সর্বশেষঃ
 সারাদেশে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা সেনাবাহিনীকে প্রদান ১ কোটি টাকাও খরচ হচ্ছে না ,কাজীপাড়া ও মিরপুর-১০ মেট্রো স্টেশন সংস্কারে  এএস আলমের গৃহকর্মীও কোটিপতি সাবেক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী রাজধানীতে  গ্রেফতার আসাদুজ্জামান নূর হত্যা মামলায় গ্রেপ্তার অবৈধ পথে ভারতে পালাতে গিয়ে সাংবাদিক মোজাম্মেল বাবু, শ্যামল দত্তসহ আটক ৪ সংশ্লিষ্ট উপদেষ্টার হস্তক্ষেপ প্রয়োজন, দুর্নীতি ও লোপাটকারীরা এখনো অগ্রণী ব্যাংকে বহাল হামাসের বন্দিদশা নিয়ে মিথ্যাচার হচ্ছে : মুক্ত ইসরাইলি পণবন্দী অবশেষে ভারতে পালাতে গিয়ে বির্তকিত বিচারপতি মানিক আটক রাজধানীতে সাবেক মন্ত্রী দীপু মনি গ্রেপ্তার
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৩ অপরাহ্ন

চুড়িহাট্টায় আগুনের ৭১ জনের মৃত্যু মামলায় ৮ জনের বিরুদ্ধে চার্জশিট

দূরবীণ নিউজ প্রতিনিধি :
বহুল আলোচিত রাজধানরি পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ওয়াহেদ ম্যানশনে অগ্নিকান্ডে ৭১ জনের মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় ওই ভবনের মালিকসহ ৮ জনের বিরুদ্ধে দাখিল করা চার্জশিট গ্রহণ করেছেন আদালত। ২০১৯ সালের ২০ ফেব্রæয়ারি রাতে চুড়িহাট্টার ৬৪ নন্দকুমার দত্ত রোডের ওয়াহেদ ম্যানসনের দোতালার কেমিক্যাল গোডাউনের বিস্ফোরণ থেকে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে ৭১ জন নিহত ও ২০ জন আহত হন। কিন্তু এখনও উপযুক্ত ক্ষতিপুরন পায়নি সংশ্লিষ্টরা।

চার্জশিটভুক্ত ৮ আসামী হলেন- ভবনের মালিক হাসান ওরফে হাসান সুলতান, সোহেল ওরফে শহীদ ওরফে হোসেন, রাসায়নিকের গুদামের মালিক ইমতিয়াজ আহমেদ, পরিচালক মোজাম্মেল হক, ম্যানেজার মোজাফফর উদ্দিন, মোহাম্মদ জাওয়াদ আতির, মো. নাবিল ও মোহাম্মদ কাশিফ। বর্তমানে এই ৮ আসামী জামিনে আছেন। সোমবার (২৮ মার্চ) চকবাজার মডেল থানার আদালতের সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা সাব-ইন্সপেক্টর হেলাল উদ্দিন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি আরও জানান, তদন্ত কর্মকর্তার দাখিল করা প্রতিবেদনটি (চার্জশিট) গত ২৩ মার্চ ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আশেক ইমামের আদালত গ্রহণ করেন। পরে এ মামলাটি বিচারের জন্য নথিসহ সিএমএম বরাবর প্রেরণের আদেশ দেন। সিএমএম পরবর্তীতে মামলাটি মহানগর দায়রা জজ আদালতে বদলির আদেশ দিবেন। গত ১৬ ফেব্রæয়ারি ৮ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা চশবাজার মডেল থানার অফিসার ইনচার্জ আবদুল কাইউম।

প্রসঙ্গত, চুড়িহাট্টায় অগ্নিকান্ডে ৭১ জনের মৃত্যু ও ২০ জন আহত হবার ঘটনায় আসিফ নামের স্থানীয় এক বাসিন্দা চকবাজার মডেল থানায় ওয়াহেদ ম্যানশনের মালিকের দুই ছেলে সোহেল ওরফে শহীদ ও হাসানসহ অজ্ঞাতনামা ১০/১২ জনের বিরুদ্ধে মামলা করেন।

আরও জানা যায়, অগ্নিকান্ডের পর ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর সমন্বয়ে ‘চুড়িহাট্টা অগ্নিকান্ডে নিহত ও ক্ষতিগ্রস্থ পরিবার সংস্থা’ গঠন করা হয়। ২০১৯ সালের ২৮ মার্চ এ ঘটনায় ঢাকার দক্ষিণ সিটি কর্পোরেশনের উদ্যোগে গনশুনানি অনুষ্ঠিত হয়। গণশুনানিতে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর জন্য ডিএসসিসি’র তৎকালীন মেয়র সাইদ খোকন বেশ কিছু প্রতিশ্রæতি দেন। ২০২০ সালের ২০ ফেব্রæয়ারি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নিহত ও ক্ষতিগ্রস্থ পরিবারের মধ্যে থেকে ২১টি পরিবারের সদস্যকে দৈনিক মজুরি ভিত্তিক মাস্টাররোল পরিচ্ছন্নতাকর্মীর চাকরি, ৪টি পরিবারের মাঝে আর্থিক ক্ষতিপূরণ বাবদ দুই লাখ টাকার চেক প্রদান ও দুইটি পরিবারকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাধীন মার্কেটে দোকান বরাদ্দ দেওয়ার জন্য কাগজ প্রদান করেন।

চুড়িহাট্টা অগ্নিকান্ডে নিহত ও ক্ষতিগ্রস্থ পরিবার সংস্থার সভাপতি মো. নাসির উদ্দিন গণমাধ্যমকে বলেছেন, ‘দুইটি দোকান বরাদ্দের স্থানটিতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ ময়লা ফেলার এসটিএস নির্মাণ করেছে। দোকান বরাদ্দ নিতে গেলে কর্তৃপক্ষ জানায় যে প্রতিটি দোকানের জন্য ১২ লাখ টাকা জমা দিতে হবে। মেয়রের প্রতিশ্রæত কাউকেই চাকরি দেওয়া হয়নি। এমনকি ৪টি পরিবারকে কোনও টাকা দেওয়া হয়নি।

এদিকে সোমবার (২৮ মার্চ) দুপুরে পুরান ঢাকার ইসলামপুর এলাকার রয়েল টাওয়ারে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে এনছে। আগুনের খবর পেয়ে ২টা ১০ মিনিটে ফায়ার সার্ভিসের প্রথমে ৬টি ইউনিট এবং পরে আরও ২টি আগুন নিভাতে কাজ করেছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-মিডিয়া) শাহজাহান শিকদার গণমাধ্যমকে বলেন, ইসলামপুর এলাকার ৪ নম্বর আহসানউল্লাহ রোডের (নবাববাড়ি) রয়েল টাওয়ারে আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। তবে কোনো হতাহতের সংবাদ জানাতে পারেননি তিনি। পাওয়া যায়নি।।#

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৫ পূর্বাহ্ণ
  • ৪:১৫ অপরাহ্ণ
  • ৬:০০ অপরাহ্ণ
  • ৭:১৪ অপরাহ্ণ
  • ৫:৪৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12