শিরোনাম :
পরীক্ষা চলবে সাত কলেজে: শিক্ষামন্ত্রী আজিমপুর গোরস্থানে চিরনিদ্রায় সৈয়দ আবুল মকসুদ নারায়ণগঞ্জের পাবলিক প্রসিকিউটর ওয়াজেদ আলী দম্পতির বিরুদ্ধে দুদকের ২ মামলা সিটিতে অনুমতিবিহীন সব গৃহায়ন প্রকল্প বন্ধের নির্দেশ ডিএসসিসির মেয়রের ৯ মার্চ, দুদকের মামলায় হাজী সেলিমের ১৩ বছরের সাজা বাতিলের আবেদনের রায় হাইকোর্টে আজিজ কো-অপারেটিভকে ১০ লাখ টাকা জরিমানা ১৭ বার পিছিয়েছে চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের মামলার তদন্ত প্রতিবেদন দাখিল, নতুন তারিখ ৫ এপ্রিল ধার্য ডিএসসিসির সাবেক মেয়র খোকন ও ইউসুফ আলী সরদারের বিরুদ্ধে দেলুর মামলার প্রতিবেদন দাখিল ৩ মার্চ আল জাজিরায় প্রকাশিত প্রতিবেদন , সামিসহ ৪জনের বিরুদ্ধে মামলা বিচারিক আদালত গ্রহণ করেনি নেদারল্যান্ডস আওয়ামী যুবলীগের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত এপ্রিলের শুরুতেই ঘাটারচর থেকে কাঁচপুর রুটে বাস চালুর ঘোষণা ডিএসসিসির মেয়রের হাইকোর্ট,২৫ ফেব্রুয়ারি.গভর্নর ও দুদক চেয়ারম্যানের পরামর্শ নিবেন বিআইএফসি. ইন্টারন্যাশনাল লিজিং. পিপলস লিজিং’র অনিয়ম অনুসন্ধানের কমিটি পুনর্গঠন হাইকোর্টের ডিএনসিসি, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরকে মশা নিধনের মেশিন দিয়েছে ‘আল জাজিরার প্রতিবেদন, সংশ্লিষ্ট ১১ জনের বিরুদ্ধে অধিকতর তদন্ত ১০ মার্চের মধ্যে দাখিল’ অর্থ পাচার ও তথ্য জালিয়াতি, পিপলস লিজিংয়ের শুনানিকালে: বাংলাদেশ ব্যাংকের পরিচালককে যা বললেন হাইকোর্ট প্লট বরাদ্দের মামলা বাতিলে মির্জা আব্বাসের আবেদন খারিজ আপিল বিভোগে লক্ষ্মীপুর-২ আসনের এমপি পাপুলের পদ শূন্য ঘোষণা ক্রিকেটার নাসির প্রসঙ্গ: ডিজিটাল বিয়ে ও বিচ্ছেদ চালু করতে সরকারকে নোটিশ ‘এমপি পাপুলের আসন শূন্য ঘোষণার এখতিয়ার স্পিকারের’
বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৭:৪৯ পূর্বাহ্ন

জনস্বাস্থ্য সুরক্ষায় মানসিক স্বাস্থ্যকে কেন্দ্রবিন্দুতে রেখে টেকসই নগর উন্নয়ন অনুশীলন প্রয়োজনঃ বি.আই.পি.

