শিরোনাম :
এবার মৃত ব্যক্তির ব্যাংকের টাকার পাওনাদার নিধারণী মামলা আপিল বিভাগ হাইকোর্টের ঐতিহাসিক রায়: শিশু অপরাধীর সাজা সর্বোচ্চ ১০ বছর বনানী কবরস্থানে এইচ টি ইমাম চিরনিদ্রায় শায়িত কারা অধিদফতরের সাবেক ডিআইজির মামলায় ৩১ মার্চ সাক্ষ্য গ্রহণ এইচ টি ইমাম দেশপ্রেমের উন্মেষ ঘটিয়েছেনঃ মেয়র তাপস অযথা মামলা মোকদ্দমায় অর্থ ব্যয় না করে দেশের উন্নয়নে এগিয়ে আসুন: এলজিআরডি মন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনার ভ্যাকসিন নিলেন পি কে হালদারের বান্ধবীকে পুনরায় ৩ দিনের রিমান্ডে নিয়েছে দুদক ডিএনসিসির ও ডিসিসিআই স্মার্ট সিটির কাজ একত্রে করতে চায় ক্রিকেটার নাসিরের স্ত্রীর সাবেক স্বামীর রিট দায়ের ২০ কোটি টাকায় প্রকৌশলী আশরাফুলের দায়মুক্তি, দুদকের ব্যাখ্যা চায় হাইকোর্ট এইচ টি ইমামের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক এইচ টি ইমামের ইন্তেকাল অবশেষে নিখোঁজ ব্যবসায়ী আবু সাঈদ উদ্ধার হয়েছে ক্যাসিনোকান্ড ও অর্থপাচার মামলায়, ২৪ মার্চ সম্রাট-আরমানের তদন্ত প্রতিবেদন ভুয়া এনআইডি, ঢাকা ব্যাংকের অর্থ আত্মসাতের মামলায় ৫জনের রিমান্ড গ্রাহকের স্বর্ণ আত্মসাৎ মামলায়, জামিন পেলেন সমবায় ব্যাংকের চেয়ারম্যান মহি ঢাকা সিটির খালের দুই পাশে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে: এলজিআরডি মন্ত্রী ডিএমপির ট্রাফিক পুলিশের ১’শ জনকে প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ সনদ প্রদান সাংবাদিক কাশেমের ভগ্নীপতি: ব্যবসায়ী আবু সাঈদ নিখোঁজ
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০১:৪৫ অপরাহ্ন

অর্থ আত্মসাৎ মামলায় বিডিবিএলে সাবেক জিএম কাদরী গ্রেফতার

দূরবীন নিউজ প্রতিবেদক :
অর্থ আত্মসাৎ মামলায় বাংলাদেশ ডেভেলমেন্ট ব্যাংক লিমিটেডের অবসরপ্রাপ্ত জেনারেল ম্যানেজার সৈয়দ নুরুর রহমান কাদরকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তারা।

রোববার (১৭ নভেম্বর) বিকেল ৪ টায় দুর্নীতি ও অর্থ আত্মসাৎ মামলা সৈয়দ নুরুর রহমান কাদরকে রাজধানীর মৎসভবন এলাকা থেকে গ্রেফতার করেছে ওই মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের উপপরিচালক মো: গুলশান আনোয়ার প্রধান।

গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য।

তিনি জানান. বিডিবিএল’ প্রিন্সিপাল শাখার সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তারা গ্রাহকের বেনিফিসিয়ারীর ব্যাংক থেকে পাঠানো জাল ডকুমেন্ট গ্রহণ করেছে। ওইসব ডকুমেন্টের সত্যতা যাচাই না করেননি। বেনিফিসিয়ারী প্রতিষ্ঠানের বাস্তব অস্তিত্ব আছে কিনা বা উক্ত প্রতিষ্ঠান থেকে এম.এম ভেজিটেবল অয়েল প্রোডাক্টস বাস্তবিকভাবে মালামাল গ্রহণ করেছে কিনা তাও যাচাই করেননি।

আসামিরা অসৎ উদ্দেশ্যে প্রতারণার মাধ্যমে অপরাধজনক বিশ্বাসভঙ্গ করে ক্ষমতার অপব্যবহারের আশ্রয়ে এবং নিজেরা লাভবান হয়ে উক্ত গ্রাহকগণকে লাভবান করার সুযোগ দিয়েছেন। ২০১৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত তারা অসৎ উদ্দেশ্যেই জাল ডকুমেন্ট জেনেও এর বিপরীতে বিডিবিএল হতে (৫৪,৩১,৮৮,১০০/- + ২৫,২৩,১৯,৩২০/-) = ৭৯ কোটি ৫৫ লাখ ৭ হাজার ৪২০ টাকার সুদসহ বিডিবিএল এর পাওনা ১৭৪ কোটি ৬১ লাখা ৮৮ হাজার টাকা স্থানান্তরের মাধ্যমে উত্তোলন করে আত্মসাৎ করেন।

আর এই অপরাধে দুদকের পক্ষ থেকে গত ২ সেপ্টেম্বর ১১ জনের বিরুদ্ধে দন্ডবিধির ৪০৯/ ৪২০/ ৪৬৭/ ৪৬৮/ ৪৭১/ ১০৯ এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারাসহ মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২), (৩) ধারায় একটি মামলা করা হয়। মামলাটি রেকর্ড করা হয় দুদক সজেকা ঢাকা-১ কার্যালয়ে। মামলা নম্বর- ০৩।

মামলার ১১ আসামি হলেন; (১) দীনেশ চন্দ্র সাহা, সাবেক এসপিও, প্রিন্সিপাল শাখা, বিডিবিএল; (২) সৈয়দ নুরুর রহমান কাদরী, অবসরপ্রাপ্ত জেনারেল ম্যানেজার, বাংলাদেশ ডেভেলমেন্ট ব্যাংক লি:, (৩) মো: হেফাজেতুর রহমান, চেয়ারম্যান, এম এম ভেজিটেবল অয়েল প্রোডাক্টস লি:, (৪) জহির উদ্দিন, ব্যবস্থাপনা পরিচালক, এম এম ভেজিটেবল অয়েল প্রোডাক্টস লি:, (৫) কামাল উদ্দিন, পরিচালক, এম এম ভেজিটেবল অয়েল প্রোডাক্টস লি:, (৬) কফিল উদ্দিন, পরিচালক, এম এম ভেজিটেবল অয়েল প্রোডাক্টস লি:, (৭) রফিক উদ্দিন, পরিচালক, এম এম ভেজিটেবল অয়েল প্রোডাক্টস লি:, (৮) শফিক উদ্দিন, পরিচালক, এম এম ভেজিটেবল অয়েল প্রোডাক্টস লি:, (৯) জসিম উদ্দিন, পরিচালক, এম এম ভেজিটেবল অয়েল প্রোডাক্টস লি:, (১০) মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী, প্রোপাইটার, লুসিডা ট্রেডিং, (১১) মো: মাহবুবুল আলম চেীধুরী, প্রোপাইটার, মের্সাস গ্লোব ইন্টারন্যাশনাল।
#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১১৫,৪৬৫,৬৮৪
সুস্থ
৬৫,৩৬৭,৮৮৫
মৃত্যু
২,৫৬৭,২৩২

.