সর্বশেষঃ
 সারাদেশে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা সেনাবাহিনীকে প্রদান ১ কোটি টাকাও খরচ হচ্ছে না ,কাজীপাড়া ও মিরপুর-১০ মেট্রো স্টেশন সংস্কারে  এএস আলমের গৃহকর্মীও কোটিপতি সাবেক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী রাজধানীতে  গ্রেফতার আসাদুজ্জামান নূর হত্যা মামলায় গ্রেপ্তার অবৈধ পথে ভারতে পালাতে গিয়ে সাংবাদিক মোজাম্মেল বাবু, শ্যামল দত্তসহ আটক ৪ সংশ্লিষ্ট উপদেষ্টার হস্তক্ষেপ প্রয়োজন, দুর্নীতি ও লোপাটকারীরা এখনো অগ্রণী ব্যাংকে বহাল হামাসের বন্দিদশা নিয়ে মিথ্যাচার হচ্ছে : মুক্ত ইসরাইলি পণবন্দী অবশেষে ভারতে পালাতে গিয়ে বির্তকিত বিচারপতি মানিক আটক রাজধানীতে সাবেক মন্ত্রী দীপু মনি গ্রেপ্তার
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩৭ পূর্বাহ্ন

ডেল্টা লাইফের সাবেক চেয়ারম্যান মঞ্জুরুরসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে অনুসন্ধানে দুদক

দূরবীণ নিউজ ডেস্ক :
ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেডের সাবেক চেয়ারম্যান মো. মঞ্জুরুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে নানা অনিয়ম, জালিয়াতি ও দুর্নীতির মাধ্যমে সরকারী ভ্যাট, ট্যাক্স ও বীমা গ্রাহকদের দাবী পরিশোধ না করে ৬৩৮ কোটি টাকা আত্মসাৎ ও মানিলন্ডারিং অভিযোগের অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

অভিযোগের মধ্যে সরকারের ভ্যাটের ৩৫ কোটি টাকা ও ট্যাক্সের ৩৩০ কোটি টাকা এবং বীমা গ্রাহকদের মেয়াদ উত্তীর্ণ দাবী ও মৃত্যুদাবীর বাবদ ১৩৮ কোটি টাকাসহ মোট ৬৩৮ কোটি পরিশোধ না করে আত্মসাৎ করেছেন ওই প্রতিষ্ঠানের সাবেক চেয়ারম্যাসহ সংশ্লিষ্টরা।

এদিকে ডেল্টা লাইফের সাবেক চেয়ারম্যান মো. মঞ্জুরুর রহমানসহ অন্যান্যদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার জালিয়াতি, বিভিন্ন অনিয়ম-দুর্নীতি অর্থ আত্মসাৎ ও মানিলন্ডারিং এর ঘটনা অনুসন্ধানে গত ৩ জানুয়ারি দুদকের উপ পরিচালক মোহাম্মদ আবুল কালাম আজাদের নেতৃত্বে তিন সদস্যের একটি টিম গঠন করা হয়েছে। ওই টিমের পক্ষ থেকে উপ পরিচালক মোহাম্মদ আবুল কালাম আজাদ গত ২৩ জানুয়ারি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) মাধ্যমে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীর সাবেক চেয়ারম্যান মো. মঞ্জুরুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে প্রাপ্ত অভিযোগ সংক্রান্ত প্রয়োজনীয় রেকর্ডপত্র চেয়ে চিঠি পাঠিয়েছেন।

ওই চিঠিতে ৩১ জানুয়ারীর মধ্যে অর্থ আত্মসাৎ ও মানিলন্ডারিং এর অভিযোগের সুষ্ঠু তদন্তের স্বার্থে ইন্টারনাল ও এক্সটারনাল অডিট রিপোর্টের সত্যায়িত রেকর্ডপত্র সরবরাহের অনুরোধ জানানো হয়েছে।

এদিকে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সংশ্লিষ্ট কর্মকর্তারা ”দৈনিক ব্যাংক বীমা অর্থনীতি’ পত্রিকাকে জানিয়েছেন, দুদকের চাহিদা মোতাবেক রেকর্ডপত্র সরবরাহ করা হয়েছে।

সূত্র মতে, দুদকের অনুসন্ধানী টিমকে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪, দুর্নীতি দমন কমিশন বিধিমালা ২০০৭ এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২, মানিলন্ডারিং প্রতিরোধ বিধিমালা ২০১৯ এর বিধান মোতাবেক অভিযোগটির অনুসন্ধান কাজ সম্পন্ন করে নির্ধারিত সময়ের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। অনুসন্ধানকালে কোন ব্যাংক হিসাব অবরুদ্ধকরণ অথবা কোন সম্পদ বা সম্পত্তি ক্রোক করা হলে তা অনতিবিলম্বে লিখিতভাবে দুর্নীতি দমন কমিশনের এ শাখাকে অবহিত করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

আরো জনা যায়, ২০২১ সালের ১৭ অক্টোবর অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে বিভিন্ন অনিয়ম-দুর্নীতির মাধ্যমে সংঘটিত এসব আর্থিক ক্ষতির চিত্র তুলে ধরেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। বীমা কোম্পানিটিতে কর্তৃপক্ষ নিযুক্ত অডিট ফার্মের দেয়া বিবরণী পর্যালোচনা করে এসব তথ্য উপস্থাপন করা হয়। তদন্তের স্বার্থে এসব রেকর্ডপত্র চেয়েছে অনুসন্ধানকারী কর্মকর্তারা।
#

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৫ পূর্বাহ্ণ
  • ৪:১৫ অপরাহ্ণ
  • ৬:০০ অপরাহ্ণ
  • ৭:১৪ অপরাহ্ণ
  • ৫:৪৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12