক্রিয়েটস লিমিটেডের শতাধিক কর্মকর্তা ও কর্মচারী।

উদ্বোধন শেষে প্রশিক্ষণ কার্যক্রম যৌথভাবে পরিচালনা করেন খন্দকার আমিনুল ইসলাম, আসেফ আল রাজিব রানা এবং আসাদুল্লাহ হিল গালিব।

এই মডিউলটি ব্যবহার করলে আর ম্যানুয়াল স্টক রেজিস্টার মেইন্টেইন করার দরকার হবে না। কোন পণ্য বা দ্রব্য কি পরিমাণ কোন স্টোরে আছে, কোন পণ্য কেনার প্রয়োজন আছে কিনা তা এই সফটওয়্যার এর মাধ্যমে জানা যাবে।

সেই সঙ্গে প্রতিষ্ঠানকে আগের তুলনায় আরও দক্ষ এবং কার্যকারি করে তুলবে, সকল কাজ স্বয়ংক্রিয় ভাবে করায় মানব-ত্রুটির ঝুঁকি হ্রাস করে কর্মশক্তি বৃদ্ধি করবে, প্রক্রিয়াগত স্বচ্ছতা বৃদ্ধি পাবে, দৃষ্টি নন্দন ড্যাশবর্ডের মাধ্যমে খুব সহজে সকল কাজের পর্যবেক্ষন করা যাবে, স্বয়ংক্রিয় নোটিফিকেশনের দ্বারা সকল কাজকে হালনাগাদ রাখা যাবে, কর্মকর্তা/কর্মচারীর খরচের প্রতিবেদন খুব সহজে পাওয়া যাবে।

ইতোপূর্বে গত ২৮ জানুয়ারি এডিবি সভা ই -গভর্নমেন্ট ইআরপি প্রকল্পের অধীনে প্রস্তুত ও উদ্বোধনকৃত ও ইভেন্ট এন্ড মিটিং মডিউল দ্বারা পরিচালিত হয়।

এই মডিউলটির ব্যাবহার করে সরকারি প্রতিষ্ঠান গুলো তাদের অনুষ্ঠিত সকল সভা সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয় ভাবে পরিচালনা করা সম্ভব হবে। পুর্ববর্তী সকল সভার নোটিশ, অংশগ্রহনকারী, রেজুলেশন সহ অন্যান্য তথ্য খুব সহজেই পাওয়া যাবে।

উল্লেখ্য, সরকার বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের দাপ্তরিক কার্যক্রম সহজে ও সুচারুভাবে পরিচালনার জন্য আধুনিক প্রযুক্তিভিত্তিক এই সফটওয়্যারটি তৈরি করা হচ্ছে। এ বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ‘ই-গভর্নমেন্ট ইআরপি’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করেছে।

মূল সফটওয়্যারটির নয়টি মডিউলগুলোর মধ্যে বেটা সংস্করণে চারটি মডিউল এখন পর্যন্ত সম্পন্ন হয়েছে। চারটি মডিউলগুলোর মধ্যে রয়েছে- সভা পরিচালনা, ইনভেন্টরি, সম্পদ ব্যবস্থাপনা এবং প্রকিউরমেন্ট। # প্রেস বিজ্ঞপ্তি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:১০ পূর্বাহ্ণ
  • ১১:৫৩ পূর্বাহ্ণ
  • ৩:৩৫ অপরাহ্ণ
  • ৫:১৪ অপরাহ্ণ
  • ৬:৩৩ অপরাহ্ণ
  • ৬:২৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 3 / 9
  • না
    66% 6 / 9