সর্বশেষঃ
চট্টগ্রামে টাকাসহ ছিনতাইকারী গ্রেফতার ধরা পড়লো ভুয়া বিচারপতি ; পুলিশ প্রটোকলে ঢাকা থেকে চাঁদপুরে গ্রামের বাড়ি স্বরাষ্ট্রমন্ত্রীর হুশিয়ারি ,গণকমিশনের ভিত্তি নেই, বিশৃঙ্খলা করলে ব্যবস্থা মেয়র তাপসের নির্দেশিত সেই ড্রেজার পাইপ উচ্ছেদ আগামী বছর থেকে শ্যামপুর শিল্পাঞ্চলে আর জলাবদ্ধতা হবে নাঃ মেয়র শেখ তাপস পি কে হালদারকে আনলে রাঘববোয়ালরাও ধরা পড়বেন : দুদক কমিশনার জহুরুল হক দুদকের মামলায় সম্রাটের জামিন বাতিল হাইকোর্টে পিপলস লিজিংয়ের ২৫ ঋণখেলাপিকে হাজির করার নির্দেশ হাইকোর্টের ২০০০ কোটি টাকা পাচারের মামলায় সাবেক এলজিআরডি মন্ত্রীর ভাইয়ের জামিন প্রসঙ্গে হাইকোর্টের রুল ভারতে পি কে হালদারসহ ৫ জন দ্বিতীয় দফায় ১০ দিনের রিমান্ডে
শনিবার, ২১ মে ২০২২, ০৬:৪৯ পূর্বাহ্ন

অর্থ আত্মসাৎ মামলায় বিডিবিএলে সাবেক জিএম কাদরী গ্রেফতার

দূরবীন নিউজ প্রতিবেদক :
অর্থ আত্মসাৎ মামলায় বাংলাদেশ ডেভেলমেন্ট ব্যাংক লিমিটেডের অবসরপ্রাপ্ত জেনারেল ম্যানেজার সৈয়দ নুরুর রহমান কাদরকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তারা।

রোববার (১৭ নভেম্বর) বিকেল ৪ টায় দুর্নীতি ও অর্থ আত্মসাৎ মামলা সৈয়দ নুরুর রহমান কাদরকে রাজধানীর মৎসভবন এলাকা থেকে গ্রেফতার করেছে ওই মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের উপপরিচালক মো: গুলশান আনোয়ার প্রধান।

গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য।

তিনি জানান. বিডিবিএল’ প্রিন্সিপাল শাখার সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তারা গ্রাহকের বেনিফিসিয়ারীর ব্যাংক থেকে পাঠানো জাল ডকুমেন্ট গ্রহণ করেছে। ওইসব ডকুমেন্টের সত্যতা যাচাই না করেননি। বেনিফিসিয়ারী প্রতিষ্ঠানের বাস্তব অস্তিত্ব আছে কিনা বা উক্ত প্রতিষ্ঠান থেকে এম.এম ভেজিটেবল অয়েল প্রোডাক্টস বাস্তবিকভাবে মালামাল গ্রহণ করেছে কিনা তাও যাচাই করেননি।

আসামিরা অসৎ উদ্দেশ্যে প্রতারণার মাধ্যমে অপরাধজনক বিশ্বাসভঙ্গ করে ক্ষমতার অপব্যবহারের আশ্রয়ে এবং নিজেরা লাভবান হয়ে উক্ত গ্রাহকগণকে লাভবান করার সুযোগ দিয়েছেন। ২০১৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত তারা অসৎ উদ্দেশ্যেই জাল ডকুমেন্ট জেনেও এর বিপরীতে বিডিবিএল হতে (৫৪,৩১,৮৮,১০০/- + ২৫,২৩,১৯,৩২০/-) = ৭৯ কোটি ৫৫ লাখ ৭ হাজার ৪২০ টাকার সুদসহ বিডিবিএল এর পাওনা ১৭৪ কোটি ৬১ লাখা ৮৮ হাজার টাকা স্থানান্তরের মাধ্যমে উত্তোলন করে আত্মসাৎ করেন।

আর এই অপরাধে দুদকের পক্ষ থেকে গত ২ সেপ্টেম্বর ১১ জনের বিরুদ্ধে দন্ডবিধির ৪০৯/ ৪২০/ ৪৬৭/ ৪৬৮/ ৪৭১/ ১০৯ এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারাসহ মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২), (৩) ধারায় একটি মামলা করা হয়। মামলাটি রেকর্ড করা হয় দুদক সজেকা ঢাকা-১ কার্যালয়ে। মামলা নম্বর- ০৩।

মামলার ১১ আসামি হলেন; (১) দীনেশ চন্দ্র সাহা, সাবেক এসপিও, প্রিন্সিপাল শাখা, বিডিবিএল; (২) সৈয়দ নুরুর রহমান কাদরী, অবসরপ্রাপ্ত জেনারেল ম্যানেজার, বাংলাদেশ ডেভেলমেন্ট ব্যাংক লি:, (৩) মো: হেফাজেতুর রহমান, চেয়ারম্যান, এম এম ভেজিটেবল অয়েল প্রোডাক্টস লি:, (৪) জহির উদ্দিন, ব্যবস্থাপনা পরিচালক, এম এম ভেজিটেবল অয়েল প্রোডাক্টস লি:, (৫) কামাল উদ্দিন, পরিচালক, এম এম ভেজিটেবল অয়েল প্রোডাক্টস লি:, (৬) কফিল উদ্দিন, পরিচালক, এম এম ভেজিটেবল অয়েল প্রোডাক্টস লি:, (৭) রফিক উদ্দিন, পরিচালক, এম এম ভেজিটেবল অয়েল প্রোডাক্টস লি:, (৮) শফিক উদ্দিন, পরিচালক, এম এম ভেজিটেবল অয়েল প্রোডাক্টস লি:, (৯) জসিম উদ্দিন, পরিচালক, এম এম ভেজিটেবল অয়েল প্রোডাক্টস লি:, (১০) মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী, প্রোপাইটার, লুসিডা ট্রেডিং, (১১) মো: মাহবুবুল আলম চেীধুরী, প্রোপাইটার, মের্সাস গ্লোব ইন্টারন্যাশনাল।
#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫২ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ৪:৩৩ অপরাহ্ণ
  • ৬:৪০ অপরাহ্ণ
  • ৮:০৩ অপরাহ্ণ
  • ৫:১৩ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    28% 2 / 7
  • না
    71% 5 / 7