সর্বশেষঃ
নেত্রকোনায় দুই দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন  অনুমোদনহীন ড্রিংকস উৎপাদন ও বিক্রি; একমি.প্রাণ.দেশবন্ধু.আকিজসহ ৫ মালিককে আদালতে তলব এডিসের লার্ভা পেলে ছাড় দেওয়া হবে না: মেয়র আতিক কুড়িগ্রামে ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থেে ছাত্র সমাবেশ সারাদেশ বজ্রপাতে চারজনের মৃত্যু অবশেষে টাঙ্গাইল শাড়ী নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ পটুয়াখালীতে ছাত্র সমাবেশে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি গাজীপুরে দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের আহত ৫০ অবশেষে নানা নাটকীয়তার পর কারামুক্ত  মামুনুল হক গাজায় গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ; ২০০০ গ্রেফতার
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:৪৬ অপরাহ্ন

স্বাস্থ্যখাতে আর শাহেদ-সাবরিনা চাই না : ভিসি বিএসএমএমইউ

ছবি-ক্র্যাবের স্বাস্থ্য পরামর্শক মনোনয়ন অনুষ্ঠানের

দূরবীণ নিউজ প্রতিবেদক :
স্বাস্থ্যখাতে যেনো দুর্নীতি না হয়, সে ব্যপারে সবাইকে সচেতন থাকতে অনুরোধ জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ।
তিনি বলেন, স্বাস্থ্যখাতে দ্বিতীয় কোন সাবরিনা-শাহেদ আর চাই না। চিকিৎসক সাংবাদিক পরস্পর সহযোগী উল্লেখ করে তিনি স্বাস্থ্যখাত নিয়ে তথ্যবহুল সংবাদ প্রচারের জন্য সাংবাদিকদের প্রতি আহবান জানান।

আজ রোববার (৬ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনী মিলনায়তনে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব) আয়োজিত ‘স্বাস্থ্য বিষয়ক পরামর্শক মনোনয়ন’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্র্যাব সভাপতি মিজান মালিক। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা। সংগঠনের সাধারণ সম্পাদক আলাউদ্দিন আরিফের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর পরিচালক মধুসূদন মন্ডল এবং হলি ফ্যামিলি এন্ড রেড ক্রিসেন্ট হাসপাতালের চিকিৎসক ডা. সালেহ আহমেদসহ বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ। ১৬ জন বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে গঠিত এ পরামর্শক দল ক্র্যাব সদস্য এবং তাদের পরিবারের স্বাস্থ্য বিষয়ক যে কোন প্রয়োজনে পাশে থাকবে।

প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বর্তমানে ব্ল্যাক ফাঙ্গাস নতুন আতঙ্ক। করোনার মতোই এ ফাঙ্গাসের জীবানু বাতাসে ভেসে বেড়ায়। করোনা ও ব্ল্যাক ফাঙ্গাস থেকে রক্ষা পেতে মাস্ক পরুন। ভ্যাকসিন নিলেও মাস্ক ব্যবহার অপরিহার্য। সার্বিক পরিস্থিতি বিবেচনায় বলা যায় ২০২৪ সাল পর্যন্ত মাস্ক ব্যবহার করতেই হবে। গণসমাধি বন্ধ করতে চাইলে মাস্ক ব্যবহারের বিকল্প নেই।

বর্তমান সময়ে ব্ল্যাক ফাঙ্গাস আলোচনায় আছে। যদিও এ ফাঙ্গাসের অস্তিত্ব আরো একশ বছর আগে থেকেই চলছে। তবে বর্তমান সময়ে এর বিস্তার বাড়ছে। করোনায় রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যাওয়াই এর অন্যতম কারন। ব্ল্যাক ফাঙ্গাস থেকে বাঁচতে হলেও মাস্ক পরার কোনো বিকল্প নেই জানিয়ে তিনি বলেন, এই ফাঙ্গাসের চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ইউনিট গঠন করা হয়েছে। ভয়ের কোনো কারণ নেই।

ডা. রোকেয়া সুলতানা বলেন, বর্তমান পরিস্থিতিতে নিজেকে সুরক্ষিত রাখতে হলে স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি পুষ্টিকর এবং ভিটামিন জাতীয় খাবার খেতে হবে।
মধুসূদন মন্ডল বলেন, ‘চলমান দুর্যোগে সাংবাদিক ও চিকিৎসক কাধে কাধ মিলিয়ে কাজ করছেন। আমরা একে অপরের সহযোগী হয়ে দেশকে এগিয়ে নিতে চাই।’
সভাপতির বক্তব্যে মিজান মালিক বলেন, ক্র্যাবের সদস্যরা অত্যন্ত ঝুঁকি নিয়ে কাজ করেন। ক্র্যাব সদস্য ও তাদের পরিবারবর্গের স্বাস্থ্য সেবায় পাশে থাকার প্রত্যয় নিয়ে স্বাস্থ্য পরামর্শক প্যানেল গঠন করা হয়েছে। সংগঠনের সদস্যরা প্যানেলের চিকিৎসকদের কাছ থেকে টেলি-মেডিসিন সেবাসহ প্রয়োজনীয় সেবা পাবেন। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ৪:৩২ অপরাহ্ণ
  • ৬:৩৭ অপরাহ্ণ
  • ৮:০০ অপরাহ্ণ
  • ৫:১৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12