দূরবীণ নিউজ প্রতিবেদক:
জনস্বাস্থ্য সুরক্ষায় মানসিক স্বাস্থ্যকে কেন্দ্রবিন্দুতে রেখে টেকসই নগর পরিকল্পনা প্রণয়নসহ, স্বাস্থ্য অবকাঠামো উন্নয়ন, বিল্ডিং কোড ও ইমারত নির্মাণ বিধিমালা সুষ্ঠু প্রয়োগ, জনঘনত্ব নিয়ন্ত্রণ, গণপরিবহণ কাঠামো উন্নয়ন, স্বাস্থ্য সমতা বিধানের মাধ্যমে কমিউনিটি পর্যায়ে স্বাস্থসেবা প্রদান, কঠিন ও পয়ঃ বর্জ্য পরিকল্পনা তথা টেকসই উন্নয়ন ব্যবস্থাপনা অনুশীলন প্রয়োজন।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) বিকেলে ওয়ার্ক ফর বেটার বাংলাদেশ ট্রাস্ট, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স, থাই হেলথ, হেলথ ব্রীজ অব কানাডা এবং বাংলাদেশ এন্টি টোবাকো এলাইয়েন্স এর যৌথ উদ্যোগে আয়োজিত Sustainable Funding for Health Promotion শীর্ষক দুই দিন ব্যাপী কনফারেন্স এর দ্বিতীয় দিনে ‘আরবান প্ল্যানিং এন্ড হেলথ প্রমোশন’ শিরোনামের প্ল্যানারী সেশন ৩ এর বক্তারা এমন মন্তব্য করেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আকতার মাহমুদের সভাপতিত্বে এবং সঞ্চালনায় প্ল্যানারী সেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খান।

এছাড়াও প্ল্যানারী সেশনে অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইউএন-হ্যাবিটেট এর আরবান ডেভেলপমেন্ট স্পেশালিস্ট পরিকল্পনাবিদ মোঃ সোহেল রানা, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক পরিকল্পনাবিদ ড. মোঃ শাকিল আক্তার এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথ (এনআইএমএইচ) এর শিশু-কিশোর এবং পারিবারিক মানসিক স্বাস্থ্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. হেলাল উদ্দীন আহমেদ।

প্ল্যানারী সেশনের শুরুতে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খান “জনস্বাস্থ্যের জন্য নগর পরিকল্পনা” শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপন করেন।

তিনি বলেন, নগর পরিকল্পনার উদ্ভব হয়েছিলো অষ্টাদশ শতাব্দীতে অপরিকল্পিত নগরায়নের ফলে অস্বাস্থ্যকর পরিবেশ ও স্বাস্থ্যগত বিপর্যয়ে ফলে, তাই জনস্বাস্থ্যের সাথে নগর পরিকল্পনা ঐতিহাসিকভাবে সম্পর্কযুক্ত। এছাড়াও জনস্বাস্থ্য কেবল স্বাস্থ্যগত ধারণা কিংবা শুধুমাত্র স্বাস্থ্য অবকাঠামোর সাথে সম্পর্কযুক্ত নয়, শহরের সার্বিক পরিকল্পনা ও উন্নয়ন ব্যবস্থাপনার সাথেও সরাসরি যুক্ত।

ড. আদিল জনস্বাস্থ্যের সাথে নগর পরিকল্পনার গুরুত্ব তুলে ধরে বলেন, জনস্বাস্থ্য নিরাপত্তায় ইমারত নির্মাণ বিধিমালা ও সংশ্লিষ্ট আইন প্রণয়ন, এলাকাভিত্তিক খেলার মাঠ, পার্ক, জলাশয় ও উদ্যানের ব্যবস্থা করাসহ মানসিক স্বাস্থ্য নিশ্চিতকল্পে সামাজিকায়নের ব্যবস্থা করা, অপরিচ্ছন্ন পরিবেশের সাথে সম্পর্কিত রোগ-ব্যাধি থেকে সুরক্ষা প্রদানে কঠিন ও পয়ঃ বর্জ্য নিষ্কাশন পরিকল্পনা করা, এলাকাভিত্তিক কমিউনিটি স্বাস্থ্য সেবা নিশ্চিত করা, স্বাস্থ্যকে বিবেচনায় রেখে সকলের আর্থিক সক্ষমতা অনুযায়ী সাশ্রয়ী আবাসন নিশ্চিত করা, পরিবেশ দূষণের সাথে সম্পর্কিত রোগ-ব্যাধি থেকে রক্ষায় সুষ্ঠু এবং টেকসই পরিকল্পনার মাধ্যমে নির্মল পরিবেশ নিশ্চিত করা এবং গণপরিবহণ ব্যবস্থাকে উন্নত করার মাধ্যমে ব্যক্তিগত গাড়ির উপর নির্ভরতা কমিয়ে জনস্বাস্থ্য কে সুরক্ষা প্রদানের জন্য পরিবহণ পরিকল্পনা প্রণয়ন করতে হবে।

