সর্বশেষঃ
ভারতের মুম্বাইয়ে বহুতল ভবনের ২০ তলায় আগুন সারাদেশে আরো ১২৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি সম্প্রীতি বিনষ্টকারীদের কঠোর শাস্তির আওতায় আনা হবে- এলজিআরডি মন্ত্রী রাজধানীতে মুগদা হাসপাতালে এসি বিস্ফোরণে আহত -৯ দেশের বিভিন্ন এলাকায় মন্দির, বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলার তীব্র নিন্দা জানিয়েছে বিপিপির আসুন, আমাদের প্রিয় নবীর দেখানো পথে চলি: ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ তাপস স্বাভাবিক জলপ্রবাহে একতরফাভাবে বাঁধা দেওয়ায় প্লাবিত হচ্ছে শ্যামপুর শিল্পাঞ্চলঃ মেয়র শেখ তাপস ডিএনসিসির মেয়র আতিকের বিরুদ্ধে মামলা খারিজ হাইকোর্টের স্থায়ী ৯ বিচারপতি শপথ নিলেন ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭:১১ পূর্বাহ্ন

ইসরায়েলি বাহিনীর হত্যাকাণ্ডের প্রতিবাদে সুপ্রিম কোর্ট চত্বরে আইনজীবীদের মানববন্ধন

দূরবীণ নিউজ প্রতিবেদক :
গত কয়েক দিনে গাজায় ইসরায়েলি বাহিনীর নির্মম হামলা, ধ্বংসযজ্ঞ ও নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদে মানববন্ধন করেছেন বাংলাদেশে সুপ্রিম কোর্টের আইনজীবীরা। সেই সঙ্গে বাংলাদেশের জাতীয় সংসদে ইসরাইল কর্তৃক ফিলিস্তিনের নিরীহ নারী, পুরুষ ও শিশু নির্বিশেষে বর্বর হামলার ঘটনায় নিন্দা প্রস্তাব পাশ করারও আহ্বান জানিয়েছেন আইনজীবীরা।

মঙ্গলবার (১৮ মে) আইনজীবীদের সংগঠন ভয়েস অব ল’ইয়ার্স অব বাংলাদেশের ব্যানারে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সামনের চত্বরে এ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশে আইনজীবীরা বলেন, ‘ইসরায়েলের হামলা বিশ্বের মুসলমানের অনুভূতিতে চরম আঘাত। মানবিক বিবেক সম্পন্ন যেকোনো ধর্মের মানুষের মনে এই অমানবিক হামলা নাড়া দিয়েছে। এই হামলা মানবাধিকারের চরম লঙ্ঘন।’

‘পবিত্র রমজানে, শবে কদরে, জুমাতুল বিদায়, পবিত্র ঈদুল ফিতরের দিনসহ এখনো ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের ন্যাক্কারজনক ও নৃশংস হামলা চলছে। এই হামলা মানবতার বিরুদ্ধে এক জঘন্যতম অপরাধ। এই হামলা বিশ্বব্যাপী চলমান বর্বরতার আরেকটি ঘৃণ্য উদাহরণ হয়ে থাকবে।’

আইনজীবীরা আরও বলেন, ‘ফ্যাসিবাদী ইসরায়েলি বাহিনী রমজানের শেষার্ধে এবং ঈদুল ফিতরের দিন পবিত্র বাইতুল মোকাদ্দাসে হামলা করে ব্যাপক ধ্বংসযজ্ঞ ও হত্যাকাণ্ড চালায়। পরবর্তীতে ফিলিস্তিন এলাকায় একাধারে স্থলভাগে তাণ্ডবলীলা ও হত্যাকাণ্ড চালায়, অন্যদিকে বিমান ও রকেট হামলা করে বহু ঘর বাড়ি ধ্বংস করে।

নৃশংস ইসরায়েলি বাহিনী এ পর্যন্ত ৫০ শিশু ও নারী-পুরুষসহ দুই শতাধিক ফিলিস্তিনি নাগরিককে হত্যা করেছে। ইসরায়েলি বাহিনীর বোমা হামলায় হাসপাতাল ও মিডিয়া ভবন ধ্বংস হয়ে গেছে। অনবরত হত্যা ও ধ্বংসযজ্ঞ চালিয়ে বিশ্ব মানবতাকে ধ্বংস করছে তারা।’

ভয়েস অব ল’ইয়ার্স অব বাংলাদেশের প্রধান সমন্বয়ক আশরাফ-উজ জামানের সভাপতিত্বে ও আইনজীবী মো. মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সহ-সভাপতি মো. জালাল উদ্দিন, সাবেক সম্পাদক ড. মো. মমতাজ উদ্দিন আহমেদ মেহেদী জ্যেষ্ঠ আইনজীবী তৈমুর আলম খন্দকার।

এ ছাড়া মানববন্ধনে আরও বক্তব্য রাখেন বারের সহ সম্পাদক সৈয়দ মামুন মাহবুব, শাহ আহমদ বাদল (বাদল নূর), আবদুল বাতেন, আবেদ রাজা, ইউনুছ আলী আকন্দ, রফিকুল হক তালুকদার রাজা, মনি হোসেন, মির্জা আল মাহমুদ,ব্যারিস্টার মোস্তফা তাজ, ফজলুল হক আকন্দ, লতিফুর, জাহাঙ্গীর আহমেদ, শহীদুল ইসলাম (ঝালকাঠি), পারভেজ হোসেন, শহীদুল ইসলাম, নূরে আলম উজ্জ্বল, মোজাম্মেল হক, সুলতান মাহমুদ, সুরাইয়া আক্তার, চৈতালি চক্রবর্তী প্রমুখ।

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর বর্বর হত্যাযজ্ঞ চালানোর ঘটনায় প্রতিবাদ জানানোর জন্য সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আইনজীবীদের বিক্ষোভ সমাবেশ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

এ ছাড়াও ফিলিস্তিনিদের সহায়তা করার জন্য যে সকল যুবক বাংলাদেশে থেকে যেতে চায় এমন কমপক্ষে ১০ লাখ যুবককে ফিলিস্তিন যাওয়ার অনুমতি দিতে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানানো হয়।

সুপ্রিমকোর্ট বারে সাধারণ সভা করে ফিলিস্তিনিদের সহায়তায় কী করা যায় সে বিষয়ে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে এবং ফিলিস্তিনে হামলা বন্ধ না হলে ইসরাইলের সহায়তাকারী যুক্তরাষ্ট্রের দূতাবাস ঘেরাও কর্মসূচি পালন করা হবে বলেও জানান আইনজীবীরা।
#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১১:৪৭ পূর্বাহ্ণ
  • ৩:৫১ অপরাহ্ণ
  • ৫:৩২ অপরাহ্ণ
  • ৬:৪৬ অপরাহ্ণ
  • ৫:৫৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6