সর্বশেষঃ
 সারাদেশে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা সেনাবাহিনীকে প্রদান ১ কোটি টাকাও খরচ হচ্ছে না ,কাজীপাড়া ও মিরপুর-১০ মেট্রো স্টেশন সংস্কারে  এএস আলমের গৃহকর্মীও কোটিপতি সাবেক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী রাজধানীতে  গ্রেফতার আসাদুজ্জামান নূর হত্যা মামলায় গ্রেপ্তার অবৈধ পথে ভারতে পালাতে গিয়ে সাংবাদিক মোজাম্মেল বাবু, শ্যামল দত্তসহ আটক ৪ সংশ্লিষ্ট উপদেষ্টার হস্তক্ষেপ প্রয়োজন, দুর্নীতি ও লোপাটকারীরা এখনো অগ্রণী ব্যাংকে বহাল হামাসের বন্দিদশা নিয়ে মিথ্যাচার হচ্ছে : মুক্ত ইসরাইলি পণবন্দী অবশেষে ভারতে পালাতে গিয়ে বির্তকিত বিচারপতি মানিক আটক রাজধানীতে সাবেক মন্ত্রী দীপু মনি গ্রেপ্তার
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৩ অপরাহ্ন

ডিএনসিসি মেয়রের ৫,২৬৯ কোটি টাকার বাজেটে গুরুত্ব বেশি মশক নিধন ও গাছলাগানো

দূরবীণ নিউজ প্রতিবেদক :
মশক নিধন এবং নগরীতে গাছ লাগানো খাতকে প্রাধান্য দিয়ে ২০২৩-২০২৪ অর্থ বছরের জন্য ৫ হাজার ২৬৯ কোটি ৪৫ লাখ টাকার বাজেট ঘোষণা করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। এবার বাজেটে ডেঙ্গু নিয়ন্ত্রণসহ মশক নিধনে ১১৪ কোটি ৫০ লাখ টাকা এবং তাপমাত্রা কমাতে নগরীর বিভিন্ন এলাকায় ২ লাখ গাছ লাগানোর জন্য ২০ কোটি টাকা এবং বনায়ন ও পরিচর্যায় ২ কোটি টাকাসহ মোট ২২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

সোমবার (২৪ জুলাই) গুলশানে ডিএনসিসি নগরভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ বাজেট ঘোষণা করেন মেয়র মো. আতিকুল ইসলাম।  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা,সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এ.কে.এম শফিকুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ-উল ইসলাম, প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা মো. বরকত হায়াত ,প্রধান রাজস্ব কর্মকর্তা, ওয়ার্ড কাউন্সিলর এবং বিভাগীয় প্রধানগণ।

ডিএনসিসি মেয়র ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেট আয়ের বিভিন্ন খাত থেকে রাজস্ব আয়ের লক্ষ্য মাত্রা নির্ধারণ করেছেন ১ হাজার ৮৩০ কোটি ৮৮ লাখ টাকা। এছাড়া অন্যান্য খাত থেকে আয় ১৪ কোটি ৭৫ লাখ টাকা, সরকারি অনুদান (উন্নয়ন সহায়তা) ৫৪ কোটি ১২ লাখ। এর বাইরে সাহায্য মঞ্জুরি ৪ কোটি ৫৭ লাখ টাকা, সরকারি ও বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প খাতে আয় ধরা হয়েছে ২ হাজার ৩৮৮ কোটি ৪৬ লাখ টাকা। গত ২০২২-২০২৩ অর্থবছরে ডিএনসিসির বাজেট ছিল ৫ হাজার ৪৮ কোটি ৫ লাখ টাকা।

