সর্বশেষঃ
সংশ্লিষ্ট উপদেষ্টার হস্তক্ষেপ প্রয়োজন, দুর্নীতি ও লোপাটকারীরা এখনো অগ্রণী ব্যাংকে বহাল হামাসের বন্দিদশা নিয়ে মিথ্যাচার হচ্ছে : মুক্ত ইসরাইলি পণবন্দী অবশেষে ভারতে পালাতে গিয়ে বির্তকিত বিচারপতি মানিক আটক রাজধানীতে সাবেক মন্ত্রী দীপু মনি গ্রেপ্তার রাজারবাগ পুলিশ স্মৃতিসৌধে স্বরাষ্ট্র উপদেষ্টার শ্রদ্ধা ঢাকা দক্ষিণ ও ঢাকা উত্তরসহ ১২ সিটিতে প্রশাসক নিয়োগ হয়েছে মিরপুরে স্কুল শিক্ষার্থী হত্যা, হাসিনা-ইনু-মেনন-নজিবুলসহ ২৭ জনের বিরুদ্ধে অপরাধ ট্রাইব্যুনালে মামলা দুটি হত্যা মামলায় রিমান্ড চলছে সালমান-টুকু- আনিসুল -পলক ও জিয়াউলের হঠাৎ রাতে নগর ভবনে মেয়র আতিক, পরে ধাওয়া খেয়ে পালায় আ’লীগ নিষিদ্ধ ও নিবন্ধন বাতিল চেয়ে হাইকোর্টে রিট
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৯ পূর্বাহ্ন

আজ ঢাকায় কোটা আন্দোলনকারীদের কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

আজ মঙ্গলবার (১৬ জুলাই) বিকেল ৩টায় দেশের সব বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এই কর্মসূচির কারণ হলো, শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ এবং প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের এক দফা দাবি আদায়।

এদিকে মহান স্বাধীনতাকে কটাক্ষ, রাজাকারের সাফাই এবং সাধারণ শিক্ষার্থী ও নেতাকর্মীদের ওপর হামলার প্রতিবাদে দুপুরে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে।

সোমবার (১৫ জুলাই) রাত ৯টা ৩৫ মিনিটের দিকে দোয়েল চত্বর এলাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, রাষ্ট্রীয় শীর্ষ পর্যায় থেকে আমাদের আন্দোলন প্রশ্নবিদ্ধ করতে রাজাকার তকমা দেওয়া হয়েছে। আমাদের রাজাকার বলুক আর যাই বলুক আমরা আমাদের দাবি আদায় করবো।

নাহিদ ইসলাম বলেন, এখন এ আন্দোলন আর ছাত্রদের আন্দোলন নেই। যেখানে রাষ্ট্রের শীর্ষ পর্যায় থেকে আমাদের আন্দোলন নিয়ে এমন মন্তব্য করেছে, সেখানে এই আন্দোলন শুধু ছাত্রদের নেই। সাধারণ মানুষকে আন্দোলনে নামার জন্য আহ্বান জানাই।

তিনি আরও বলেন, মঙ্গলবার বিকেল ৩টায় দেশব্যাপী বিক্ষোভ মিছিল ও সমাবেশ; এরপর প্রয়োজনে সারাদেশে অবরোধের ঘোষণা দেওয়া হবে।

রাতে ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সভাপতি সাদ্দাম হোসেন এক বিবৃতিতে বলেন, বাঙালির মহান স্বাধীনতাকে কটাক্ষ, একাত্তরের ঘৃণিত গণহত্যাকারী রাজাকারদের প্রতি সাফাই, আন্দোলনের নামে অস্থিতিশীলতা তৈরি এবং সাধারণ শিক্ষার্থী ও নেতাকর্মীদের ওপর বর্বর হামলার প্রতিবাদে মঙ্গলবার দুপুর দেড়টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে বিক্ষোভ সমাবেশ করবে বাংলাদেশ ছাত্রলীগ।

সোমবার দিনভর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ ও আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষের পর রাতেও ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। দুই পক্ষের সংঘর্ষে অন্তত ৩০০ শিক্ষার্থী আহত হয়েছেন। তাদের ঢাকা মেডিকেলে পাঠানো হয়েছে।

পরিস্থিতি সামাল দিতে সন্ধ্যার পর বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। তবে রাত সাড়ে ৯টার দিকে ক্যাম্পাস চত্বর থেকে ফিরে গেছেন পুলিশ সদস্যরা।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উদ্ভূত পরিস্থিতিতে প্রভোস্ট কমিটির একটি জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় শিক্ষার্থীদের বিষয়ে পাঁচটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিদ্ধান্তগুলো হলো-
১. শিক্ষার্থীরা স্ব স্ব হলে শান্তিপূর্ণভাবে অবস্থান করবেন;
২. প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষকরা শিক্ষার্থীদের নিরাপত্তা বিধানে সার্বক্ষণিকভাবে হলে অবস্থান করবেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন;
৩. হলসমূহে কোনো বহিরাগত অবস্থান করতে পারবেন না;
৪. যেকোনো ধরনের গুজব ও অপপ্রচার থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানানো হচ্ছে; এবং
৫. সকলকে নাশকতামূলক কাজ থেকে বিরত থাকার জন্য বলা যাচ্ছে। কেউ নাশতকতামূলক কাজে জড়িত হলে বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য সংশ্লিষ্ট সবাইকে দায়িত্বশীল আচরণ করার জন্য আহ্বান জানানো হয়।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:২৮ পূর্বাহ্ণ
  • ১২:০০ অপরাহ্ণ
  • ৪:২৬ অপরাহ্ণ
  • ৬:১৬ অপরাহ্ণ
  • ৭:৩১ অপরাহ্ণ
  • ৫:৪১ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12