সর্বশেষঃ
 সারাদেশে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা সেনাবাহিনীকে প্রদান ১ কোটি টাকাও খরচ হচ্ছে না ,কাজীপাড়া ও মিরপুর-১০ মেট্রো স্টেশন সংস্কারে  এএস আলমের গৃহকর্মীও কোটিপতি সাবেক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী রাজধানীতে  গ্রেফতার আসাদুজ্জামান নূর হত্যা মামলায় গ্রেপ্তার অবৈধ পথে ভারতে পালাতে গিয়ে সাংবাদিক মোজাম্মেল বাবু, শ্যামল দত্তসহ আটক ৪ সংশ্লিষ্ট উপদেষ্টার হস্তক্ষেপ প্রয়োজন, দুর্নীতি ও লোপাটকারীরা এখনো অগ্রণী ব্যাংকে বহাল হামাসের বন্দিদশা নিয়ে মিথ্যাচার হচ্ছে : মুক্ত ইসরাইলি পণবন্দী অবশেষে ভারতে পালাতে গিয়ে বির্তকিত বিচারপতি মানিক আটক রাজধানীতে সাবেক মন্ত্রী দীপু মনি গ্রেপ্তার
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৪ অপরাহ্ন

শুদ্ধানন্দ মহাথের দেশ ও মানুষের জন্য নিজেকে উৎসর্গ করেছেনঃ মেয়র শেখ তাপস

দূরবণি নিউজ প্রতিবেদক:
শুধু বৌদ্ধ সম্প্রদায়ের জন্যই নয় শুদ্ধানন্দ মহাথের দেশ ও মানুষের জন্য নিজেকে উৎসর্গ করেছেন বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (২ মার্চ) সন্ধ্যায় রাজধানীর বাসাবো বৌদ্ধ মন্দিরে সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের’র জাতীয় অন্যেষ্টিক্রিয়া ও আন্তর্জাতিক বৌদ্ধ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র ব্যারিস্টার শেখ তাপস এসব কথা বলেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এরই মাঝে নিজ মর্যাদায় একটি জায়গায় যাওয়া আরম্ভ করেছে জানিয়ে মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “আমি করোনা মহামারীর মাঝে মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করেছি। সে সময় আমাদের রাজস্ব আয় ছিলো ৫১২ কোটি টাকা। করোনা মহামারীর প্রথম আর্থিক বছরেই আমরা ৭০৩ কোটি টাকা রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছি।
এই অর্থবছরে ইনশাআল্লাহ আমরা তা ৯শ কোটি টাকা ছাড়িয়ে যেতে পারবো বলে আশাবাদী। কোন কর না বাড়িয়েই যদি আমরা এই হারে রাজস্ব আদায় বাড়াতে পারি, তাহলে আমি বিশ্বাস করি — আমার মেয়াদের বাকি সময়ে রাজস্ব আদায়ের পরিমাণ দেড় হাজার কোটি টাকায় উন্নীত করতে পারবো।”

ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “শুদ্ধানন্দ মহাথের আচার-আচরণ ও আতিথেয়তা দিয়ে মানুষকে কাছে টেনে নিয়েছেন। তিনি শুধু বৌদ্ধ ধর্ম কিংবা বৌদ্ধ বিহারই নয়, একজন অভিজ্ঞ হিসেবে তিনি অত্র অঞ্চল, দেশ ও মানুষের জন্য নিজেকে উৎসর্গ করেছেন। তাই, আজকের এই অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিয়ে তাকে শ্রদ্ধ নিবেদন করতে পেরে আমরা সকলেই ধন্য।”

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা-৬ আসনের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী বলেন বলেন, “১৯৯৬ সাল থেকে ২০২০ সাল — দীর্ঘ ২৪ বছরের আমি অনেকবারই এখানে এসেছি। যখনই এসেছি, তিনি তার স্নেহ ভালোবাসা দিয়ে আমাকে জড়িয়ে ধরেছেন। সে মানুষটি আজ এখানে তা ভাবতেই কষ্ট হচ্ছে।”

গৌতম বুদ্ধের দর্শন নিজ জীবনে পুঙ্খানুপুঙ্খভাবে ধারণ করেছিলেন জানিয়ে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, “শুদ্ধানন্দ মহাথের তেমনই একজন মানুষ ছিলেন যিনি তাঁর ৮৩ বছরের জীবনে ৬৭ বছর বৌদ্ধ ভিক্ষু হিসেবে জীবন অতিবাহিত করেছেন। কোনও মানুষ জীবনে যদি একবার তার সান্নিধ্য এসেছেন, সে মানুষের পক্ষে তার গুণ, সদাহাস্যময় ও প্রাণবন্ত ব্যবহার ভুলে যাওয়া অত্যন্ত কঠিন।”

এর আগে মেয়র ব্যারিস্টার তাপস ধর্মরাজিক ভিক্ষু-প্রশিক্ষণ ও নিবাস কেন্দ্রের নবনির্মিত দ্বিতল ভবন উদ্বোধন করেন। অনুষ্ঠানে বৌদ্ধ ধর্মীয় নেতাদের আবেদনের প্রেক্ষিতে মেয়র নবনির্মিত ভবনটিকে করপোরেশনের নিজস্ব অর্থায়নেই পাঁচ তলা বিশিষ্ট ভবনে রূপান্তরের ঘোষণা দেন।

জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের সভাপতি ভদন্ত বুদ্ধপ্রিয় মহাথের এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জাতীয় অন্তোষ্টিক্রিয়া উদযাপন পরিষদের মহাসচিব প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া, সম্প্রীতি বাংলাদেশের সদস্যসচিব প্রফেসর ডা. মামুন আল-মাহতাব স্বপ্নীল, দক্ষিণ সিটি করপোরেশনের ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর চিত্তরঞ্জন দাস প্রমুখ বক্তব্য রাখেন। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৫ পূর্বাহ্ণ
  • ৪:১৫ অপরাহ্ণ
  • ৬:০০ অপরাহ্ণ
  • ৭:১৪ অপরাহ্ণ
  • ৫:৪৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12