মেয়র মো. আতিকুল ইসলাম ২০২৩-২০২৪ অর্থবছরে বাজেটে সম্ভাব্য ব্যয় নির্ধারণ করেছেন। এরমধ্যে রাজস্ব ব্যয় ধরা হয়েছে ৮৫৬ কোটি ৫২ লাখ টাকা, অন্যান্য ব্যয় ১৪ কোটি ৫০ লাখ, উন্নয়ন ব্যয় (নিজস্ব উৎস) ১ হাজার ৫১৪ কোটি ২৫ লাখ টাকা, উন্নয়ন ব্যয় (সরকারি উন্নয়ন সহায়তা) ৫৪ কোটি ১২ লাখ টাকা, উন্নয়ন ব্যয় (সরকারি ও বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প) ২ হাজার ৩৮৮ কোটি ৪৬ লাখ টাকা। বাজেটে ডেঙ্গু নিয়ন্ত্রণসহ মশক নিধনে ১১৪ কোটি ৫০ লাখ টাকা এবং তাপমাত্রা কমাতে নগরীর বিভিন্ন এলাকায় গাছ লাগানোর জন্য ২০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে ।এ ছাড়া সমাপনী স্থিতি ধরা হয়েছে ৪৪১ কোটি ৬০ লাখ টাকা।

এবার বাজেটে ১১৪ কোটি ৫০ লাখ টাকার মধ্যে শুধু মশক (মারার) নিয়ন্ত্রণ কার্যক্রমের জন্য ৮৪ কোটি ৫০ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। মশক নিয়ন্ত্রণ যন্ত্রপাতি ক্রয়ে ব্যয় ধরা হয়েছে ৩০ কোটি টাকা। আর গত অর্থবছরে মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে ব্যয় বরাদ্দ ছিল ৫২ কোটি ৬০ লাখ টাকা। এরমধ্যে গত অর্থবছরে যন্ত্রপাতি ক্রয়ে ব্যয় বরাদ্দ ছিল ১৫ কোটি টাকা। এবার ডিএনসিসিতে এডিস মশাসহ (ডেঙ্গু)সব ধরনের মশা নিয়ন্ত্রণে রাখতে এ অর্থবছরে ১১৪ কোটি টাকা খরচের টার্গেট নিয়েছেন মেয়র আতিকুল ইসলাম।

নগরীতে সবুজায়ন ও তাপমাত্রা সহনীয় পর্যায় রাখতে ২০২৩-২৪ অর্থবছরে বৃক্ষরোপণে ২০ কোটি টাকা এবং বনায়ন ও পরিচর্যার জন্য আরও ২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘সবুজে বাস বারো মাস’ শ্লোগানে পরিকল্পিত বৃক্ষরোপণের মধ্য দিয়ে ঢাকাকে সবুজ শ্যামল নয়নাভিরাম শহরে পরিণত করার কার্যক্রমের উদ্যোগ নেওয়া হচ্ছে।

ডিএনসিসি মেয়র বলেন, ক্লিনিং, গ্রিনিং শুরু ও ফিডিং এই তিনটিকে বিবেচনায় নিয়ে আগামী দুই বছরে দুই লাখ গাছ লাগানো হবে। ডিএনসিসি এলাকার সব সড়ক বিভাজকে ও ফুটপাতকে কেন্দ্র করে পরিকল্পিতভাবে গাছ লাগানো হবে।

মেয়র বলেন, কোনো জায়গা খালি রাখতে চাই না। ফুটপাতে ছাতিম, বকুল, কাঠবাদাম, কৃষ্ণচূড়া, সোনালুসহ বিভিন্ন গাছ লাগানো হবে। আর আমাদের খালের পাশে বিভিন্ন ধরনের ফলজ গাছ, আম, জাম, কাঁঠাল ও ঔষধি গাছ লাগাবো। আমরা বন বিভাগের সঙ্গে আলাপ আলোচনা করে রসকাউ লাগাচ্ছি। রসকাউ ফলটা পাখিদের জন্য খুবই প্রিয়। ব্যাপকহারে বৃক্ষরোপণ শহরের তাপমাত্রা কমিয়ে পরিবেশ রক্ষায় ভ‚মিকা রাখার পাশাপাশি সৌন্দর্য বৃদ্ধি করবে বলে মন্তব্য করেন তিনি। # কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৫ পূর্বাহ্ণ
  • ৪:১৫ অপরাহ্ণ
  • ৬:০০ অপরাহ্ণ
  • ৭:১৪ অপরাহ্ণ
  • ৫:৪৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12