সর্বশেষঃ
ফরিদপুরে যুবলীগের ২৯ নেতা কর্মীদের নামে মামলা  ডা.এনাম ও বিসিআইসির সাবেক চেয়ারম্যানের  বিরুদ্ধে অনুসন্ধানে দুদক আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভে  অর্ধশতাধিক কারখানা বন্ধ “ডেঙ্গু মোকাবেলায়  সিটি করপোরেশনকে নিয়ে স্থানীয় সরকার বিভাগের জরুরী সভা ”  সারাদেশে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা সেনাবাহিনীকে প্রদান ১ কোটি টাকাও খরচ হচ্ছে না ,কাজীপাড়া ও মিরপুর-১০ মেট্রো স্টেশন সংস্কারে  এএস আলমের গৃহকর্মীও কোটিপতি সাবেক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী রাজধানীতে  গ্রেফতার আসাদুজ্জামান নূর হত্যা মামলায় গ্রেপ্তার অবৈধ পথে ভারতে পালাতে গিয়ে সাংবাদিক মোজাম্মেল বাবু, শ্যামল দত্তসহ আটক ৪
মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন

শিক্ষামন্ত্রী দীপু মনির সঙ্গে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব. শিক্ষার্থীদের বৈঠক

দূরবীণ নিউজ ডেস্ক:
আবশেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে বৈঠকে বসলেন । শুক্রবার (১১ ফেব্রুয়ারি) বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সিলেট সার্কিট হাউসে এই বৈঠক অনুষ্ঠিত হয়। টানা তিন ঘণ্টার রুদ্ধদ্বার এ বৈঠকেও কোনো সমাধান হলো না।

তবে আন্দোলনের ২৮ দিন পর শিক্ষার্থীরা নতুন আরো চারটি দাবিসহ মোট ৮টি দাবি আদায়ে অনড়। এ অবস্থায় দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার কথা বলছেন শিক্ষার্থীরা।

বৈঠকে শিক্ষামন্ত্রীর সাথে শিক্ষা-উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব ফেরদৌস আহমেদ তুহিন উপস্থিত ছিলেন। এছাড়া শিক্ষার্থীদের মধ্যে ছিলেন মুহাইমিনুল বাশার রাজ (পদার্থ), ইয়াসির সরকার (পদার্থ), নাফিসা আনজুম (লোক-প্রশাসন), সাব্বির আহমেদ (লোক-প্রাশাসন), আশিক হোসাইন মারুফ (ওশেনোগ্রাফি), সাবরিনা শাহরিন রশীদ (পদার্থ), সুদীপ্ত ভাস্কর (পদার্থ), শাহরিয়ার আবেদীন (পদার্থ), আমেনা বেগম (সিভিল), মীর রানা (অর্থনীতি) ও জাহিদুল ইসলাম অপূর্ব।

এদিকে শুক্রবার রাত সাড়ে ৮টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত শাবিপ্রবি ভিসি ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাদের সাথে বৈঠক করছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষার্থীদের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার্থীদের সাথে একটি ভালো আলোচনা হয়েছে। তাদের দাবি শিক্ষা ও শিক্ষকতার মান, আবাসন সুবিধাসহ বিভিন্ন সমস্যার সমাধান, পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সার্বিক পরিবেশ কীভাবে সুন্দর রাখাসহ শিক্ষার্থীরা বেশ কয়েকটি প্রস্তাব করেছেন। আমরা তাদের প্রস্তাব গুরুত্ব সহকারে শুনেছি। ইতোমধ্যে তাদের কিছু দাবি পূরণ হয়েছে। আমরা চাই দ্রুত বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক অবস্থা ফিরে আসুক।

এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ভিসিকে অপসরণের তাদের একটি দাবি ছিল। সে বিষয়ে আগেও তাদের সাথে আলোচনা হয়েছে, আজও হয়েছে। তাদের যে বক্তব্য এবং কেন তারা সেটি চায়, তারা সেই বক্তব্য আমাদের সামনে তুলে ধরেছে। আমরা অত্যন্ত মনোযোগের সাথে তাদের সেই বক্তব্যগুলো শুনেছি। আমরা তাদের বক্তব্য চ্যান্সেলরকে (রাষ্ট্রপতি) অবহিত করবো, যেহেতু চ্যান্সেলরই ভিসিকে নিয়োগ দেন কিংবা অপসারণ করেন। তাই তাকে আমরা অবহিত করবো, বাকি সিদ্ধান্ত তিনি গ্রহণ করবেন। এ বিষয়ে চ্যান্সেলরকে জানানো হবে তিনি পরবর্তী সিদ্ধান্ত নিবেন।

নতুন যে চারটি প্রস্তাব : অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও তার সহধর্মিণী অধ্যাপক ড. ইয়াসমিন হককে শাবিপ্রবিতে এমিরেটাস অধ্যাপক করা। দেশের সব বিশ্ববিদ্যালয়ের গবেষণাখাতে প্রয়োজনীয় বাজেট বাড়ানো এবং সঠিক ব্যয় নিশ্চিতকরণ। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা পদ্ধতিতে কোডিং সিস্টেম চালু করা। শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ন্যূনতম পিএইচডিসহ ডেমো ক্লাসের ভিত্তিতে শিক্ষার্থীদের মতামত যাচাই করা।

ক্যাম্পাসে শিক্ষামন্ত্রী : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগ দাবিতে সাধারণ শিক্ষার্থীদের অহিংস আন্দোলনের প্রশংসা করে তাদের ধন্যবাদ জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শুক্রবার সন্ধ্যা ৭টায় শাবিপ্রবি ক্যাম্পাসে জড়ো হওয়া আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে আলাপকালে তিনি ধন্যবাদ জানিয়ে সার্বিক পরিস্থিতি নিয়ে তার বক্তব্য জানান।

তিনি বলেন, আমি প্রশংসা করছি অহিংস একটি আন্দোলনের জন্য। বিদ্যুৎসংযোগ (ভিসির বাসভবনের) কাটায় ভয় পেয়েছিলাম কী হচ্ছে, তবু ধন্যবাদ জানাই আপনাদের।

২৬ দিন পর বাসা বের হলেন ভিসি : বাসার ফটকের সামনে শিক্ষার্থীদের অবস্থান ছিল না, ছিল না ব্যারিকেড কোনো, ক্যাম্পাসে বড় কোনো বিক্ষোভও ছিল না; তবু ঘর থেকে বের হচ্ছিলেন না শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। অবশেষে শিক্ষামন্ত্রীর সাথে বৈঠক করতে ২৬ দিন পর ঘর থেকে বের হলেন তিনি।

শুক্রবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়স্থ বাসভবন থেকে বেরিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সাথে বৈঠকে অংশ নেন ভিসি ফরিদ।

এর আগে গত ১৬ জানুয়ারি ভিসিকে অবরুদ্ধ করেছিলেন শিক্ষার্থীরা। ওই দিন সন্ধ্যায় পুলিশ শিক্ষার্থীদের লাঠিপেটা করে ভিসিকে মুক্ত করে নিজ বাসভবনে নিয়ে যান। এরপর থেকে আর বাসা থেকে বের হননি ভিসি ফরিদ উদ্দিন। তবে ক্যাম্পাসে না এলে বাসায় থেকেই ভিসি দাফতরিক কাজ চালিয়েছেন বলে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা জানান। # সৈৗজন্যে নয়া দিগস্ত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৫ পূর্বাহ্ণ
  • ৪:১৫ অপরাহ্ণ
  • ৬:০০ অপরাহ্ণ
  • ৭:১৪ অপরাহ্ণ
  • ৫:৪৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12