সর্বশেষঃ
২০০০ কোটি টাকা পাচারের মামলায় সাবেক এলজিআরডি মন্ত্রীর ভাইয়ের জামিন প্রসঙ্গে হাইকোর্টের রুল ভারতে পি কে হালদারসহ ৫ জন দ্বিতীয় দফায় ১০ দিনের রিমান্ডে পি কে’র সহযোগী রতনের বিরুদ্ধে অবৈধ সম্পদের মামলা দুদকের পি কে কোন কোন দেশে টাকা পাচার করেছে: হাইকোর্ট ইন্টারপোলের সহযোগিতায় পিকে হালদারকে এদেশে আনবে দুদক পিকে হালদার ভারতে গ্রেফতার : দেশে ফেরত আনতে রুল জারি হাইকোর্টের ঢাকাশহরে লোকের চাপকমাতে ৫ দফা প্রস্থাব মেয়র তাপসের দায়িত্ব গ্রহণের ২ বছর, ভালমন্দের বিচার নগরবাসীর : ডিএনসিসি মেয়র ভারতের পশ্চিমবঙ্গে পি কে হালদার গ্রেফতার ল’ রিপোর্টার্স ফোরামের সভাপতি আশুতোষ, সহ সভাপতি দিদার, সম্পাদক সরোয়ার
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১১:২৭ অপরাহ্ন

ইরানের এলিট কুদস বাহিনীর প্রধান সোলাইমানি নিহত

দূরবীণ নিউজ ডেস্ক :
শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন ইরানের এলিট কুদস বাহিনীর প্রধান কাসেম সোলাইমানি। কারণ ২০০৮ সালেই যুক্তরাষ্ট্র কাসিমকে ‘সব চেয়ে বড় শয়তান’ বলে চিহ্নিত করে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই শীর্ষ পর্যায়ের এই ইরানী জেনারেলকে হত্যা করা হয়েছে। খবর আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের ।

২০০৭-০৮ সালে সরাসরি মার্কিন প্রতিরক্ষা দফতরে চিঠি লিখে তিনি বলেছিলেন, ‘ভুলে যাবেন না, এই ভূখণ্ডে এখনো কাসিম সুলেইমানি আছেন। তিনি শুধু ইরান নয়, ইরাক, লেবানন, ইরাক এবং সিরিয়ার পররাষ্ট্র নীতিও দেখভাল করেন। গাজা, ফিলিস্তিন পর্যন্ত তার যাতায়াত আছে।

কাসিম সুলেইমানিকে হত্যা করতে পারা আমেরিকার সাময়িক জয় তো বটেই৷ বহু দিন ধরেই তিনি মার্কিন লক্ষ্য ছিলেন। কিন্তু তার মৃত্যু মধ্যপ্রাচ্যে আমেরিকার প্রভাব বাড়াতে পারবে কি?

বিশেষজ্ঞদের বক্তব্য, অদূর ভবিষ্যতে কী হবে বলা মুশকিল। তবে সুলেইমানির হত্যা সহজে ভুলবে না ইরান এবং পার্শ্ববর্তী রাষ্ট্রগুলির ইরান প্রভাবিত গোষ্ঠীগুলি। আমেরিকার বিরুদ্ধে এর বদলা তারা নেবেই। যা আর প্রক্সি যুদ্ধ নয়, বড় সড় যুদ্ধের সম্ভাবনা তৈরি করবে। আন্তর্জাতিক কূটনীতি তা কী ভাবে থামাতে পারে, সেটাই এখন দেখার।

এই হত্যার কারণ সম্পর্কে পেন্টাগনের একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘জেনারেল সোলাইমানি আমেরিকান কূটনীতিক এবং ইরাকি কর্মকর্তাদের উপর হামলার পরিকল্পনা করে ছিলেন। এছাড়া সোলাইমানি এবং তার এলিট কুদস বাহিনীর বিরুদ্ধে কয়েকশো আমেরিকান ও জোটের সেনা সদস্যকে হত্যা এবং কয়েক হাজার সদস্যকে আহত করার অভিযোগ ছিলো।’

পেন্টাগনের বিবৃতিতে আরো বলা হয়, এই ড্রোন হামালার উদ্দেশ্য ভবিষ্যতের ইরানি হামলার পরিকল্পনা রোধ করা। বিশ্বজুড়ে যেখানেই হোক না কেন যুক্তরাষ্ট্র তার জনগণ ও দেশের স্বার্থ রক্ষার জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ অব্যাহত রাখবে।

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অভিযান শুরু হয়ে ছিলো অর্থনৈতিক নিষেধাজ্ঞার মাধ্যমে কিন্তু সেটা এখন সামরিক অঙ্গনে সরে এসেছে।

এদিকে আনাদুলোর খবরে বলা হয়েছে, দীর্ঘ দিন ধরেই ইরানের এলিট কুদস বাহিনীর দায়িত্বে ছিলেন সুলাইমানি। ২০ হাজার সদস্য নিয়ে ঘটিত কুদস বাহিনীকে ২০০৭ সালে সন্ত্রাসবাদী দল ঘোষণা করে যুক্তরাষ্ট্র।

২০১৮ সালের জুলাই মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সতর্কতার বিষয়ে চ্যালেঞ্জ জানিয়ে সোলেমানি বলে ছিলেন, ওয়াশিংটন যদি তেহরানকে হুমকি দেয়, তাহলে কঠিন পরিণতি ভোগ করতে হবে।’

শুক্রবার ভোরে সোলাইমানি হত্যার পর প্রেসিডেন্ট ট্রাম্প নিজের টুইটার পেইজে ক্যাপশন ছাড়া একটি যুক্তরাষ্ট্রের পতাকার ছবি পোষ্ট করেছেন। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ৪:৩২ অপরাহ্ণ
  • ৬:৩৭ অপরাহ্ণ
  • ৮:০০ অপরাহ্ণ
  • ৫:১৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    28% 2 / 7
  • না
    71% 5 / 7