শিরোনাম :
দেশে নির্বাচন, করোনার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ : সিইসি নুরুল হুদা ‘রপ্তানি মুখি কৃষি উন্নয়নে সীড এসোসিয়েশন কাজ করে যাচ্ছে’ বিএনপিকে নির্বাচনে বিজয়ের গ্যারান্টি দিলে, এই কমিশন নিরপেক্ষ হবে :কাদের রানী এলিজাবেথের ৯৫তম জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী স্বাস্থ্য খাত নিয়ে টিআইবি’র প্রতিবেদনে মিথ্যাচার হয়েছে: জাহিদ মালেক বিএনপিতে বিভেদ -গ্রুপিং আছে : মির্জা ফখরুল ইসলাম আলমগীর করোনায় শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি সারাদেশে বঙ্গোপসাগরের লঘুচাপে বৃষ্টিপাত বাড়তে পারে করোনায় সারাবিশ্বে ৩৮ লাখ ২৮২ জনের মৃত্যু ঢাকা, সিলেট ও কুমিল্লায় উপ নির্বাচনে নৌকার ৩ প্রার্থী তুরস্কে ৬ মিনারের বৃহত্তম মসজিদটি পর্যটকদের আকৃষ্ট করছে একদিনে সারাদেশে করোনায় আরো ৪৩ জনের মৃত্যু করোনা পরিস্থিতিতে ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত হয়েছে কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তাদের ‘লাল তীর গবেষণা ও উন্নয়ন কেন্দ্র’ পরিদর্শন বিএনপির নেতাদের মুখে গণতন্ত্রের কথা শোভা পায় না: হানিফ বিএনপি যুদ্ধংদেহী মনোভাব দেখাচ্ছে : ওবায়দুল কাদের মানুষকে আশাবাদী করতে গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছেন গণমাধ্যমকর্মীরা : তথ্যমন্ত্রী স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীদের আরো ত্যাগ স্বীকার করতে হবে : সোহেল কেরানীগঞ্জে শিশু কিশোরদের সাথে বিএনপির নেতা প্রকৌশলী ইশরাক নিপুণ রায় চৌধুরীকে অমানবিক নির্যাতন করা হচ্ছে: গয়েশ্বর চন্দ্র রায়
শনিবার, ১২ জুন ২০২১, ০৮:২২ অপরাহ্ন

আন্তর্জাতিক অনলাইন সিম্পোজিয়ামের দু’শতাধিক অনুবিজ্ঞানী ও চিকিৎসকের অংশ গ্রহণ

দূরবীণ নিউজ প্রতিবেদক :
বাংলাদেশ সোসাইটি অফ মাইক্রোবায়োলজিস্ট (বিএসএম) ও ঢাকা ইউনিভার্সিটি মাইক্রোবায়োলজি এলামনাই এসোসিয়েশনের ( ডুমা) যৌথ আয়োজনে ‘কোভিড-১৯ এর প্রতিরোধ, চিকিৎসা ও ব্যবস্থাপনা’ শীর্ষক একটি আন্তর্জাতিক অনলাইন সিম্পোজিয়ামের আয়োজন করা হয়েছে ।
এ আয়োজনে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের বিশেষজ্ঞগণ তাদের মতামত তুলে ধরেন এবং দু ‘দেশের দুই শতাধিক অনুবিজ্ঞানী , চিকিৎসক, গবেষক ও পেশাজীবীগণ অংশগ্রহণ করেন। । ৩০ মে (শনিবার ) বাংলাদেশ সময় রাত নটায় দুঘন্টাব্যাপি এ সেমিনারটি অনুষ্ঠিত হয় ।

ইনফেকশাস ডিজিস বিষয়ক বিশেষজ্ঞ , অনুজীববিজ্ঞানী, চিকিৎসকগণ এ আলোচনায় অংশগ্রহণ করবেন। বাংলাদেশ প্রেক্ষিত, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জন্য প্রযোজ্য রোগতত্ব ও দুইদেশের তুলনা মূলক আলোচনা করেন এমার্জিং প্যাথোজেন ইনস্টিটিউট (ইপিআই ) এর পরিচালক ড. গ্লেন মরিস জুনিয়র, প্রফেসর অফ মেডিসিন, ইউনিভার্সিটি অফ ফ্লোরিডা ; ডাঃ কার্তিক চেরাবুড্ডি, এমডি, এফএসিপি, ইউ এস এ; ড. মাইকেল লজার্ডো , চিফ এন্ড এসিস্ট্যান্ট প্রফেসর, ডিভিশন অফ ইনফেকশাস ডিজিস এন্ড গ্লোবাল মেডিসিন, ইউনিভার্সিটি অফ ফ্লোরিডা; ড. এরিক নেলসন , এসিট্যান্ট প্রফেসর , কলেজ অফ মেডিসিন , ইউনিভার্সিটি অফ ফ্লোরিডা ও ইউনিভার্সিটি অফ ফ্লোরিডার পরিবেশ ও বিশ্বস্বাস্থ্য বিষয়ক রিসার্স প্রফেসর ড. জন লেডনিকি।

বাংলাদেশে কোভিড বিস্তার , সংক্রমন, প্রতিরোধ, এ পর্যন্ত গৃহীত সরকারী-বেসরকারী ব্যাবস্থা বা পদক্ষপেগুলো নিয়ে আলোচনা করেন
ড. ফেরদৌস কাদরি, ইমিরেটাস সায়েন্টিস্ট, আইসিডিডিআরবি; ঢাকা বিশ্ববিদালয়ের অনুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ও দেশের বিশিষ্ঠ ভাইরাস বিশেষজ্ঞ ড. মাহমুদা ইয়াসমিন; আইসিডিডিআরবি এর ভাইরোলজি ল্যাবের প্রধান ড. মুস্তাফিজুর রহমান ও কোভিড-১৯ প্রতিরোধ, চিকিৎসা ও ব্যবস্থাপনা এর নানা বিষয়ে আলোচনা ও দিকনির্দেশনা দেবেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মনজুরুল করিম, ড. সঙ্গীতা আহমেদ ও বায়োডিজাইন ইঞ্জিনিয়ারিং, ইউএসএ এর গবেষক ড. মাসমুদুর রহমান।

বাংলাদেশ প্রেক্ষিতে কোভিড-১৯ উদ্ভুত নানা ধরণের হেলথ ক্রাইসিস এর বিশ্লেষণ করে লকড ডাউন, সামাজিক দুরত্ব ও রোগীর চিকিৎসা বিষয়ক সুর্নিদিষ্ঠ সুপারিশমালা প্রদান করেন। কোভিড-১৯ মোকাবেলায় অনুবিজ্ঞানী , চিকিৎসক, গবেষক ও পেশাজীবীগণ একসাথে সমণ্বিতভাবে সরকারের সাথে কাজ করার উপর গুরুত্বারোপ করা হয়। # প্রেস বিজ্ঞপ্তি ।


আপনার মতামত লিখুন :

Deprecated: Theme without comments.php is deprecated since version 3.0.0 with no alternative available. Please include a comments.php template in your theme. in /home/courentn/public_html/wp-includes/functions.php on line 5061

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
৮১৫,২৮২
সুস্থ
৭৫৫,৩০২
মৃত্যু
১২,৯১৩
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৭৫,০১৬,৫০১
সুস্থ
১১৩,১৯৫,৯৪৩
মৃত্যু
৩,৭৮২,৪৯১

.