সর্বশেষঃ
৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ১,৩১,৩৭৬ জন জিপিএ-৫ পেয়েছে ‘সরকারি প্রকল্পে অপচয় রোধে সচেষ্ট থাকতে হবে’ বেগম জিয়া ও তারেক রহমানের সব মামলা প্রত্যাহারের আহ্বান  বিএনপি’র  জুলাই-আগস্ট গণহত্যার বিচার অপরাধ ট্রাইব্যুনাল ভবনে ১ নভেম্বরে  শুরু হচ্ছে এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৭৭.৭৮ শতাংশ মার্কিন ব্যবসায়ীদের  আরো বিনিয়োগের অহবান জানান প্রধান উপদেষ্টা র সাবেক আইনমন্ত্রী আনিসুল হকসহ আ’লীগ নেতাদের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান  ফ্যাসিবাদের দোসরদের ব্যাপারে সতর্ক থাকার আহবান বি.বাড়িয়া বিএনপির গণপূর্ত উপদেষ্টা সরকারি প্লট বরাদ্দে কোটা প্রথা বাতিলের পক্ষে এক্সিম ব্যাংকের সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম গ্রেফতার
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৬:৫০ পূর্বাহ্ন

ইসরাইলের ভূখণ্ডে ১৮০ টি মিসাইল  হামলা চালিয়েছে ইরান

ছবি : রয়টার্স

এবার ইসরাইলের ভূখণ্ডে ইরান ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। ইসরাইলি সেনাবাহিনীর বরাতে সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, ইরান থেকে ছোড়া মিসাইল ইসরাইলের দিকে ধেয়ে এসেছে। মধ্যপ্রাচ্যের অন্যতম শক্তিশালী দেশ ইরান। হামাসের সাবেক প্রধান ইসমাইল হানিয়া, হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ ও ইসলামিক বিপ্লবী গার্ডের কমান্ডারদের হত্যার প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়েছে।

আজকের হামলায় ইসরাইলকে লক্ষ্য করে একসাথে ১৮০ বেশি মিসাইল ছুড়েছে ইরান এমন দাবি করেছে ইসরাইলি সংবাদমাধ্যম।

মঙ্গলবার (১ অক্টোবর) দিবাগত বাংলাদেশ সময় রাত ১০টা ৩০ মিনিটের পর ইসরাইলকে লক্ষ্য করে দ্বিতীয়বারের মতো সরাসরি হামলা চালিয়েছে তেহরান। সূত্র : আলজাজিরা, বিবিসি ও অন্যান্য।

এর আগে গত এপ্রিলে ইসরাইলকে লক্ষ্য করে ব্যালিস্টিক মিসাইল ছুড়েছিল ইরান। ওই মিসাইলগুলো ইরান থেকে ইসরাইলে পৌঁছাতে সময় লেগেছিল মাত্র ১২ মিনিট।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ইরান ক্ষেপণাস্ত্র ছোড়ার পর দখলদার ইসরাইলের বাণিজ্যিক রাজধানী তেলআবিবে সতর্কতামূলক সাইরেন বেজে ওঠে। এছাড়া সাইরেন শোনা যায় জেরুসালেমেও।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, জর্ডানের রাজধানী আম্মানের আকাশ দিয়ে মিসাইল উড়ে যেতে দেখা গেছে। মিসাইলের কারণে জর্ডানেও সাইরেন বেজে ওঠে। ওই সময় অনেক মানুষ বাইরে বের হয়ে আসেন।

ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক বার্তায় দেশের নাগরিকদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে। একইসাথে স্থানীয় সেনা কমান্ডের নির্দেশনা অনুসরণ করতে বলেছে।

‘সাইরেন শুনলে আপনাকে অবশ্যই একটি সুরক্ষিত এলাকায় যেতে হবে এবং পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সেখানে থাকতে হবে,’ বলা হয়েছে বার্তায়।

ইরানের মিসাইল হামলার মধ্যেই একটি বিবৃতি দিয়েছে দখলদার ইসরাইলের সেনাবাহিনী। এতে তারা বলেছে, ইরান এখনো মিসাইল ছুড়ছে এবং সেগুলো আটকানোর চেষ্টা করা হচ্ছে। সেনাবাহিনী পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাধারণ ইসরাইলিদের আশ্রয়কেন্দ্রে থাকার আহ্বান জানিয়েছে।

সেনাবাহিনী আরো বলেছে, যেসব বিকট শব্দ শোনা যাচ্ছে; সেগুলো হয় মিসাইল আটকানোর কারণে হচ্ছে অথবা আঘাত হানার কারণে হচ্ছে।

লেবাননে ইসরাইলের বোমা হামলায় ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহ নিহত হওয়ার পর এর বদলা নেয়ার ঘোষণা দিয়েছিল তেহরান।

ইসরাইলি বাহিনী আজ মঙ্গলবার লেবাননে সীমিত পরিসরে স্থল অভিযান শুরু করার পর তেল আবিব লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়ল ইরান। প্রায় এক বছর আগে ফিলিস্তিনের গাজায় হামলা চালায় ইসরাইল। ৭ অক্টোবর থেকে তাদের নির্বিচার বোমা হামলায় এ পর্যন্ত গাজা উপত্যকায় ৪১ হাজার ৬৩৮ নিহত এবং ৯৬ হাজার ৪৬০ জন আহত হয়েছে। ওই যুদ্ধ শুরু হওয়ার পর আজ লেবাননে ইসরাইলের স্থল অভিযান শুরুর মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যে সংঘাত নতুন মাত্রা নিয়েছে।

কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৪ পূর্বাহ্ণ
  • ১১:৪৮ পূর্বাহ্ণ
  • ৩:৫৫ অপরাহ্ণ
  • ৫:৩৬ অপরাহ্ণ
  • ৬:৫০ অপরাহ্ণ
  • ৫:৫৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12