ইউএন-হ্যাবিটেট এর আরবান ডেভেলপমেন্ট স্পেশালিস্ট পরিকল্পনাবিদ মোঃ সোহেল রানা নগর পরিকল্পনার সাথে যে জনস্বাস্থ্য সম্পর্কিত সে বিষয়ে আলোকপাত করে পাঁচটি পয়েন্ট তুলে ধরে তিনি বলেন, সামাজিকভাবে এমন শহর গড়ে তুলতে হবে যেখানে সকল শ্রেনী পেশার মানুষ সমান সুযোগ-সুবিধা ভোগ করবে।

এছাড়াও স্বাস্থ্য খাতকে উন্নয়নের জন্য স্বাস্থ্য অবকাঠামো উন্নয়নসহ উন্মুক্ত গণপরিসর, ফুটপাত, জলাশয়, সবুজ বনায়ন নিশ্চিত করতে হবে এবং একইসাথে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়ানোর মাধ্যমে জনস্বাস্থ্যকে কেন্দ্রবিন্দুতে রেখে দীর্ঘমেয়াদী সমন্বিত পরিকল্পনা প্রণয়ন এবং বাস্তাবায়ন করতে হবে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক পরিকল্পনাবিদ ড. মোঃ শাকিল আক্তার বলেন, নগর পরিকল্পনা বিচ্ছিন্ন বিষয় নয়। মানসিক ও শারীরিক স্বাস্থ্যের সাথে একটি পরিকল্পিত নগরের গুরুত্ব তুলে ধরে বলেন, যান্ত্রিক যানবাহন এর উপর আমাদের নির্ভরতা কমাতে হবে। এছাড়াও পরিবেশ দূষণ রোধে পরিবহণ ব্যবস্থা উন্নয়নের প্রতি তিনি গুরুত্বারোপ করেন এবং নগর ও জনপদের উন্নয়নে নীতি নির্ধারকদের সচেতন হওয়ার আহবান জানান।

ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথ (এনআইএমএইচ) এর শিশু-কিশোর এবং পারিবারিক মানসিক স্বাস্থ্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. হেলাল উদ্দীন আহমেদ তার বক্তব্যে বলেন, মানসিক স্বাস্থ্যের সাথে নগরের প্রত্যেক উপাদান জড়িত। মানসিক স্ট্রেস কমাতে গ্রীণ থেরাপী এর গুরুত্ব তুলে ধরে বলেন, মানসিক স্বাস্থ্য ও মানসিক বিকাশে সবুজায়নের বিকল্প নেই।

একটি মানুষ ১৮ মিনিট সবুজ গাছপালার দিকে তাকিয়ে থাকলে তার মানসিক স্ট্রেস কমে যায়। এছাড়াও তিনি মানসিক সুস্বাস্থ্য নিশ্চিতকরণে এবং শিশু বান্ধব নগর গড়ে তুলতে টেকসই নগর পরিকল্পনা ও ব্যবস্থাপনার উপর গুরুত্বারোপ করেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আকতার মাহমুদ সভাপতির বক্তব্যে বলেন, স্বাস্থ্যখাত শুধু ওষুধ আর চিকিৎসালয় নয়, স্বাস্থ্যখাতের সাথে নগর পরিকল্পনার প্রত্যেক উপাদান জড়িত। স্বাস্থ্যখাতকে শুধু তত্ত্বীয় পদ্ধতি হিসেবে বিবেচনায় না নিয়ে প্রতিরোধ পদ্ধতি হিসেবে বিবেচনায় রেখে নগর পরিকল্পনা করতে হবে যাতে নগর এবং গ্রামীণ জনবসতিও সুস্থ জনস্বাস্থ্য নিশ্চিত করা যায়। /প্রেস বিজ্ঞপ্তি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

.